টিপস

ল্যাপটপের গতি বাড়াতে যা করবেন

কিছু টিপস অনুসরণ করলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
কিছুদিন কাজ করার পর ল্যাপটপের কাজের গতি কমতে থাকে। কিছু টিপস অনুসরণ করলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ছবি: জারিফ ফাইয়াজ।
কিছুদিন কাজ করার পর ল্যাপটপের কাজের গতি কমতে থাকে। কিছু টিপস অনুসরণ করলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ছবি: জারিফ ফাইয়াজ।

সাম্প্রতিক সময়ে দৈনন্দিন পড়াশোনা ও কাজের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে ওঠেছে ল্যাপটপ কম্পিউটার বা শুধুই ল্যাপটপ। তবে ল্যাপটপ ব্যবহার করেতে যেয়ে আমরা সবাই এক সমস্যার মুখোমুখি হই। কিছুদিন কাজ করার পর এর কাজের গতি কমতে থাকে।
কিছু টিপস অনুসরণ করলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অপ্রয়োজনীয় প্রোগ্রাম এবং প্রক্রিয়া বন্ধ করা

ল্যাপটপের গতি ধীর হয়ে যাওয়ার সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে একটি হলো অনেকগুলো প্রোগ্রাম একসঙ্গে চালু থাকা। ব্যবহার করা হচ্ছে না এমন অনেক প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ডে চালু থাকলে তা ল্যাপটপের র‍্যামের উপর বাড়তি চাপ সৃষ্টি করে। ফলে ল্যাপটপ যেকোনো কাজ করতে বেশী সময় নেয়।

এ সমস্যা সমাধানের জন্য আগে দেখতে হবে কোন প্রোগ্রামগুলো সবচেয়ে বেশি স্টোরেজ ব্যবহার করছে। এটা দেখার জন্য জন্য টাস্ক ম্যানেজার (কিবোর্ডের কন্ট্রোল-অল্ট-ডিলিট একসঙ্গে চাপ দিন) ব্যবহার করুন। সেখানে দেখানো তালিকা থেকে যেসব প্রোগ্রাম আপনি এ মুহূর্তে ব্যবহার করছেন না, সেগুলো বন্ধ করে দিন। এ ক্ষেত্রে 'এন্ড টাস্ক' লেখা বাটনে ক্লিক করুন। 

অস্থায়ী ফাইল মুছে ফেলা

ল্যাপটপ ব্যবহার করে যেকোনো কাজ করার সময় অনেক অস্থায়ী ফাইল তৈরি হয় এবং এগুলো হার্ড ড্রাইভে অনেক জায়গা নিয়ে নিতে পারে। 

এই ফাইলগুলো মুছে ফেলতে স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে 'ডিস্ক ক্লিনআপ' টাইপ করুন। এর ফলে এমন একটি প্রোগ্রাম চালু হবে যেটি ইন্টারনেট ক্যাশ এবং প্রোগ্রাম চলার সময় সময় তৈরি হওয়া সব অস্থায়ী ফাইল একসঙ্গে মুছে ফেলার কাজে সাহায্য করবে।

হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করা

ফাইল সংরক্ষণ এবং মুছে ফেলার সময়ে সেগুলো ল্যাপটপের হার্ড ড্রাইভ জুড়ে ছোট ছোট ভাগে ভাগ হয়ে ছড়ানো ছিটানো অবস্থায় থাকতে পারে। ফলে ব্যবহারকারীর কাঙ্ক্ষিত ফাইল খুঁজে বের করে ওপেন করতে ল্যাপটপের বেশি সময় লাগে। যার ফলে ল্যাপটপের গতি মন্থর হয়ে পড়ে। এটি ঠিক করতে হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করা প্রয়োজন। 

হার্ড ড্রাইভ ডিফ্র‍্যাগমেন্ট করতে, স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে "ডিফ্র্যাগমেন্ট" টাইপ করুন।এই প্রোগ্রামটি ল্যাপটপের হার্ড ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করবে এবং ফাইলগুলোকে সুষ্ঠুভাবে বিন্যস্ত করতে সাহায্য করবে।

অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করা

ল্যাপটপে ব্যবহার করা হয় না এমন অপ্রয়োজনীয় সফটওয়্যার অনেক স্টোরেজ নিয়ে নেয় যা ল্যাপটপের গতি কমিয়ে দেয়। এজন্য অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করা জরুরি। এতে করে ল্যাপটপের স্টোরেজ খালি হয় এবং এর গতি বৃদ্ধি পায়।

অপ্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপ আনইন্সটল করতে স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে 'অ্যাড অর রিমুভ প্রোগ্রামস' টাইপ করুন। এটি  ল্যাপটপে ইন্সটল করা সমস্ত সফটওয়্যারের তালিকা দেখাবে। এই তালিকা থেকে অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করে ফেললেই ল্যাপটপের গতি বাড়বে।

সফটওয়্যার আপডেট করা

ল্যাপটপে ব্যবহৃত প্রায় সকল সফটওয়্যারই প্রতিনিয়ত নতুন নতুন আপডেট প্রকাশ করে থাকে। এসব আপডেট সফটওয়্যারের নানা সমস্যা ও বাগ সংশোধন করে এবং এগুলোর কর্মক্ষমতা বাড়ায়। এজন্য ল্যাপটপে সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ ব্যবহৃত হচ্ছে কী না, তা নিশ্চিত করা প্রয়োজন। 

আপনার সফটওয়্যার আপডেট করতে স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে 'আপডেট' টাইপ করুন। এরপর যেসব সফটওয়্যারের আপডেট প্রয়োজন সেগুলো আপডেট করে ফেলুন।

 উপযোগী অ্যান্টিভাইরাস ব্যবহার করা

অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপনার ল্যাপটপকে ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তবে একইসঙ্গে এটি ল্যাপটপের গতিও কমিয়ে ফেলতে পারে।

আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যার যদি ল্যাপটপের গতি কমিয়ে ফেলে তখন সফটওয়্যার পরিবর্তন করা প্রয়োজন। এক্ষেত্রে ল্যাপটপের সক্ষমতা অনুযায়ী (র‍্যাম ও প্রসেসর স্পিড) অপেক্ষাকৃত কম স্টোরেজ বা মেমোরি ব্যবহার করে এমন অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত।

ল্যাপটপ পরিষ্কার রাখা

ল্যাপটপে অতিরিক্ত ধুলো এবং ময়লা জমা হলে তাপ ঠিকমতো বাইরে বের হতে পারেনা। ফলে ল্যাপটপ খুব দ্রুত গরম হয়ে যায় এবং এর গতিও কমে আসে।

জমে থাকা ধুলো-ময়লা পরিষ্কার করতে আপনার ল্যাপটপ বন্ধ করুন এবং এটি আনপ্লাগ করুন। তারপর বাইরের অংশ এবং ভেন্টগুলোকে নরম কাপড়ের সাহায্যে আলতো করে মুছে নিন। এটি ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করবে এবং এর গতি ঠিক রাখবে।

বাড়তি র‍্যাম সহযোজন

র‍্যান্ডম অ্যাকসেস মেমোরি বা র‍্যাম ল্যাপটপে অস্থায়ী, তাৎক্ষণিক এবং বারবার ব্যবহৃত হয় এমন ডেটা সংরক্ষণ করে থাকে। পর্যাপ্ত র‍্যাম না থাকলে ল্যাপটপে মাত্রাতিরিক্ত চাপ পড়ে যা এর গতি কমিয়ে দেয়। অতিরিক্ত র‍্যাম কিনে তা ল্যাপটপে ইন্সটল করে এই সমস্যা দূর করা সম্ভব।

হার্ড ড্রাইভ আপগ্রেড করা

আপনার ল্যাপটপের গতি যদি কম হয়ে থাকে তবে খেয়াল করুন আপনি দীর্ঘদিন ধরে পুরনো হার্ড ড্রাইভ ব্যবহার করে আসছেন কিনা। পুরনো হার্ড ড্রাইভ ব্যবহার করে থাকলে বুঝতে হবে আপনার আগের হার্ড ড্রাইভ পালটে নতুন এবং দ্রুততর হার্ডড্রাইভ কেনার সময় এসেছে। নতুন হার্ড ড্রাইভ ল্যাপটপের গতি নিমিষেই বাড়িয়ে দেবে কয়েকগুণ।

আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করতে স্থানীয় কম্পিউটার দোকানগুলোর যেকোনো একটি বেছে নিতে পারেন।  আইডিবি ভবনের কম্পিউটার মার্কেট এক্ষেত্রে একটি ভালো জায়গা।

অনুবাদ করেছেন নাফিসা ইসলাম মেঘা

Comments