সেই ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়ে থামল জয়রথ

ঘরের মাটিতে টানা সাতটি ওয়ানডে সিরিজ জেতার পর হারের তিক্ত স্বাদ পেল বাংলাদেশ। সেই ইংল্যান্ডই থামাল তাদের জয়রথ।
Bangladesh cricket team
ছবি: ফিরোজ আহমেদ

২০১৬ সালের অক্টোবর মাস। ইংল্যান্ডের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এরপর ঘরের মাঠে এই সংস্করণে সিরিজ হারতে ভুলে গিয়েছিল টাইগাররা। প্রায় সাড়ে ছয় বছরের ব্যবধানে বাংলাদেশের অপ্রতিরোধ্য যাত্রার অবসান ঘটল। আর সেটা ঘটাল সেই ইংল্যান্ডই।

শুক্রবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ইংলিশদের কাছে ১৩২ রানে বিধ্বস্ত হয়েছে তামিম ইকবালের দল। টস হেরে আগে ব্যাট করে জেসন রয়ের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩২৬ রান তোলে সফরকারীরা। জবাবে বাংলাদেশ ধুঁকতে ধুঁকতে করতে পারে ১৯৪ রান। ফলে এক ম্যাচ হাতে রেখেই তিন ওয়ানডের সিরিজ নিজেদের করে নিয়েছে জস বাটলারের দল।

একই ভেন্যুতে প্রথম ওয়ানডেতে ৩ উইকেটে জেতে ইংল্যান্ড। স্বাগতিকরা অলআউট হয়ে যায় মাত্র ২০৯ রানে। তারপরও জয়ের সম্ভাবনা জাগিয়েছিল তারা। কিন্তু ডাভিড মালানের অপরাজিত সেঞ্চুরিতে লক্ষ্য পেরিয়ে যায় বিশ্ব চ্যাম্পিয়নরা।

ঘরের মাটিতে টানা সাতটি ওয়ানডে সিরিজ জেতার পর হারের তিক্ত স্বাদ পেল বাংলাদেশ। সেই ইংল্যান্ডই থামাল তাদের জয়রথ। থ্রি লায়ন্সদের বিপক্ষে দুই দফায় পরাস্ত হওয়ার মাঝে তারা সিরিজ জেতে জিম্বাবুয়ে (দুবার), ওয়েস্ট ইন্ডিজ (দুবার), শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে।

জয়যাত্রায় থাকাকালে তিনবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। জিম্বাবুয়ে (২০১৮ ও ২০২০) ও ওয়েস্ট ইন্ডিজকে (২০২১) ৩-০ ব্যবধানে হারায় করে। বাকি চার সিরিজে জয় আসে ২-১ ব্যবধানে।

Comments