শচীনের দুটি রেকর্ড ভেঙে দিলেন কোহলি

একটি বিশ্বরেকর্ড, অপরটি জাতীয় রেকর্ড।
বিরাট কোহলি

একটি বিশ্বরেকর্ড, অপরটি জাতীয় রেকর্ড। একই ম্যাচে শচীন টেন্ডুলকারের দুই দুটি রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ জয়ে দিনে নিজেকে আরও উচ্চতায় তুললেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার।

চেন্নাইয়ে আগের দিন অস্ট্রেলিয়াকে মাত্র ১৯৯ রানে গুটিয়ে দিয়েও হারের পরিস্থিতিতে ছিল ভারত। দলীয় ২ রানে তিন উইকেট হারিয়ে খাঁদের কিনারায় চলে গিয়েছিল দলটি। সেখান থেকে দলকে টেনে তোলেন কোহলি ও লোকেশ রাহুল। পরে জস হেজেলউডের বলে ব্যক্তিগত ৮৫ রানে কোহলি যখন আউট হন তখন দলের জয় প্রায় নিশ্চিত।

তার এই ইনিংসে রান তাড়া করে জয় তুলে নেওয়া ম্যাচে কোহলির মোট সংগ্রহ দাঁড়ায় ৫৫১৭ রান। এতদিন ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় ইনিংসে ব্যাট করে জয় তুলে নেওয়া ম্যাচে সবচেয়ে বেশি রানের বিশ্বরেকর্ড ছিল শচীনের। তার সংগ্রহ ৫৪৯০ রান। এই কিংবদন্তিকে দ্বিতীয় স্থানে পাঠিয়ে দেন কোহলি।

রান তাড়ায় ব্যাট করে জয় তুলে নেওয়া ম্যাচে সর্বোচ্চ বেশি রান

১. বিরাট কোহলি- ৫৫১৭ রান।

২. শচীন টেন্ডুলকার- ৫৪৯০ রান।

৩. রিকি পন্টিং- ৪১৮৬ রান।

৪. রোহিত শর্মা- ৩৯৮৩ রান।

৫. জ্যাক কালিস- ৩৯৫০ রান।

এদিন শচীনের আরও একটি রেকর্ড ছিনিয়ে নেন কোহলি। সীমিত ওভারের আইসিসির ইভেন্টে অর্থাৎ ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে সব মিলিয়ে সর্বোচ্চ রান করা ভারতীয় ব্যাটারে পরিণত হন কোহলি। আইসিসি ইভেন্টে কোহলি করেছেন ২৭৮৫ রান। এতদিন ভারতীয়দের মধ্যে আইসিসি ইভেন্টে সব থেকে বেশি ২৭১৯ রান ছিল শচীনের। তবে শচীন কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেননি।

সীমিত ওভারের আইসিসি ইভেন্টে (ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি) সর্বোচ্চ রান করা ভারতীয় ব্যাটার

১. বিরাট কোহলি- ২৭৮৫ রান।

২. শচীন টেন্ডুলকার- ২৭১৯ রান।

৩. রোহিত শর্মা- ২৪২২ রান।

৪. যুবরাজ সিং- ১৭০৭ রান।

৫. সৌরভ গাঙ্গুলি- ১৬৭১ রান।

৬. মহেন্দ্র সিং ধোনি- ১৪৯২ রান।

Comments

The Daily Star  | English
Tips and tricks to survive load-shedding

Load shedding may spike in summer

Power generation is not growing in line with the forecasted spike in demand in the coming months centring on warmer temperatures, the fasting month and the irrigation season, leaving people staring at frequent and extended power cuts.

8h ago