অ্যামাজনের গুদামে প্যাকেজ স্থানান্তরের কাজ করছে রোবট ‘ডিজিট’

অ্যামাজন জানিয়েছে, তারা ডিজিট নামের নতুন এই রোবটগুলোর কার্যকারিতা ও উপযোগিতা পরীক্ষা করছে।
অ্যামাজনের হিউমেনয়েড রোবট 'ডিজিট'। ছবি: সংগৃহীত
অ্যামাজনের হিউমেনয়েড রোবট 'ডিজিট'। ছবি: সংগৃহীত

ই-কমার্স খাতের সবচেয়ে বড় প্রতিষ্ঠান অ্যামাজন তাদের যুক্তরাষ্ট্রের গুদামগুলোতে পরীক্ষামূলকভাবে হিউম্যানয়েড (মানবাকৃতির) রোবট দিয়ে কিছু কাজ করাচ্ছে। এই রোবটের নাম ডিজিট। 

এই পরীক্ষা সফল হলে মানবকর্মীরা একঘেয়ে কাজ থেকে খানিকটা হলেও মুক্তি পাবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে।

তবে অনেকের আশঙ্কা, এতে করে চাকরি হারাতে পারেন বিপুলসংখ্যক কর্মী। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরেই বিভিন্ন কাজের ক্ষেত্রে 'অটোমেশন' কৌশল প্রয়োগ করছে। যার ফলে প্রতিষ্ঠানটির বেশ কিছু কাজে মানুষের বদলে মেশিন বা রোবট ব্যবহার হচ্ছে।

অ্যামাজন জানিয়েছে, তারা ডিজিট নামের নতুন এই রোবটগুলোর কার্যকারিতা ও উপযোগিতা পরীক্ষা করছে।

এই রোবটের হাত ও পা রয়েছে এবং এটি নির্দেশনা মেনে এক জায়গা থেকে আরেক জায়গায় মালামাল স্থানান্তর করতে পারে। বিবিসির ভিডিওতে ডিজিট রোবটকে দুই হাত বাক্স তুলে ধরে অন্য জায়গায় নিয়ে যেতে দেখা গেছে।

চলাচলের জন্য চাকার পরিবর্তে মানুষের মতো দুই পা ব্যবহার করে হাঁটে ডিজিট। এছাড়াও, মজবুত দুটি যান্ত্রিক হাতের মাধ্যমে এটি প্যাকেজ, কনটেইনার, কাস্টোমার অর্ডার এবং অন্যান্য বস্তু তুলতে ও সরাতে পারে।

অনেক আগে থেকেই অ্যামাজনে চাকাযুক্ত রোবট ব্যবহৃত হচ্ছে। ছবি: অ্যামাজন ডট কম
অনেক আগে থেকেই অ্যামাজনে চাকাযুক্ত রোবট ব্যবহৃত হচ্ছে। ছবি: অ্যামাজন ডট কম

অ্যামাজন রোবোটিক্সের কর্মকর্তা স্কট ড্রেসার বিবিসিকে বলেন, ডিজিটের হাত ও পা থাকায় এটি 'প্রয়োজন অনুযায়ী আমাদের গুদামের সিঁড়ি বেয়ে উপরে ও নিচে যেতে পারে।'

'ডিজিট এখনও একটি প্রোটোটাইপ। এটা মানুষের সঙ্গে নিরাপদে কাজ করতে পারে কীনা, সেটা দেখার জন্যই মূলত পরীক্ষা চালানো হচ্ছে', যোগ করেন স্কট।

তিনি আরও বলেন, 'আমাদের অভিজ্ঞতা হল, এ ধরনের নতুন প্রযুক্তি আসলে চাকরি তৈরি করে। এতে আরও সম্প্রসারণ ও প্রবৃদ্ধি আসে। আমরা আজকে আমাদের কাছে থাকা রোবটগুলোর মাধ্যমে এর একাধিক উদাহরণ দেখেছি৷'

সাম্প্রতিক বছরগুলোতে খরচ কমানোর চাপ বাড়ার সঙ্গে সঙ্গে, অ্যামাজন রোবটের ব্যবহারও বাড়িয়েছে।

গত বছর অ্যামাজন ঘোষণা করেছিল যে, এটি একটি বড় আকারের রোবোটিক হাত পরীক্ষা করছে যা বিভিন্ন বস্তু তুলতে পারে।

ডিজিটের রয়েছে মানুষের মতোই হাত ও পা। ছবি: সংগৃহীত
ডিজিটের রয়েছে মানুষের মতোই হাত ও পা। ছবি: সংগৃহীত

ইতোমধ্যে অ্যামাজন গুদামের চারপাশে পণ্য স্থানান্তর করতে চাকাযুক্ত রোবট ব্যবহার করছে। এ ছাড়া, যুক্তরাষ্ট্রের দুই অঙ্গরাজ্যে পণ্য সরবরাহে ড্রোনের ব্যবহারও শুরু করেছে অ্যামাজন।

অ্যামাজন জানায় প্রতিষ্ঠানটিতে এখন সাড়ে সাত লাখেরও বেশি রোবট রয়েছে, যারা মানবকর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে। রোবটগুলো বেশিরভাগক্ষেত্রে একঘেয়ে ও পুনরাবৃত্তিমূলক কাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে।

গ্রন্থনায়: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: বিবিসি, গিকওয়্যার, অ্যামাজন

 

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

9h ago