জিমেইলে মেইল আসা বন্ধ হয়ে গেলে যা করবেন

চিঠির জায়গা অনেকাংশে পূরণ করে প্রাত্যহিক জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে ই-মেইল। আবার ভার্চুয়াল জগতে ই-মেইল একটি পরিচয়ের মতোও কাজ করে। অনেকটা নিজের বাড়ির ঠিকানার মতো। তাই আপনাকে পাঠানো মেইল ঠিকঠাক মতো আপনার কাছে না পৌছালে চিন্তিত হওয়ার মতো বিষয় বটে।
ছবি: ট্রাইশিফট

চিঠির জায়গা অনেকাংশে পূরণ করে প্রাত্যহিক জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে ই-মেইল। আবার ভার্চুয়াল জগতে ই-মেইল একটি পরিচয়ের মতোও কাজ করে। অনেকটা নিজের বাড়ির ঠিকানার মতো। তাই আপনাকে পাঠানো মেইল ঠিকঠাক মতো আপনার কাছে না পৌছালে চিন্তিত হওয়ার মতো বিষয় বটে।

অফিস অথবা ব্যক্তিগত প্রয়োজনে অনেককেই আমরা ই-মেইল ব্যাবহার করি। বিভিন্ন ধরনের ই-মেইল প্রোভাইডারের মধ্যে বর্তমান সময়ে জিমেইল সবচেয়ে জনপ্রিয়। অনেকেই এখন জিমেইল ব্যবহার করি। তাই জিমেইল থেকে হুট করে মেইল আসা বন্ধ হয়ে গেলে যা করবেন–

গুগল ড্রাইভের স্টোরেজ আছে কি না দেখে নিন 

গুগল ড্রাইভে বর্তমানে ১৫ জিবি ফ্রি স্টোরেজ দিচ্ছে এবং স্বাভাবিকভাবেই খুব দ্রুত তা পূর্ণ হয়ে যাচ্ছে। একই অ্যাড্রেস ব্যাবহার করা জিমেইল একাউন্ট থেকে ড্রাইভের স্টোরেজ পূর্ণ হয়ে গেলে ওই জিমেইল একাউন্ট থেকে মেইল আসাও বন্ধ হয়ে যাবে। 

ঘটনা হচ্ছে জিমেইলের সঙ্গে যে এটাচমেন্টটি থাকে তারও তো কিছু জায়গা দরকার। সে ড্রাইভের মেমোরি ব্যাবহার করে। মেমোরি ফুল হয়ে গেলে তাই মেইলও আর আসতে পারে না। এ সমস্যা সমাধানের জন্য ড্রাইভের কিছু জায়গা খালি করে নিলেই মেইল আসা স্বাভাবিক হয়ে যাবে। 

সাধারণ কিছু সমস্যা এবং সমাধান 

মাঝে মধ্যেই গুগল এমন কিছু সমস্যার সম্মুখীন হয় যা রোধ করার সেরকম সহজ উপায় নেই। তবে সমস্যা হলেই তা বোঝা যায়। যেমন, মেইলের কোনো সমস্যা হলেই প্রথমে গুগল ওয়ার্কপ্লেস ড্যাশবোর্ড চেক করে নিতে পারেন। (https://www.google.com/appsstatus/dashboard/) জিমেইল স্বাভাবিকভাবে কাজ করছে কি না তা জানা যায় এর মাধ্যমে। তবে ইতোমধ্যে কেও মেইল সেন্ড করলে যদি না পেয়ে থাকেন তবে ড্যাশবোর্ডের সমস্যার সমাধান করে আবারও তাকে মেইল সেন্ড করতে বলতে হবে। 

এ ছাড়া মাঝেমধ্যে গুগল একাউন্ট থেকে লগ-ইন বা লগ-আউট করলে সব স্বাভাবিক হয়ে যায়। মেইলের কিছু অস্থায়ী বাগের কারণে এমনটি ঘটে থাকে। সেক্ষেত্রে লগ আউট করে ব্রাউজার রিস্টার্ট দিয়ে আবার জিমেইলে লগ ইন করলেই হবে। 

ইন্টারনেট কানেকশন স্বাভাবিক না থাকলেও জিমেইল আসতে সমস্যা হয়। সে ক্ষেত্রে যেকোনো সাইট থেকে নিজের ইন্টারনেট কানেকশন চেক করে নিতে পারেন।  

লক্ষ্য রাখুন স্প্যাম ফোল্ডারের দিকে

সব ধরনের সন্দেহজন এবং অস্বাভাবিক মেইলকে জিমেইল সরাসরি স্প্যাম ফোল্ডারে পাঠিয়ে দেয়। তবে, এর ফলে অনেক গুরত্বপূর্ণ মেইলও স্প্যাম ফোল্ডারে চলে যায়। তবে চাইলেই মেইলগুলোকে স্প্যাম ফোল্ডার থেকে স্বাভাবিক ইনবক্সে নিয়ে আসা যায়। যেমন-  

•    জিমেইল ওপেন করে বায়ে স্প্যাম অপশনে ক্লিক করুন 
•    কনটেক্সট মেন্যু থেকে নির্দিষ্ট মেইলে রাইট ক্লিক করে "Not Spam" এ ক্লিক করুন। 

মেইল অ্যাড্রেস ব্লক করা আছে কি না চেক করুন 

মোবাইল ফোনে নাম্বার ব্লকের মতো জিমেইলের প্রেরণকারীর মেইল অ্যাড্রেস ব্লক করা যায়। মেইল অ্যাড্রেস মাঝেমধ্যে ভুল করেও ব্লক হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে মেইল প্রেরণকারীকে আনব্লক করে তাকে আবার মেইল পাঠানোর জন্য অনুরোধ করতে পারেন। আনব্লক করার জন্য যা করতে পারেন- 

•    জিমেইল খুলুন এবং উপরের বারের আইকনে ক্লিক করুন।
•    সেটিংস নির্বাচন করুন। 
•    Filters and Blocked Addresses এ ক্লিক করুন। 
•    আপনি যার কাছ থেকে মেইলটি আশা করেছিলেন তাকে সনাক্ত করুন এবং নির্বাচন করুন এবং নির্বাচিত মেইল এড্রেসটি আনব্লক করুন।

মেইল ফরোয়ার্ডিং বন্ধ করুন 

জিমেইলে এই ফিচারটি বেশ মজাদার যদি আপনার একাধিক মেইল অ্যাড্রেস থেকে থাকে। নতুন মেইল অ্যাড্রেস কাউকে দেওয়ার চেয়ে মেইল ফরোয়ার্ড অন করে রাখলেই হয়। তখন পুরোনো এড্রেসে পাঠানো মেইলগুলো অটোমেটিক নতুন অ্যাড্রেসে ফরোয়ার্ড হয়ে যাবে। 

তবে এখানেও বাগ তৈরি হতে পারে। একাধিক জিমেইল ব্যাবহার করলে গুগল মেইল ফরোয়ার্ড করতে পারে। মেইল ফরোয়ার্ড অফ করতে যা করবেন
 
•    Gmail এর সেটিংস এ গিয়ে  Forwarding and POP/IMAP ট্যাবে প্রবেশ করুন। 
•    Disable forwarding সিলেক্ট করুন। 
•    নীচে স্ক্রোল করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।
 
কোন ধরনের ফাইল চেক করে নিন

জিমেইলের নিরাপত্তা বেশ শক্তই বলা চলে। এর সেটিংস স্বয়ংক্রিয়ভাবে এমন মেইল ব্লক করে দেয় যেগুলোতে অনিরাপদ লিংক থাকতে পারে। তাই আপনি যদি নিশ্চিত থাকেন মেইলের অ্যাটাচমেন্ট নিরাপদ তবে সেগুলোকে গুগল ড্রাইভে পাঠানোই শ্রেয়। ফলে ক্ষতিকর ভাইরাস বা অনিরাপদ লিংক থেকে সুরক্ষিত থাকা সম্ভব হব এবং মেইল ও ব্লক হয় না। 

অ্যান্টিভাইরাস থেকে নিরাপদ থাকুন
 
আপনি যদি আপনার পিসিতে অন্য কোনো এন্টিভাইরাস ইনস্টল করে থাকে তবে সেক্ষেত্রে বাড়তি সাবধানতা মানতে হবে। মেইলে কোনো অনিরাপদ অ্যাটাচমেন্ট থাকলে অ্যান্টিভাইরাস নিজ থেকেই তা ব্লক করে দেয়। তবে তা করতে গিয়ে অনেক স্বাভাবিক মেইল ও ব্লক হয়ে যায়। 

তাই আপনি আপনার প্রেরণকারী সম্পর্কে নিশ্চিত থাকলে অ্যান্টিভাইরাস ডিসঅ্যাবল করে রাখা উচিত। 

জিমেইলের জঞ্জাল বিদায় করুন
 
জিমেইলের জঞ্জাল বলতে ক্যাশ ফাইলগুলোকে বুঝানো হয়েছে। মাঝেমধ্যে জিমেইলে ক্যাশ ফাইলের পরিমাণ বেশি হয়ে গেলে মেইল আসা বন্ধ হয়ে যায়। আপনার ব্রাউজারে ক্যাশ ফাইলের কারণে মেইল আসতে সমস্যা হচ্ছে কি না তা বোঝার সহজ উপায় হচ্ছে। অন্য একটি ব্রাউজারে মেইল ওপেন করে দেখা। এ ছাড়া ক্যাশ ফাইলগুলো পরিষ্কার করে ফেললে মেইল আরও দ্রুত ব্যবহার করা যায়। 

গুগল সাপোর্টের সাহায্য নেওয়া 

বাসায় কোনো সমস্যা হলেই যেমন প্রথমে আমরা নিজেরা তা ঠিক করার চেষ্টা করি। না পারলে পরে অভিজ্ঞদের ডেকে আনি। মেইলের ব্যাপারেও একই। এতক্ষণ যা বললাম সে সবগুলো উপায়ই নিজেই ঘাটাঘাটি করে দেখতে পারেন। তবে তারপরও 'মেইল না আসার সমস্যার' সমাধান করতে না পারলে আপনার গুগল সাপোর্টে - https://support.google.com/ যোগাযোগ করতে হবে। আপনি যদি তাদের আপনার সমস্যার কথা জানাতে পারেন তবে যথাসম্ভব গুগল আপনাকে সাহায্য করার চেষ্টা করবে।  
 
গ্রন্থনা: আদনান তুর্য

 

Comments