শান্ত সুযোগটা লুফে নিয়েছে: হাথুরুসিংহে

হাথুরুসিংহে জানালেন, সুযোগ কাজে লাগিয়ে আগামীর পথচলায় নিজেকে গুরুত্বপূর্ণ করে তুলেছেন নাজমুল হোসেন শান্ত।
Najmul Hossain Shanto & Chandika Hathurusingha
নেটে নাজমুল হোসেন শান্তকে টিপস দিচ্ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: ফিরোজ আহমেদ

স্পিনারদের সামলাতে নাজমুল হোসেন শান্ত নেটে আসার পরই সেখানে যোগ দেন চন্ডিকা হাথুরুসিংহে। বাংলাদেশের প্রধান কোচ বলে দিচ্ছিলেন, কোন বল মারতে হবে, কোনটা থেকে নিজেকে রাখতে হবে সংযত। মনোযোগী ছাত্র শান্ত পরে নেটে চালিয়েছেন উত্তাল ব্যাটিং। সংবাদ সম্মেলনে এসে হাথুরুসিংহে জানালেন, সুযোগ কাজে লাগিয়ে আগামীর পথচলায় নিজেকে গুরুত্বপূর্ণ করে তুলেছেন এই বাঁহাতি।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে দুই ফিফটিতে শান্ত করেন ১১১ রান। এর আগে ১৬ ওয়ানডেতেও ছিল না তার কোন ফিফটি। ইংল্যান্ড সিরিজের আগে টি-টোয়েন্টিতেও তিনি আলো ছড়িয়েছিলেন। বিপিএলে করেন সর্বোচ্চ রান। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে এক আসরে পাঁচশো রান করার রেকর্ডও গড়েন।

আন্তর্জাতিক ক্রিকেটে শান্তর অভিষেক হাথুরুসিংহের আগের মেয়াদে। ২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে স্কোয়াডের সঙ্গে রেখে তাকে তৈরি করতে চেয়েছিলেন। তবে দলে একাধিক চোটের পরিস্থিতিতে উপায় না দেখে টেস্ট অভিষেক হয় শান্তর।

টেস্টে কিছুটা অপ্রস্তুতভাবে নামলেও ক্যারিয়ারের প্রতিটা ধাপে তাকে গড়ে তোলা হয়েছে যত্ন করে। স্কুল ক্রিকেট দিয়ে শুরুর পর বয়সভিত্তিক সব ধাপে রেখেছেন প্রতিভার ছাপ। এইচপি, 'এ' দল সব জায়গায় সুযোগ দিয়ে নিয়ে আসা হয় জাতীয় দলে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে বারবার হতাশই করে যাচ্ছিলেন তিনি। তবু তার ওয়ার্ক ইথিকস, অনুশীলনের দক্ষতা দেখে খেলিয়ে যাওয়া হচ্ছিল টানা।

অনেক হতাশার পর ধীরে ধীরে ভালো করতে শুরু করেছেন শান্ত। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের হয়ে সর্বোচ্চ রান করার পর ওয়ানডেতেও পেলেন রানের দেখা।

বাংলাদেশের কোচ শান্তর মধ্যে তাই দেখেন উজ্জ্বল আগামী,  'ওয়ানডে সিরিজে শান্ত সুযোগটা লুফে নিয়েছে। তার ওয়ানডে রেকর্ড ভালো ছিল না, কিন্তু যেভাবে সে খেলেছে, সেটা ছিল মুগ্ধ করার মতো। পেসারদের বিপক্ষে সে ভালো খেলেছে। আপনি যদি দেখেন বিদেশে তার রেকর্ড ভালো। বাংলাদেশের আগামীর জন্য সে খুব ভালো খেলোয়াড়।'

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে শান্তর একাদশে থাকা নিয়ে কোন প্রশ্ন নেই। টপ অর্ডারেই ব্যাট করতে দেখা যাবে তাকে।

Comments