হাত ও চোখের ইশারায় কাজ করবে ভিশন প্রোর ভার্চুয়াল কি-বোর্ড

অ্যাপল ভিশন প্রো’তে নেভিগেশন বা নিয়ন্ত্রণ ব্যবস্থা পুরোটাই কণ্ঠ, চোখ ও হাতের ইশারার ওপর নির্ভরশীল। 
হাত ও চোখের ইশারায় কাজ করবে ভিশন প্রোর ভার্চুয়াল কি-বোর্ড
ভিশন প্রোর ভার্চুয়াল কি-বোর্ড। ছবি: অ্যাপল

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনে ভিশন প্রো ভিআর হেডসেট বাজারে আনার ঘোষণা দেওয়া হয়েছে। অনুষ্ঠানে ডিভাইসটির সাহায্যে কী কী করা সম্ভব, তার সচিত্র বর্ণনার পাশাপাশি এর নেভিগেশন ব্যবস্থা সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

মেটার ভিআর হেডসেট কোয়েস্ট প্রো'র মতো ভিশন প্রোতে কোনো রিমোট নেই। তার বদলে ডিভাইসটির নেভিগেশন বা নিয়ন্ত্রণ ব্যবস্থা পুরোটাই কণ্ঠ, চোখ ও হাতের ইশারার ওপর নির্ভরশীল। 

ভার্চুয়াল কি-বোর্ডের সাহায্যে যেকোনো পরিস্থিতিতে কি-বোর্ড ব্যবহার করা সম্ভব। তবে ফিজিক্যাল কি-বোর্ডও ব্যবহার করা যাবে ডিভাইসটিতে।

ভিশন প্রো চালানোর ক্ষেত্রে হাতের কোনো অঙ্গভঙ্গির কী অর্থ। ছবি: অ্যাপল

সম্মেলনে অ্যাপলের ডিজাইন দলের দুজন সদস্য ডিভাইসটির নেভিগেশন ব্যবস্থা বর্ণনার পাশাপাশি ভবিষ্যতে এর জন্য তৈরি অ্যাপগুলোর ডিজাইন কেমন হতে পারে, সে সম্পর্কেও ডেভলপারদের ধারণা দেন। 

তবে অ্যাপল মূলত ইউজার ইন্টারফেসের আইকনগুলোর দিকে তাকিয়ে, হাতের ছোট ছোট অঙ্গভঙ্গি ও কণ্ঠের সাহায্যে ডিভাইসটি চালানোর ব্যাপারে আগ্রহী। 

তবে সম্মেলনে অ্যাপলের ডিজাইনার ইসরায়েল পাস্ত্রানা স্বীকার করেন, 'কিছু কিছু কাজের জন্য সরাসরি যোগাযোগই বা স্পর্শই উপযুক্ত', যার মাধ্যমে ইউআই আইকনগুলোকে স্পর্শ করা যাবে। 

অ্যাপল এই ফিচারটির নাম দিয়েছে 'ডিরেক্ট টাচ'। একই দর্শনের কারণেই ফিজিক্যাল কি-বোর্ড, ট্র্যাকপ্যাড ও গেম কনট্রোলার ব্যবহারের ব্যবস্থাও রাখা হয়েছে ডিভাইসটিতে। 

ভিশন প্রো'র ভার্চুয়াল কি-বোর্ডে কথাই বলা যাক। যেকোনো সমতল পৃষ্ঠে ভার্চুয়াল কি-বোর্ড ব্যবহার করা যাবে। 

অ্যাপল ডিজাইনার ইউজিন ক্রিভোরুচকো বলেন, ব্যবহারকারীর আঙুল কি-বোর্ডের যে 'কি' স্পর্শ করবে, সেটি সঙ্গে সঙ্গে আরও উজ্জ্বল হয়ে উঠবে। ফলে ব্যবহারকারী কোন 'কি'-তে স্পর্শ করেছেন, সেটি আরও নিশ্চিতভাবে বোঝা যাবে।  বিভিন্ন অবস্থার প্রেক্ষিতে ভিশন প্রো'র ভার্চুয়াল কি-বোর্ডের পরিবর্তন হবে খুব দ্রুত ও প্রতিক্রিয়াশীল, সঙ্গে থাকবে মানানসই সাউন্ড ইফেক্ট। 

হাতের বুড়ো আঙুল ও তর্জনীর সাহায্যে এভাবে টেনে স্ক্রিন বড় করা যাবে। ছবি: অ্যাপল

মেটাও সম্প্রতি তাদের ভিআর হেডসেট কোয়েস্ট প্রো'র জন্য একই রকম একটি ফিচার চালু করেছে, যার নামও 'ডিরেক্ট টাচ'। মেটার ফিচারটির মাধ্যমে কোয়েস্ট ব্যবহারকারীরা মেন্যু বাটন ও ভার্চুয়াল কি-বোর্ড স্পর্শ করতে পারবেন। কিন্তু ভিশন প্রো'র অধিক কার্যকর ডেপথ সেন্সরের জন্য এই ফিচারটি কোয়েস্টের চেয়ে ভিশন প্রোতেই বেশি নিখুঁতভাবে কাজ করে। 

ভিশন প্রো-তে ভয়েসের মাধ্যমে টাইপ করা যায়। হেডসেটটি পরিহিত অবস্থায় ব্যবহারকারী যখন সার্চ ফিল্ডের মাইক্রোফোন আইকনের দিকে তাকাবেন, তখন 'স্পিক টু সার্চ' লেখা ভেসে উঠবে। এরপর কণ্ঠের মাধ্যমে নির্দেশনা দিলে সেটি সার্চ বক্সে টাইপ হয়ে যাবে এবং সে অনুসারে সার্চ রেজার্ট ভেসে উঠবে। 

ডিরেক্ট টাচ ফিচারটিকে আরও বিভিন্নভাবে ব্যবহার করা যাবে। টাচস্ক্রিনে আমরা যেভাবে ট্যাপ এবং স্ক্রল করি, এই ফিচারটি ব্যবহার করেও ভার্চুয়ালি সেটি করা সম্ভব। আমরা যেমন টাচস্ক্রিন ব্যবহার করার সময় একটি ফিজিক্যাল স্ক্রিনকে স্পর্শ করতে হয়, তারপর ট্যাপ বা স্ক্রলিং করি, এখানে কোনো ফিজিক্যার স্ক্রিন স্পর্শ করতে হবে না। কারণ এটা পুরোটাই ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট। তবে প্রায় একই অনুভূতি এবং অভিজ্ঞতাই পাওয়া যাবে। 

অ্যাপলের একটি ডেমো ভিডিওতে দেখানো হয়েছে, ভিশন প্রো পরিহিত অবস্থায় একজন ব্যবহারকারী ভার্চুয়াল নোটপ্যাডে এমনভাবে 'হ্যালো' লিখছেন ও হার্ড শেপ আঁকছেন, মনে হয় যেন তার হাতে থাকা কলম ব্যবহার করছেন তিনি। চোখের নড়াচড়ার মাধ্যমেও ফিচারটি ব্যবহার করা যাবে। 

এভাবে হাতের সাহায্যে স্ক্রিন স্ক্রল করা যাবে। ছবি: অ্যাপল

ক্রিভোরুচকো বলেন, 'ব্রাশ কার্সরটা আপনি হাত দিয়েই নিয়ন্ত্রণ করতে পারবেন, যেভাবে আমরা এখন কম্পিউটারের মাউস ব্যবহার করি। কিন্তু আপনি যখন ক্যানভাসের অন্য দিকে তাকাবেন এবং চোখের সাহায্যে ট্যাপ করবেন, কার্সর সঙ্গে সঙ্গে সেখানে চলে যাবে। এতে নিখুঁতভাবে আপনি সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবেন।'

ভিশন প্রোতে যেহেতু কোনো রিমোট নেই, তাহলে কীভাবে কোনো আইকন সিলেক্ট করবেন? অ্যাপল এখানে সম্পূর্ণ নতুন একটি ব্যবস্থা চালু করেছে। ভিশন প্রো পরার পর আপনার সামনে অ্যাপ আইকনগুলো ভেসে উঠবে। আপনি যেটি সিলেক্ট করতে চান, সেটির দিকে তাকালেই ভিশন প্রো'র ডেপথ সেন্সর বুঝবে আপনি নির্দিষ্ট আইকনটি সিলেক্ট করেছেন। এবার সেটি ওপেন করতে হলে হাতের বুড়ো আঙুল ও তর্জনী একসঙ্গে স্পর্শ করলেই সিলেক্ট করা অ্যাপটি ওপেন হবে। সিনেমা দেখার সময় আপনি সিনেমার স্ক্রিনের আকারও নিজের প্রয়োজনমতো বাড়াতে বা কমাতে পারবেন। আমরা টাচস্ক্রিনে কোনো ছবি যেভাবে জুম-ইন বা জুম-আউট করে দেখি, এখানেও অনেকটা একইভাবে হাতের আঙুলের সাহায্যে স্ক্রিনের আকার ছোট বড় করতে পারবেন। 

ধরুন, ভিশন প্রো'তে আপনি একটি সিনেমা দেখছেন। সিনেমাটি হয়তো ৬০ ইঞ্চি পর্দায় চলছে, কিন্তু আপনি চাচ্ছেন ১০০ ইঞ্চি পর্দায় দেখতে। আপনি শুধু হাতের মাধ্যমে স্ক্রিনের প্রান্ত বরাবর টেনে স্ক্রিনের আকার পরিবর্তন করতে পারবেন। আপনি আপনার ফিজিক্যাল হাত দিয়ে স্ক্রিন টেনে বড় করলেই আপনার ভার্চুয়াল স্ক্রিনের আকারও বড় হয়ে যাবে। 

সূত্র: ম্যাক রিউমারস, দ্য ভার্জ, অ্যাপল

Comments

The Daily Star  | English
Increased power tariffs to be effective from February, not March: Nasrul

Improving summer power supply: Govt pays half the subsidy power ministry needs

The Finance Division last week disbursed Tk 1,500 crore in subsidy against the power ministry’s demand for the immediate release of Tk 3,000 crore to boost electricity supply during the summer months.

10h ago