আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বাড়তি বোলার খেলাবে বাংলাদেশ, একাদশে আসতে পারেন নাসুম

নিউজিল্যান্ডের বিপক্ষে চেন্নাইতে আট ব্যাটার নিয়ে নেমে ফল আসেনি। পুনের ব্যাটিং স্বর্গে ভারতের বিপক্ষে তাই একাদশে একজন বোলার বাড়াতে যাচ্ছে বাংলাদেশ দল

পুনে থেকে

বাড়তি বোলার খেলাবে বাংলাদেশ, একাদশে আসতে পারেন নাসুম

নিউজিল্যান্ডের বিপক্ষে চেন্নাইতে আট ব্যাটার নিয়ে নেমে ফল আসেনি। পুনের ব্যাটিং স্বর্গে ভারতের বিপক্ষে তাই একাদশে একজন বোলার বাড়াতে যাচ্ছে বাংলাদেশ দল
ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নিউজিল্যান্ডের বিপক্ষে চেন্নাইতে আট ব্যাটার নিয়ে নেমে ফল আসেনি। পুনের ব্যাটিং স্বর্গে ভারতের বিপক্ষে তাই একাদশে একজন বোলার বাড়াতে যাচ্ছে বাংলাদেশ দল। ভারতের ব্যাটারদের ধরণ চিন্তা করে একাদশে আসতে পারেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।

এবার বিশ্বকাপে তিন ম্যাচের দুটিতে বাংলাদেশ খেলেছে বিশেষজ্ঞ আট ব্যাটার নিয়ে।  ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহকে বসিয়ে খেলানো হয় অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসানকে। নিউজিল্যান্ডের বিপক্ষে মেহেদীকে বসিয়ে ফেরানো হয় মাহমুদউল্লাহকে।

ভারতের বিপক্ষে ম্যাচে পরিবর্তন আসছে নিশ্চিত। প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে জানিয়ে দিয়েছেন একজন বাড়তি বোলার খেলানোর চিন্তা করছেন তারা।  সাকিব আল হাসান যদি ফিট থাকেন এবং খেলতে নামেন তবেই হয়ত এই চিন্তায় যেতে পারবে দল।

প্রধান কোচের চিন্তায় মিলেছে সেই আভাস, 'ভারতের বিপক্ষে আমাদের ভিন্ন পরিকল্পনা আছে। সম্ভবত উইকেট ও কন্ডিশন বিচারে আমরা ভিন্ন সমন্বয় নিয়ে নামব।'

'এই উইকেটে আদর্শ হচ্ছে বাড়তি বোলার নিয়ে খেলা। কারণ উইকেট খুব ভালো থাকবে। এবং ভারতের ব্যাটিং লাইনআপ খুব শক্তিশালী। কাজেই আমরা এই বিষয়টা বিবেচনায় রাখছি।'

কিউইদের বিপক্ষে আটে নেমে মাহমুদউল্লাহ অপরাজিত ৪১ রান করেছিলেন। তার জায়গা আপাতত নিরাপদ। এছাড়া ব্যাটিং লাইনআপে বাকিদের মধ্যে দুর্বল অবস্থান কেবল ওপেনার তানজিদ হাসান তামিমের। বিশ্বকাপে তিন ম্যাচে তার স্কোর ৫, ১ ও ১৬। তরুণ ওপেনারকে হয়ত আপাতত হারতে হচ্ছে জায়গা।

তানজিদ না খেললে লিটন দাসের সঙ্গে ইনিংস ওপেন করবেন মেহেদী হাসান মিরাজ। সেক্ষেত্রে বাড়তি বোলার হিসেবে একাদশে ঢুকে যাবেন নাসুম।  নাসুমকে খেলানো উৎসাহিত করেছে ভারতের লাইনআপে ডানহাতিদের আধিক্য দেখে। ভারতের এক থেকে ছয় পর্যন্ত সবাই ডানহাতি। তাদের বিপক্ষে দুজন বাঁহাতি স্পিনার খেলিয়ে ফায়দা নিতে চায় বাংলাদেশ দল।

বাড়তি বোলার হিসেবে একাদশে আসার বিবেচনায় থাকছেন শেখ মেহেদী হাসান, পেসার তানজিম হাসান সাকিব ও হাসান মাহমুদও। তবে ম্যাচ-আপের চিন্তায় পিছিয়ে যাবেন মেহেদী। আর রান প্রসবা উইকেটে চার পেসার খেলানোর ঝুঁকি কতটা নেবে বাংলাদেশ সেটা তর্ক সাপেক্ষ। সব হিসেবেই তাই নাসুমই থাকছেন এগিয়ে। ভারতের বিপক্ষে গত এশিয়া কাপে তার ব্যাটিংও বিবেচনায় রাখবে দল। কলম্বোতে দলের বিপর্যয়ে করেন ৪৫ বলে ৪৪ রান, ম্যাচ জয়ে রাখেন ভূমিকা। 

বুধবার ম্যাচের আগের দিন ঐচ্ছিক অনুশীলন করেছে সাকিব আল হাসানের দল। দলের অনুশীলনের সময় অধিনায়ক ছিলেন হাসপাতালে স্ক্যান করাতে। অনুশীলনে এসেছেন তানজিম সাকিব, তানজিদ তামিম, শেখ মেহেদী, হাসান মাহমুদ ও মুশফিকুর রহিম। ঐচ্ছিক অনুশীলনের দিনেও মুশফিকের মাঠে আসা নিয়মিত দৃশ্য। বাকি সবারই একাদশের বাইরে থাকার সম্ভাবনা প্রবল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

Comments