আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

নিজেদের যে দুঃখের স্বাদ নেদারল্যান্ডসকে দিল ভারত

ভারতের অনেক প্রথমের রেকর্ডে আড়াল হল পুরনো দুঃখ।

নিজেদের যে দুঃখের স্বাদ নেদারল্যান্ডসকে দিল ভারত

ভারতের অনেক প্রথমের রেকর্ডে আড়াল হল পুরনো দুঃখ।
নিজেদের যে দুঃখের স্বাদ নেদারল্যান্ডসকে দিল ভারত

এতদিন ধরে একটা দুঃখ শুধু ভারতের একার ছিল। প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটারের সবাই পঞ্চাশোর্ধ্ব রান করেছেন- ওয়ানডে ক্রিকেটে দুবার এমন দিনের দেখা পেয়েছিল ভারত। আর কোনো দেশের বোলারদেরই এরকম দুর্ভাগ্যজনক দিন পার করতে হয়নি। এবার সে দুঃখটাই যেন প্রতিপক্ষ নেদারল্যান্ডসকে ফিরিয়ে দিল ভারত

২০১৩ সালে জয়পুরে অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটারই ফিফটি হাঁকিয়েছিলেন। ভারতীয় বোলাররা ২০২০ সালে গিয়ে আবার এমন দিনের সম্মুখীন হন। সেদিনও অস্ট্রেলিয়াই তাদের সে দুঃখে ডুবিয়েছিল। রোববার বেঙ্গালুরুতে একই কপাল হয়েছে ডাচ বোলারদের। বিরাট কোহলি, রোহিত শর্মা, শুবমান গিল- তিনজনই ফিফটি করে আউট হয়ে গেলেও সেঞ্চুরি হাঁকান লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ার।

বিশ্বকাপে প্রথমবারের মতো প্রথম পাঁচ ব্যাটার পঞ্চাশোর্ধ্ব রান করেছেন। হয়েছে আরও রেকর্ড, জুটির রেকর্ড, দলীয় ছক্কার রেকর্ড…

১- একবছরে ওয়ানডেতে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এখন ভারতের। ২০২৩ সালে ২১৫টি ছক্কা মারেন ভারতের ব্যাটাররা। এর আগে সর্বোচ্চ ২০১৯ সালে ২০৯টি ছক্কা মেরেছিলেন ক্যারিবিয়ান ব্যাটাররা।

৩৯৩- বিশ্বকাপে কোন দলের প্রথম পাঁচ ব্যাটার মিলে সর্বোচ্চ রান করলেন এদিন। রবিবার ভারতের ব্যাটিং অর্ডারের প্রথম পাঁচ ব্যাটার মিলে করেছেন ৩৯৩ রান। শুবমান ও কোহলি ৫১ রান করে আউট হন, রোহিত করেন ৬৪ রান। আইয়ারের ব্যাট থেকে আসে ১২৮ রান, রাহুল করেন ১০২ রান। এর আগে বিশ্বকাপে কোন দলের প্রথম পাঁচ ব্যাটার মিলে সর্বোচ্চ রান করেছিলেন ৩৮১। শ্রীলঙ্কানরা তা করেছিলো কেনিয়ার বিপক্ষে ১৯৯৬ বিশ্বকাপে।

২- নাম্বার চার ও পাঁচে নামা দুই ব্যাটারই সেঞ্চুরি হাঁকালেন, বিশ্বকাপে এমনটা হয়েছে প্রথম। নেদারল্যান্ডসের বিপক্ষে চারে নামা আইয়ার খেলেছেন অপরাজিত ১২৮ রানের ইনিংস, পাঁচে নামা রাহুল খেলেছেন ১০২ রানের ইনিংস।

২০৮- রাহুল ও আইয়ারের চতুর্থ উইকেট জুটিতে রান এসেছে ২০৮। বিশ্বকাপে চতুর্থ উইকেটে যা সর্বোচ্চ রানের জুটি। এর আগের সর্বোচ্চ জুটি এসেছিল নেদারল্যান্ডসের বিপক্ষেই। ২০০৭ বিশ্বকাপে মাইকেল ক্লার্ক ও ব্রাড হজ মিলে গড়েছিলেন ২০৪ রানের জুটি।

৮- নেদারল্যান্ডসের বিপক্ষে ভারত গড়েছে ৪১০ রানের স্কোর, চলতি বছরে অষ্টমবারের মতো ৩৫০ রানের বড় স্কোর গড়ল তারা। কোন এক বছরে ওয়ানডেতে এর চেয়ে বেশিবার ৩৫০ রানের বড় স্কোর গড়তে পারেনি কোন দল। এর আগে সবচেয়ে বেশি ৭ বার ২০১৯ সালে তা করেছিল ইংল্যান্ড।

৪১০- ভারত ৪১০ রানের স্কোর দাঁড় করিয়েছে ৪ উইকেটে। ৪ বা তার কম উইকেট ব্যবহার করে বিশ্বকাপে এর চেয়ে বেশি রানের স্কোর হয়েছে আর মাত্র একবার। দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটেই ৪১১ রানের স্কোর গড়েছিল আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে। এই দুই দলের বাইরে ৪ উইকেট বা তার কমে বিশ্বকাপে চারশ রান করতে পারেনি কোন দল।

৯- বিশ্বকাপে কোন ম্যাচে প্রথমবারের মতো নয়জন বোলার ব্যবহার করল ভারত। বিশ্বকাপে আর মাত্র দুটি দলের নয় বোলার ব্যবহারের ঘটনা আছে। ১৯৮৭ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ইংল্যান্ডের নয়জন বোলার হাত ঘুরিয়েছিলেন। ১৯৯২ বিশ্বকাপে সেভাবে নিউজিল্যান্ডের নয়জন বোলিং করেন পাকিস্তানের বিপক্ষে ম্যাচে।

৫ম- বিরাট কোহলি উইকেট পেয়ে গেছেন এদিন, স্কট এডওয়ার্ডসের সে উইকেট ওয়ানডেতে ১১০.২ ওভার করে তার পঞ্চম। এ ম্যাচের আগে সবশেষ অন্তত এক ওভার বোলিং করেছেন সেই ২০১৭ সালে। কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ওভারের পর বিশ্বকাপের আগে ওয়ানডেতে আর হাতই ঘোরাননি। বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে করেছিলেন তিন বল।

রোহিত শর্মাও এদিন ৫ বল করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে সবশেষ ২০১৬ সালে বোলিং করেছিলেন রোহিত।

Comments