আর্জেন্টিনা বনাম মেক্সিকো: প্রেডিকশন, একাদশ ও অন্যান্য রেকর্ড

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে কাগজে কলমে দুদলের সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, ফর্মেশনও তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্য

সৌদি আরবের বিপক্ষে অঘটনের শিকার হয়ে কোণঠাসা হয়ে পড়েছে আর্জেন্টিনা। মেক্সিকোর বিপক্ষে লড়াইটি তাদের জন্য ফাইনালের মতোই। মরণ কামড় দেওয়ার সব চেষ্টাই করবে দলটি। অন্যদিকে পোল্যান্ডের সঙ্গে ড্র করা মেক্সিকোও ল্যাতিন প্রতিপক্ষদের বিপক্ষে জ্বলে উঠতে পারে। গ্রুপ পর্বে বরাবরই ভয়ঙ্কর তারা। তাই এই ম্যাচে পা ফসকালেই শেষ ষোলোর স্বপ্নে ভাটা পড়তে পারে লিওনেল মেসিদের।

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে কাগজে কলমে দুদলের সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, ফর্মেশনও তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্য-

কখন?

শনিবার, ২৬ নভেম্বর, বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা

কোথায়?

লুসাইল স্টেডিয়াম

নজরে থাকবেন যারা

লিওনেল মেসি এই ম্যাচে তার সেরা ঝলক দেখাবেন, এমনটাই প্রত্যাশা থাকবে আলবিসেলেস্তে ভক্তদের। সঙ্গে আনহেল দি মারিয়া, লাউতারো মার্তিনেজদেরও রাখতে হবে ভূমিকা। রক্ষণে লিসান্দ্রো মার্তিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরোদের হতে হবে নিঁখুত। তবেই সাফল্য ধরা দেবে কোপা আমেরিকার শিরোপাধারীদের হাতে।

প্রথম ম্যাচে অনেক সুযোগ তৈরি করা অ্যালেক্সিস ভেগাকে এই ম্যাচেও দিতে হবে মেক্সিকান আক্রমণের নেতৃত্ব। সঙ্গে হেনরি মার্তিন, হার্ভিং লোজানোদেরও তাকে যোগাতে হবে সমর্থন।

সম্ভাব্য লাইন আপ

আর্জেন্টিনা: (৪-৩-২-১): এমিলিয়ানো (গোলরক্ষক), মন্তিয়েল, তাগলিয়াফিকো, রোমেরো, মার্তিনেজ, ডি পল, পারেদেস, অ্যালিস্টার, মেসি, দি মারিয়া, লাউতারো।  

মেক্সিকো: (৪-৩-৩) ওচোয়া (গোলরক্ষক), গ্যালার্দো, মোরেনো, মন্তেস, সানচেজ, শ্যাভেজ, আলভারেজ, হেরেরা, ভেগা, মার্তিন, লোজানো।

প্রেডিকশন

কাগজে কলমে ও পরিসংখ্যানে এগিয়ে থাকবে আর্জেন্টিনাই। তবে তাদের খারাপ দিনে চেপে ধরতে পারে মেক্সিকোও।

সম্ভাব্য স্কোর:

আর্জেন্টিনা ২-১ মেক্সিকো

অন্যান্য পরিসংখ্যান

১) ১৯৩০ সালের উদ্বোধনী বিশ্বকাপেই মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও মেক্সিকো। সে লড়াইয়ে ৬-৩ গোলে জিতেছিল আর্জেন্টিনা। বিশ্বকাপে দুই দলের মধ্যকার তিনটি ম্যাচই জিতেছে আর্জেন্টিনা। বিশ্বকাপে শেষবার ২০১০ সালে ৩-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা।

২) সব মিলিয়ে এ দুই দল মুখোমুখি হয়েছে ৩৫ বার। এরমধ্যে ১৬টি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। ১৪টি ড্র এবং মেক্সিকো জিতেছে ৫ বার।

৩) মেক্সিকো সবশেষ আর্জেন্টিনার বিপক্ষে জিতেছিল ২০০৪ সালে। কোপা আমেরিকায় সেবার আর্জেন্টিনাকে হারানোর পর দুটি ড্র সহ আটবার ল্যাতিন আমেরিকানদের কাছে হেরেছে তারা।

৪) মেক্সিকো বিশ্বকাপে তাদের শেষ ২১টি গ্রুপ পর্বের ম্যাচের মাত্র তিনটিতে হেরেছে। ১০টি জয় ও আটটি ড্র। এবং শেষ নয়টি ম্যাচের মধ্যে পাঁচটিতে ক্লিন শিট রেখেছে দলটি।

৫) বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় আপসেটে আর্জেন্টিনার ৩৬ ম্যাচ অপরাজিত (২৫ জয় ও ১১ ড্র) থাকার রেকর্ড ভেঙেছে সৌদি আরব।

৬) নিজেদের শেষ তিনটি বিশ্বকাপ ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছে মেক্সিকো। মঙ্গলবার পোল্যান্ডের সাথে গোলশূন্য ড্র এবং ২০১৮ সালে সুইডেন ও ব্রাজিলের বিপক্ষে হারার ম্যাচে কোনো গোল করতে পারেনি। তবে টুর্নামেন্টে টানা চারটি ম্যাচে তারা কখনোই গোল করতে ব্যর্থ হয়নি।

৭) বিশ্বকাপের গ্রুপ পর্বে আর্জেন্টিনা কখনোই টানা দুটি ম্যাচে হারেনি।

৮) বিশ্বকাপে শেষ ছয় ম্যাচের চারটিতেই হেরেছে আর্জেন্টিনা।

৯) লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে তার শেষ পাঁচটি ম্যাচে গোল করেছেন। এর আগে শুধুমাত্র একবার (২০১১ সালের নভেম্বর থেকে ২০১২ সালের সেপ্টেম্বরের মধ্যে) টানা ছয় ম্যাচে গোল করতে পেরেছেন আর্জেন্টাইন অধিনায়ক।

Comments