৫০০ সাবস্ক্রাইবার হলেই ইউটিউব থেকে আয়

সম্প্রতি ইউটিউব ক্রিয়েটরদের জন্য সুখবর নিয়ে এসেছে ‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ নীতিমালায়।
ছবি: স্টার সোশ্যাল

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে আয় করতে হলে মানতে হয় অনেক নীতিমালা। অনেকের ধারনা, একটি ইউটিউব চ্যানেল খুলে কিছু ভিডিও আপলোড করে দিলেই টাকা আয় করা যায়। এই ধারনা সঠিক নয়।

ইউটিউব থেকে আয় করতে চাইলে অবশ্যই আপনার ভিডিও একটি নির্দিষ্ট সংখ্যক দর্শককে দেখতে হবে। এ ছাড়া, আপনার চ্যানেলটি সম্পূর্ণভাবে ইউটিউব নীতিমালা মেনে পরিচালনা করতে হবে। তবেই কেবল ইউটিউব থেকে আয় করতে পারবেন।

চ্যানেল খোলার সময় থেকে ১ বছরের মধ্যে কমপক্ষে ১ হাজার সাবস্ক্রাইবার ও ৪ হাজার ঘণ্টা ভিডিও ভিউ হতে হবে। তাহলে আপনি ইউটিউব মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন এবং সবকিছু ঠিক থাকলে চ্যানেল রিভিউ করে মনিটাইজেশন অন করবে ইউটিউব।

ভিডিওতে ৪ হাজার ঘণ্টা অথবা শেষ ৯০ দিনে ইউটিউব শর্টসে ১০ মিলিয়ন ভিউ হলে তবেই আপনি মনিটাইজেশন থেকে আয় করতে পারবেন।

সম্প্রতি ইউটিউব ক্রিয়েটরদের জন্য সুখবর নিয়ে এসেছে 'ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩' নীতিমালায়।

ক্রিয়েটরদের উৎসাহ দিতে ইউটিউব তাদের নীতিমালায় কিছু পরিবর্তন এনেছে। নতুন শর্তানুযায়ী কোনো চ্যানেল মনিটাইজেশন পেতে হলে ১ বছরের মধ্যে ১ হাজারের পরিবর্তে ৫০০ সাবস্ক্রাইবার এবং ৪ হাজার ঘণ্টার পরিবর্তে ৩ হাজার ঘণ্টা ভিডিও ভিউ পেলেই আবেদন করতে পারবে। আর এর জন্য ইউটিউব শর্টস ভিডিওতে ভিউ লাগবে ৩ মিলিয়ন।

নতুন এই নীতিমালার পরে নতুন ক্রিয়েটররা খুব সহজেই ইউটিউব চ্যানেল মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবেন।

বর্তমানে এই সুবিধা পাবেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার ইউটিউব ক্রিয়েটররা। পর্যায়ক্রমে সব দেশের ইউটিউব ক্রিয়েটররা এই নীতিমালার আওতায় আসবেন।

সূত্র: দ্য ভার্জ

Comments