নতুন বছরের আলোচিত প্রযুক্তিপণ্য

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সম্প্রতি অনুষ্ঠিত হলো কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)। বিশ্বের অন্যতম আলোচিত প্রযুক্তি-বিষয়ক এই শো-তে প্রদর্শিত হয় এমন কিছু যুগান্তকারী প্রযুক্তিপণ্য; যেগুলোকে আগামী দিনের গেম চেঞ্জার পণ্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। 
নতুন বছরের আলোচিত প্রযুক্তিপণ্য
নতুন বছরের আলোচিত প্রযুক্তিপণ্য

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সম্প্রতি অনুষ্ঠিত হলো কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)। বিশ্বের অন্যতম আলোচিত প্রযুক্তি-বিষয়ক এই শো-তে প্রদর্শিত হয় এমন কিছু যুগান্তকারী প্রযুক্তিপণ্য; যেগুলোকে আগামী দিনের গেম চেঞ্জার পণ্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

বিশ্বের নামি-দামি প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রমাণ করার উপযুক্ত জায়গা হিসেবে হাজির হয় এই অনুষ্ঠানে। শো-তে বহুসংখ্যক কোম্পানি তাদের অত্যাধুনিক প্রযুক্তি এবং কিছুটা ভিন্ন ধরনের গ্যাজেট প্রদর্শন করে।

চলতি বছরের সিইএস-এ রঙ পরিবর্তনকারী গাড়ি, ফোল্ডেবল ডিভাইস এবং সেল্ফ-ড্রাইভিং স্ট্রলার থেকে শুরু করে লাইভ ডিনার স্ট্রিমের জন্য স্মার্ট ওভেনের মতো কিছু দুর্দান্ত প্রযুক্তি ছিল এতে। 

এ ছাড়া ইভেন্টে এমন বালিশ প্রদর্শন করা হয়, যা স্পন্দনের মাধ্যমে দুশ্চিন্তা কমাতে পারে। প্রযুক্তিপণ্য নিমার্ণকারী প্রতিষ্ঠান এলজি একটি লকার প্রদর্শন করে, যার মাধ্যমে ৪০ মিনিটেরও কম সময়ে দুর্গন্ধযুক্ত স্নিকার্সকে দুর্গন্ধমুক্ত করার দাবি করা হয়। 

অন্যদিকে ইভেন্টটিতে কিছু মানুষকে দেখা যায় দলে দলে জড়ো হয়ে নীরবে বসে থাকতে। যেখানে তারা সবশেষ ভার্চুয়াল রিয়েলিটি পণ্যগুলো পরীক্ষা করে দেখছিলেন। 

যদিও এই ডিভাইসগুলোর মধ্যে কিছু কিছু দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য হওয়ার সম্ভাবনা খুব কম। তবে প্রদর্শিত পণ্যগুলোর মাধ্যমে চলতি বছরসহ আগামী দিনের প্রযুক্তি ও সেগুলোর ব্যবহারের প্রবণতা সম্পর্কে একটি আভাস দেয়৷

একনজরে দেখে নেওয়া যাক এই ইভেন্টে প্রকাশিত কিছু পণ্য সম্পর্কে। যেগুলো মানুষের মধ্যে বেশ গুঞ্জন তৈরি করেছে।

বিএমডব্লিউ আইভিশন ডি কনসেপ্ট কার

২৬০টি ই-প্যানেলযুক্ত এক অনন্য রং পরিবর্তনকারী কনসেপ্ট কার প্রদর্শন করে বিএমডব্লিউ। যা ৩২টি পর্যন্ত রঙ পরিবর্তন করতে সক্ষম। প্রদর্শনী চলাকালীন গাড়িটির চাকার কভারসহ বিভিন্ন অংশে বিভিন্ন রং পরিবর্তন করে দেখানো হয়। 

বেসপোক এআই ওভেন

আপনার যদি মনে হয়, ইনস্টাগ্রামের জন্য খাবারের ছবি তোলার বিষয়টি অতিমাত্রায় গতানুগতিক হয়ে গেছে। তাহলে এখন চাইলে আপনার ওভেনের মাধ্যমে খাবার তৈরির পুরো প্রক্রিয়াটিই লাইভস্ট্রিম করতে পারেন। এই ওভেনটি রিয়েল টাইমে রান্নার প্রক্রিয়াটি আপনার সামাজিক যোগাযোগমাধ্যম ফিডে পোস্ট করতে সক্ষম। 

স্যামসাংয়ের নতুন এআই ওয়াল ওভেনে রয়েছে একটি অভ্যন্তরীণ ক্যামেরা। যা আপনার খাবার রান্নার ফুটেজ ক্যাপচার করতে পারে। যার মাধ্যম আপনি চাইলে অন্য কোথাও থেকেও রান্নার খোঁজ-খবর রাখতে পারবেন। ওভেনটি একটি অ্যালগরিদম ব্যবহার করে খাবার চিনতে পারে এবং সেই অনুযায়ী রান্নার সময় ও তাপমাত্রা সম্পর্কেও পরামর্শ দিতে পারে। এ ছাড়া এটি আপনার খাবারকে পুড়ে যাওয়া থেকে রক্ষা করতে আপনার ফোনে বার্তাও পাঠিয়ে থাকে। ওভেনটি এই বছরের শেষের দিকে উত্তর আমেরিকায় চালু হবে। তবে এর মূল্য এখনো ঘোষণা করা হয়নি।

সেল্ফ-ড্রাইভিং স্ট্রলার

প্রদর্শনীতে কানাডাভিত্তিক বেবি গিয়ার স্টার্টআপ গ্লুক্সকাইন্ড তাদের এআই চালিত স্মার্ট স্ট্রলার 'এলা' প্রদর্শন করে। এটি অটোমেটিক গাড়ি এবং ডেলিভারি রোবটের মতো অনেকটা একই ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে। যার মধ্যে ঢালু জায়গায় হাঁটার জন্য একটি ডুয়াল-মোটর সিস্টেম এবং স্বয়ংক্রিয় ব্রেক রয়েছে। 

তবে কোম্পানিটির ওয়েবসাইটে বলা হচ্ছে, এটি শুধু 'অতিরিক্ত একজোড়া চোখ এবং একটি অতিরিক্ত হাতের সেট' হিসেবে সেবা প্রদান করবে। তবে এটি অবশ্যই একজন পরিচর্যাকারীর প্রতিস্থাপন নয়। 

এলা স্ট্রলার হাত ব্যবহার ছাড়াই নিজে নিজে চলতে সক্ষম। কিন্তু সেটি শুধু তখনই হবে, যখন এর ভেতরে কোনো শিশু থাকবে না তখন। এর বাজার মূল্য পড়বে ৩ হাজার ৩০০ মার্কিন ডলার।

শিফটঅল মু-টক মাউথপিস 

প্রদর্শনীতে এবার কোনো গ্যাজেটই এতটা আকর্ষণীয় ছিল না। ডিভাইসটি দেখতে একটি মাস্কের মতো। যাতে রয়েছে একটি সাউন্ডপ্রুফ ব্লুটুথ মাইক্রোফোন। আপনি কলে কথা বলার সময় আপনার কণ্ঠস্বরকে রুমের অন্যদের শোনা কঠিন করে তুলতে সক্ষম।

আপনি যদি আপনার আশেপাশের মানুষদের বিরক্ত করতে না চান। সেক্ষেত্রে কোম্পানিটি মনে করে, এই গ্যাজেটটি ভয়েস চ্যাট এবং অনলাইন গেম খেলা থেকে শুরু করে ভিআর-এ চিৎকার করা পর্যন্ত, সবকিছুর ক্ষেত্রেই বেশ কাজে আসবে। আপনার আশেপাশের মানুষ আপনার কথা শোনার পরিবর্তে শুধু আপনার মাউথপিসটিই দেখতে পাবেন। এর বাজার মূল্য পড়বে ২০০ মার্কিন ডলার।

অ্যাটমসগিয়ার ইলেক্ট্রিক স্কেট

আপনি যদি কখনো রোলার স্কেটে ঘণ্টায় ১৫ মাইল গতিতে যেতে চান। তাহলে ফরাসি স্টার্টআপ অ্যাটমসগিয়ারের এই বৈদ্যুতিক স্কেট জোড়া আপনাকে সেই গতিতে যেতে সাহায্য করবে। এতে রয়েছে একটি ব্যাটারি প্যাক যা এক ঘণ্টা পর্যন্ত চার্জ ধরে রাখতে পারে। যা ১২ মাইলের বেশি ভ্রমণ করার সক্ষমতা রাখে। আপনি চাইলে স্কেটগুলো বিদ্যমান যে কোনো রোলার স্কেটের ওপরও বসিয়ে নিতে পারবেন। যা সাধারণ স্কেটগুলোকে মোটরচালিত পাদুকায় পরিণত করবে। প্রি-অর্ডারে স্কেটগুলোর জন্য বর্তমানে দাম হাঁকা হচ্ছে ৫২৫ মার্কিন ডলার।

জেবিএল ট্যুর প্রো ২ ইয়ারবাড

জেবিএল ট্যুর প্রো ২ ইয়ারবাডগুলোর কেসে রয়েছে একটি টাচস্ক্রিন। যে টাচস্ক্রিনটি স্মার্টওয়াচের মতো ব্যবহারকারীদের বিভিন্ন সেটিংস নিয়ন্ত্রণ, কলের উত্তর, অ্যালার্ম সেট, সঙ্গীত পরিচালনা এবং ব্যাটারি লাইফ পরীক্ষাসহ বিভিন্ন সুবিধা দিয়ে থাকে। যদিও ইয়ারবাডটি বাজারে প্রকাশের তারিখ এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি। তবে বিক্রির সময় নতুন এই ইয়ারবাডগুলোর দাম পড়বে ২৫০ মার্কিন ডলার। 

নতুন চেহারার ফোল্ডেবল ফোন 

কিছু কোম্পানি ফোল্ডেবল বা ভাঁজযোগ্য ফোনের ধারণায় নিয়ে এসেছে একটি নতুন মোড়। উদাহরণস্বরূপ, স্যামসাং ডিসপ্লের ফ্লেক্স হাইব্রিড প্রোটোটাইপে একটি ভাঁজযোগ্য এবং স্লাইডেবল ডিসপ্লে রয়েছে। যার ডান পাশটি স্লাইড করে আরও স্ক্রিন স্পেস তৈরি করা যায়। ইতোমধ্যে ৩ হাজার ৫০০ মার্কিন ডলার মূল্যের আসুস জেনবুক ১৭ ফোল্ড ওএলইডি বিশ্বের প্রথম ভাঁজযোগ্য ১৭-ইঞ্চি ল্যাপটপ। যা এই ইভেন্টে বেশ উল্লেখযোগ্য গুঞ্জন তৈরি করেছে। এটি একটি বড় ট্যাবলেটের মতো কাজ করে। অথচ যা আপনি চলার মধ্যেই সহজে ভাঁজ করে অর্ধেক করে ফেলতে পারবেন।

নোওয়াচ

'পৃথিবীর প্রথম সচেতনতা সম্পন্ন' হিসেবে খেতাবপ্রাপ্ত ৫০০ মার্কিন ডলার মূল্যের নোওয়াচ হলো এমন একটি ঘড়ি যেখানে আদতে কোনো ঘড়ি নেই। আমস্টারডাম ভিত্তিক স্টার্টআপ নোওয়াচ; ব্যবহারকারীদের চাপ, শরীরের তাপমাত্রা, হৃদস্পন্দন, নড়াচড়া এবং ঘুম নিরীক্ষণ করতে এই ডিভাইসটি চালু করেছে।

কিন্তু অন্যান্য স্মার্টওয়াচের মতো এখানে কোনো ওয়াচফেস নেই। যার পরিবর্তে, টাচস্ক্রিন ডিসপ্লে সাধারণত যেখানে বসে। সেখানে বসানো রয়েছে একটি রত্নপাথর। কোম্পানিটি তার ওয়েবসাইটে বলে, 'আমরা ঐতিহ্যবাহী ঘড়ির ডায়ালগুলো প্রাচীন পাথর দিয়ে প্রতিস্থাপন করেছি, এই বিশ্বাসটি উদযাপন করতে যে সময় 'এখনই'।'

হোন্ডা এবং সনির আফিলা গাড়ি

প্রযুক্তিতে ভরপুর বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য একত্রিত হয়েছে হোন্ডা এবং সনি। তারা বলছে এতে গাড়ি চালানোর অভিজ্ঞতা হবে মজাদার এবং যা হবে সবশেষ বিনোদন উদ্ভাবনে ভরা। সনি হোন্ডা মবিলিটির সিইও'র মতে, 'গাড়িগুলি আপনার মন-মেজাজ বুঝতে পারবে এবং আপনার প্রয়োজনের প্রতি অত্যন্ত যোগাযোগপূর্ণ ও সংবেদনশীল হবে।' 

কোম্পানিটির মতে, গাড়িটির বাইরের দিকে স্ক্রিন থাকবে যাতে তথ্য প্রদান করতে পারে। এ ছাড়াও বলা হচ্ছে এটি, 'সেন্সিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে মানুষ শনাক্ত করতে সক্ষম হবে।' এই কারণেই কোম্পানিটি তার প্রথম গাড়ির ব্র্যান্ডের নাম দিয়েছে আফিলা। যাতে এটিকে ঠিকভাবে 'ফিল' বা 'অনুভব' করা যায়। 

ইউ-স্ক্যান

ভিটামিনের ঘাটতি সম্পর্কে জানার জন্য সাধারণত দেখা যায় একটি রক্তের প্যানেলের প্রয়োজন হয় এবং যেতে হয় একজন ডাক্তারের অফিসে। উইথিনস নামের কোম্পানিটি বলছে, এর নতুন ইউ-স্ক্যান ডিভাইসটি আপনার নিজের টয়লেটের আরামদায়ক অবস্থান থেকেই আপনাকে একই ধরনের তথ্য জানাতে পারবে। কোম্পানির মতে, ডিভাইসটি টয়লেটের সঙ্গে সংযুক্ত করা হলে তা আপনার প্রস্রাব প্রবাহ থেকে ডেটা সংগ্রহ করবে। যার থেকে এটি আপনার শরীরের ভিটামিনের ঘাটতি শনাক্ত, হাইড্রেশন পরীক্ষা এবং বিপাক নিরীক্ষণ করতে পারবে। ইউ-স্ক্যান সাইকেল সিঙ্ক নামের একটি অতিরিক্ত ডিভাইস মেয়েদের পিরিয়ড চক্র ট্র্যাক করতে পারে। ডিভাইসটির বাজার মূল্য ৫০০ মার্কিন ডলার।

শ্লেজ এনকোড প্লাস স্মার্ট ওয়াইফাই ডেডবোল্ট

শ্লেজের নতুন স্মার্ট লকটি অ্যাপলের হোম কী বা বাসার চাবি'র সঙ্গে কাজ করতে সক্ষম। যেটি ব্যবহারকারীদের অ্যাপল ওয়ালেটে তাদের কী বা চাবিগুলো আপলোড করে নেওয়ার সুবিধা দেয়। যা থেকে ব্যবহারকারীরা তাদের ফোন বা অ্যাপল ওয়াচ থেকে সরাসরি তাদের ডেডবোল্ট করা সদর দরজা খুলতে পারবে। লকটি অ্যামাজন অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্সেও কাজ করে। এটি আপনাকে শুধু কণ্ঠস্বর দিয়ে নিয়ন্ত্রিত, হাত-বিহীনভাবে দরজা খোলা এবং বন্ধের সুবিধা প্রদান করবে।

ডেডবোল্ট ডিভাইসটি অ্যাক্সেস কোড পরিচালনা করতে পারে, লক হিস্ট্রি দেখতে পারে এবং একইসঙ্গে একাধিক লকও পরিচালনা করতে পারে। কোম্পানিটির একটি প্রেস রিলিজ অনুসারে, এই বসন্তের শেষের দিকেই লকটি কেনার জন্য পাওয়া যাবে এবং এটির দাম হবে ৩০০ মার্কিন ডলার।

তথ্যসূত্র: সিএনএন

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments