অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য কল রেকর্ডিং সুবিধা নিয়ে এলো ট্রু কলার

সম্প্রতি ট্রু কলার অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য কল রেকর্ডিংয়ের সুবিধা নিয়ে এসেছে। 
অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য কল রেকর্ডিং সুবিধা নিয়ে এলো ট্রু কলার
ছবিঢ়: সংগৃহীত

প্রাত্যহিক জীবনে ব্যক্তিগত বা কর্মক্ষেত্রের প্রয়োজনে মোবাইল ফোনে কল রেকর্ডের প্রয়োজন হয়। তবে বর্তমান সময়ে অধিকাংশ স্মার্টফোনেই অটোমেটিক বিল্ট ইন কল রেকর্ডিং অপশন থাকে না। তাই কল রেকর্ডের জন্য অন্য কোনো সফটওয়্যার বা অ্যাপের সাহায্য নিতে হয়। 

তবে অপারেটিং সিস্টেম গুগল ও অ্যাপল তাদের পলিসি আপডেটের করার কারণে প্লে-স্টোর বা অ্যাপ স্টোরে এসব অ্যাপ ব্যান করা হয়েছে। তাই প্রয়োজনীয় কল রেকর্ড করাটা এখন প্রায় অনেকটাই কষ্টকর।
  
সম্প্রতি ট্রু কলার অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য কল রেকর্ডিংয়ের সুবিধা নিয়ে এসেছে। 

আইফোনে কল রেকর্ডিং প্রক্রিয়া 

আইফোনের কঠিন নিরাপত্তা বেষ্টনীর কারণে কল রেকর্ড প্রায় অসম্ভব। কিন্তু নতুন উপায়ে কল রেকড করা যাবে। কল দেওয়া এবং রিসিভের সময় ট্রুকলার অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের একটি রেকর্ডিং লাইনে ফোন করে কল যোগ করে দুটিকে একত্রে মার্জ করে ফেলতে হবে।  তবে এ ক্ষেত্রে ফোনের অপর পাশের ব্যক্তি কল রেকর্ড হওয়ার কারণে একটি সতর্ক সংকেত 'বীপ' শুনতে পাবেন। আপনার কথোপকথন শেষ হবার পর আপনাকে একটি ফাইল সেভ করতে বলা হবে যেটিতে আপনার কল রেকর্ডিংটি থাকবে। 

অ্যান্ড্রয়েডে কল রেকর্ডিং প্রক্রিয়া 

অ্যান্ড্রয়েডে অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ব্যবহারকারীরা সরাসরি কল রেকর্ডিং শুরু করতে ট্রুকলারের ডায়ালার ব্যবহার করতে পারেন। যদি ব্যবহারকারীরা অন্য কোনো ডায়ালার ব্যবহার করেন, তাহলে ট্রু কলার একটি ভিজিবল রেকর্ডিং বাটন দেখাবে। সেই বাটনটিতে ক্লিক করলেই কথোপকথন রেকর্ড হতে থাকবে। 

পরীক্ষামূলকভাবে ট্রু কলার কল রেকর্ডিং ফিচারটি এখন যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। 
কিছুদিনের মধ্যেই ট্রু কলার কল রেকর্ডিং ফিচারটি বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে ট্রু কলার কর্তৃপক্ষ। 

ট্রু কলারের জন্য ৩টি সাবস্ক্রিপশন প্লান আনা হয়েছে। সেগুলো হলো-  বেসিক অ্যঅড ফ্রি প্লান (প্রতি মাসে ১ ডলার), প্রিমিয়াম প্লান উইথ কল রেকর্ডিং (৩.৯৯ ডলার প্রতি মাসে), টপ টিয়ার প্লান উইথ কল স্ক্রিনিং অ্যাসিস্ট্যান্ট (প্রতিমাসে ৪.৪৯ ডলার)। 

ট্রু কলার অ্যাপটি মূলত একটি কলার আইডেন্টিফিকেশন অ্যাপ। যার মাধ্যমে খুব সহজেই আপনার ফোনে সেভ না করা অপরিচিত নাম্বার থেকে কল এলে সেই নম্বর ব্যবহারকারীর নাম জানা যায়। 

তথ্যসূত্র: টেকক্রাঞ্চ

গ্রন্থনা: রবি শংকর দাস

  

Comments