মেসেজ দেখেও অপরপক্ষকে না জানানোর ফিচার ইনস্টাগ্রামে

কেউ কারো ম্যাসেজ দেখে উত্তর না দিয়ে 'ফেলে রাখার' বিষয়টিকে অনেকেই কথা শুনেও চুপ করে থাকা বা পাত্তা না দেয়ার মতো ভাবেন। এমন কী এর জন্য ‘সিনজোন’ নামে এক টার্মও জনপ্রিয়তা পেয়েছে। কেউ কাউকে ‘সিনজোন’ করে রেখে দিলে ওটা ঠিক ভার্চুয়াল নয়, বাস্তব জীবনেও অপমান হিসেবে নেন—এমন মানুষের সংখ্যাও কম নয়।
ইনস্টাগ্রামের নতুন ফিচার
জনপ্রিয় সামাজিকযোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম। ছবি: এএফপি

যুগের চাহিদায় সোশ্যাল মিডিয়া এখন হয়ে উঠছে পারস্পরিক যোগাযোগের সবচেয়ে প্রচলিত ও জনপ্রিয় মাধ্যমের অন্যতম। যার ফলে, কেউ কাউকে মেসেজ করলে সেটা পড়েও কোনো উত্তর না দেওয়ার বিষয়টি অনেকেই ভালো চোখে দেখেন না। এই 'সমস্যার' সমাধানে নতুন এক ফিচার নিয়ে এগিয়ে এসেছে ইনস্টাগ্রাম। 

কেউ কারো ম্যাসেজ দেখে উত্তর না দিয়ে 'ফেলে রাখার' বিষয়টিকে অনেকেই কথা শুনেও চুপ করে থাকা বা পাত্তা না দেয়ার মতো ভাবেন। এমন কী এর জন্য 'সিনজোন' নামে এক টার্মও জনপ্রিয়তা পেয়েছে। কেউ কাউকে 'সিনজোন' করে রেখে দিলে ওটা ঠিক ভার্চুয়াল নয়, বাস্তব জীবনেও অপমান হিসেবে নেন—এমন মানুষের সংখ্যাও কম নয়।

সম্প্রতি মেটার প্রধান মার্ক জাকারবার্গ ও ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরির এক যৌথ ঘোষণায় এ বিষয়টির এক ধরনের সমাধান খুঁজে পাওয়া গেছে বলে ভাবছেন বিশ্লেষকরা। দুজনের ইনস্টাগ্রাম ব্রডকাস্ট চ্যানেলে ঘোষণা দেয়া হয় যে ইনস্টাগ্রামে এখন থেকে চাইলেই কথোপকথনের 'রিড রিসিট' চালু বা বন্ধ রাখা যাবে।

এই ফিচারের মাধ্যমে রিড রিসিটের বাটনটি চাইলেই 'টার্ন অফ' করে দেয়া সম্ভব। এ মুহূর্তে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার সহ অনেক সামাজিকযোগাযোগ মাধ্যমে কেউ কোনো মেসেজ দেখলে বা পড়লে (কারিগরি ভাষায়, 'সিন' করলে) দেখার সময়টি উল্লেখ করে দেয় অ্যাপ। অর্থাৎ, আপনি কারো মেসেজ এখন দেখলেন, পরে উত্তর দিতে ভুলে গেলেন—এ বিষয়টি অপর এক মানুষের উদ্বেগ, রাগ বা বিরক্তির কারণ হতে পারে, কারণ তিনি ভাবছেন আপনি ইচ্ছে করেই এই কাজটি করেছেন! এই নিত্যদিনের সমস্যা দূর করতে পারে রিড রিসিট বন্ধ করে রাখা। 

সিনজোন এক বাস্তব সমস্যা। ছবি: সংগৃহীত
সিনজোন এক বাস্তব সমস্যা। ছবি: সংগৃহীত

নতুন এই ফিচার বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানান দুই নির্বাহী কর্মকর্তা।

মোসেরির পোস্টে বলা হয়, "আমরা আপনাদের ফিডব্যাক পেয়েছি এবং ইতোমধ্যেই একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছি, যার মাধ্যমে আপনাদের 'ডিএম'গুলোতে (ডাইরেক্ট মেসেজ) রিড রিসিট বন্ধ করে রাখতে পারবেন। শিগগির এই ফিচারটি সবার জন্য চালু করা হবে।'

এই পোস্টে তিনি ডিরেক্ট মেসেজের প্রাইভেসি ও সেফটি মেনুর একটি স্ক্রিনশট যোগ করে দেন।

যেসব ব্যবহারকারী পরীক্ষামূলকভাবে এই ফিচার ব্যবহারের সুযোগ পাচ্ছেন, তারা এই মেনুর 'হু ক্যান সি ইওর অ্যাকটিভিটি' অংশে রিড রিসিট বন্ধ করে দেওয়ার অপশন পাবেন।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা শিগগির রিড রিসিট অন-অফ করার ফিচারটি পেতে যাচ্ছেন। যার ফলে, আপনি অন্য কারও পাঠানো মেসেজ পড়েছেন কী না, সেটা অন্যকে না জানাতে চাইলে সে বিষয়ে স্বাধীনতা পাবেন।

অ্যাডাম মোসেরির পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম
অ্যাডাম মোসেরির পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম

কিছু ব্যবহারকারী ইতোমধ্যে এই ফিচার পেয়ে গেছেন। আপনিও আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সেটিং এ যেয়ে পরীক্ষা করে দেখতে পারেন। বাকিরাও খুব শিগগির এটা পাবেন।

ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জার এখন কার্যত একই ছাতার নিচে। মেটার এই তিন প্রতিষ্ঠানে প্রায় একই ধরনের নীতি অবলম্বন করা হয়। হোয়াটসঅ্যাপে ২০১৪ সাল থেকেই রিড রিসিট চালু/বন্ধের ফিচার রয়েছে। 

মেসেঞ্জারে এই অপশনটি আসছে কি না– সে বিষয়ে কোনো আভাস দেননি জাকারবার্গ। তবে এই ফিচার চালুর সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। শুরুতে মেসেঞ্জারে রিড রিসিট অপশন ছিল না—পরে একে যোগ করা হয় এবং তা অনেকের জন্য সুবিধাজনক হলেও, এতে অসুবিধাও কম নয়।

তবে ধরে নেওয়া যায়, রিড রিসিট বন্ধ করে রাখলে তা উভয় ক্ষেত্রেই কাজ করবে—আপনি নিজেও অন্য কারো মেসেজের রিড রিসিট পাবেন না।

 

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

6h ago