৫০ হাজার টাকার মধ্যে ৫ স্মার্টফোন

বাজেট এবং প্রয়োজনের ওপর নির্ভর করে প্রত্যেক ডিভাইসের রয়েছে স্বতন্ত্র ফিচার ও কার্যক্ষমতা। পারফর্মেন্স, ফিচার ও ডিজাইনের ভারসাম্য বজায় রেখে ৫০ হাজার টাকার বাজেটের মধ্যে বাজারের সেরা ৫টি স্মার্টফোনের তালিকা রাখা হয়েছে আজকের আয়োজনে। তবে স্থানভেদে এসবের দাম ও প্রাপ্যতা কম-বেশি হতে পারে। 
৫০ হাজার টাকার মধ্যে ৫ স্মার্টফোন

ফোন কল কিংবা টেক্সট মেসেজ পাঠানো ছাড়াও বর্তমানে নানাবিধ কারণে স্মার্টফোন ব্যবহার করা হয়। দাম অনুযায়ী বিভিন্ন মানের এসব স্মার্টফোন বাজারের সাধারণ ফোনের তুলনায় বেশি প্রয়োজন পূরণ করে থাকে। 

বাজেট এবং প্রয়োজনের ওপর নির্ভর করে প্রত্যেক ডিভাইসের রয়েছে স্বতন্ত্র ফিচার ও কার্যক্ষমতা। পারফর্মেন্স, ফিচার ও ডিজাইনের ভারসাম্য বজায় রেখে ৫০ হাজার টাকার বাজেটের মধ্যে বাজারের সেরা ৫টি স্মার্টফোনের তালিকা রাখা হয়েছে আজকের আয়োজনে। তবে স্থানভেদে এসবের দাম ও প্রাপ্যতা কম-বেশি হতে পারে। 

স্যামসাং গ্যালাক্সি এমথার্টি থ্রি ফাইভ-জি 

৬০০০ এমএএইচ ব্যাটারির এই ডিভাইসটিতে রয়েছে ২৫ওয়াটের ফার্স্ট চার্জিং এবং রিভার্স চার্জিং সুবিধা। ডিভাইসের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য এতে রয়েছে পাওয়ার কুল টেকনোলজি নামের তাপ ব্যবস্থাপনা প্রযুক্তি। 

এ ছাড়া এতে রয়েছে ৫০-মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাসহ কোয়াড-ক্যামেরা সিস্টেম। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে এক্সিনসের ১২৮০ (৫ এনএম) চিপসেট। ব্যবহারের ধরণ অনুযায়ী ফোনটিতে মাল্টিটাস্কিংয়ের সুবিধা পাওয়ার জন্য রয়েছে ১৬ গিগাবাইট পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম। 

মূল্য: ৩৬,৯৯৯ টাকা (১২৮ জিবি) 

মটোরোলা এজ টুয়েন্টি ফিউশন 

বিজনেস গ্রেড সিকিউরিটি সংবলিত থিঙ্কশিল্ড ব্যবহার করা হয়েছে মটোরোলার এই মডেলে। ইলেকট্রিক গ্রাফাইট এবং সাইবার টিল-এই ২টি রঙে পাওয়া যাবে ফোনটি। ৫০০০ এমএএইচ ব্যাটারির এই ডিভাইসটি ৩০ ওয়াট টার্বো পাওয়ার চার্জারের সঙ্গে কাজ করে। এ ছাড়া ফোনের পেছন দিকে রয়েছে ১০৮-মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরাসহ ট্রিপল ক্যামেরা সেটআপ। মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০ ইউ চিপ সম্বলিত এই ডিভাইসে রয়েছে ৯০ হার্জের অ্যামোলেড ডিসপ্লে। 'নিয়ার-স্টক অ্যান্ড্রয়েড'-এর সফটওয়্যার এক্সপিরিয়েন্সের এই ডিভাইসে পাওয়া যাবে অ্যান্ড্রয়েড ১৩ পর্যন্ত আপডেট। 

মূল্য: ৩৬,৯৯৯ টাকা (১২৮ জিবি)  

পিক্সেল সিক্সএ 

৫০ হাজার টাকার মধ্যে তালিকার সেরা স্মার্টফোন হলো পিক্সেল সিক্সএ। কেন না অন্যান্য ফোনের চেয়ে এতে পাওয়া যাবে সবচেয়ে ভালো ক্যামেরার সুবিধা। শুধু তাই নয়, পারফর্মেন্সের দিক দিয়েও গুগল টেন্সর চিপ (৫ এনএম) সেরা অভিজ্ঞতার নিশ্চয়তা দেয়। অসাধারণ স্টক সফটওয়্যার ইউজার ইন্টারফেস এবং লাইভ ট্রানস্ক্রিপশনের সুবিধার মতো বিল্ট-ইন ফিচারের জন্য পিক্সেল সিক্স এ কে এগিয়ে রাখাই যায়। ৬.১ ইঞ্চি ডিসপ্লে ও ৬০ হার্জ ব্যাটারির এই ফোনটি অবশ্য গুগল সফটওয়্যারে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এ ছাড়া এই ফোনে ৫ বছর পর্যন্ত সফটওয়্যার সাপোর্ট পাওয়া যাবে।   

মূল্য: ৩৯,৯৯৯ টাকা (১২৮ জিবি) 

নাথিং ফোন ওয়ান
 
অনন্য নাম ও ডিজাইনে ব্রিটিশ স্টার্টআপ নাথিং-এর প্রথম স্মার্টফোন হলো নাথিং ফোন ওয়ান। ভিন্ন ধরনের এই ফোনের ব্যাকপ্যানেলে রয়েছে সাদা রঙের এলএইডি লাইট স্ট্রিপ, যা ফোনটিকে দিয়েছে ট্রান্সপারেন্ট গ্লাস লুক। নাথিং এই লাইটগুলোকে সম্বোধন করে 'গ্লিফস' নামে, যা ব্যবহারকারীর ইচ্ছা অনুযায়ী বিভিন্ন নোটিফিকেশন বার্তা পেতে কাজ করবে। ফোনটিতে রয়েছে ৫০-মেগাপিক্সেলের একটি রেগুলার ও একটি আল্ট্রাওয়াইড ক্যামেরা। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস চিপসেটের এই ডিভাইসে পাওয়া যাবে ৬.৫৫ ইঞ্চি ডিসপ্লে ও ১২০ হার্জ রিফ্রেশ রেট। 

মূল্য: ৪৫,০০০ টাকা (২৫৬ জিবি)  

ওয়ান প্লাস নাইন প্রো 

ওয়ান প্লাস ব্র্যান্ডের একটি প্রিমিয়াম স্মার্টফোন হলো ওয়ান প্লাস নাইন প্রো মডেল। এতে রয়েছে ৬.৭ ইঞ্চির বেশ বড় আকারের অ্যামোলেড ডিসপ্লে এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ (৫ এনএম) প্রসেসর। আকর্ষণীয় ছবি তোলার জন্য ফোনের সামনে রয়েছে ৩২-মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা এবং পেছনে রয়েছে কোয়াড ক্যামেরা সেটআপ। দীর্ঘকালীন ব্যবহারের জন্য ব্যাটারি হিসেবে এতে রয়েছে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি। দৈনন্দিন ব্যবহার সুবিধা পাওয়ার জন্য ফোনটিতে দেওয়া হয়েছে আইপি৬৮ ধূলাবালি ও পানি প্রতিরোধক্ষমতা। 

মূল্য: ৪৯,০০০ টাকা (২৫৬ জিবি)  

অনুবাদ করেছেন আসরিফা সুলতানা রিয়া 

 

Comments