হোয়াটসঅ্যাপে পোল তৈরি করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে পোল তৈরি করা খুব সহজ। তবে সবার আগে নিশ্চিত হতে হবে হোয়াটসঅ্যাপের সবশেষ আপডেটটি ইনস্টল করা আছে কি না।
হোয়াটসঅ্যাপে পোল তৈরি করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

ধরুন আপনি একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে বন্ধুদের সঙ্গে আপনাদের পরবর্তী ট্যুর কোথায় হবে তা নিয়ে আলোচনা করছেন। এরপর উঠে এসেছে নানান জায়গার নাম। কিন্তু যাবেন কোথায়; সিদ্ধান্ত তো নিতে হবে সবার মতামতের ভিত্তিতেই। এখন এমন একটি পরিস্থিতিতে সবার মতামত নেওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় কাজটি হলো একটি 'পোল' তৈরি করা। 

এতদিন শুধু ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে এই পোলের অপশন থাকলেও বর্তমানে হোয়াটসঅ্যাপেও যুক্ত হয়েছে এই নতুন ফিচার। এর মাধ্যমে যেকোনো বিষয়ে খুব সহজেই সবার মতামত বা প্রতিক্রিয়া জেনে সিদ্ধান্ত নেওয়া যায়। 

হোয়াটসঅ্যাপে পোল তৈরির নিয়ম

হোয়াটসঅ্যাপে পোল তৈরি করা খুব সহজ। তবে সবার আগে নিশ্চিত হতে হবে হোয়াটসঅ্যাপের সবশেষ আপডেটটি ইনস্টল করা আছে কি না। না থাকলে প্লে-স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিতে হবে। 

  • এর জন্য প্রথমে ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাপ চালু করে পছন্দের যেকোনো চ্যাট উইন্ডো খুলতে হবে।
  • অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে টেক্সট বক্সের (যেখানে বার্তা লেখা হয়) পাশে ছোট আকারে একটা পেপারক্লিপ আইকন দেখা যাবে। এই আইকনটি ক্লিক করতে হবে।
  • আইওএস ডিভাইসের ক্ষেত্রে টেক্সট বক্সের পাশে একটি ফাইল আইকন দেখতে পাওয়া যাবে। এটিতে ক্লিক করতে হবে। 

 

এরপর বেশকিছু অপশন দেখতে পাওয়া যাবে। এগুলোর মধ্যে থেকে নিচের দিকে পোল অপশনটিতে ক্লিক করতে হবে।

উপরে 'কোয়েশ্চেন' লেখা জায়গায় পোলের প্রশ্নটি লিখতে হবে। এরপর নিচের 'অপশন' লেখা জায়গা গুলোতে সর্বোচ্চ ১২টি পর্যন্ত উত্তর বা সম্ভাব্য প্রতিক্রিয়া লেখা যাবে। 

যদি একজন উত্তরদাতার একের বেশি উত্তর বা প্রতিক্রিয়া জানাবার সুযোগ দেওয়া প্রয়োজন হয় তখন 'অ্যালাউ মাল্টিপল অ্যানসার' টগলটি চালু রাখতে হবে। অন্যথায় এটি বন্ধ করতে হবে। 

এরপর নিচের ডান দিকে থাকা 'সেন্ড' আইকনটি ক্লিক করতে হবে। 

এভাবেই হোয়াটসঅ্যাপে খুব সহজেই একটি পোল তৈরি করা সম্ভব। পোল তৈরির পর এটি হোয়াটসঅ্যাপে পাঠানো অন্য যেকোনো বার্তা বা ছবির মতোই চ্যাট বক্সে আলাদাভাবে দেখা যাবে। এরপর এক বা একাধিক উত্তরদাতা এটিতে ভোট দিয়ে নিজেদের মতামত জানাতে পারবে। কেউ আপনার তৈরি পোলে ভোট দিলে তার একটি নোটিফিকেশন আপনার কাছে পৌঁছে যাবে।

পোল-এর প্রতিক্রিয়া দেখার উপায়  

পোলের নিচে 'ভিউ ভোটস' ক্লিক করলে কে কোন অপশনে ভোট দিয়েছে, কোন অপশনে মোট কতটি ভোট পড়েছে সবকিছুই দেখা যাবে।
 

পূর্বে তৈরি পোল দেখার জন্য 'চ্যাট সার্চ' এ গিয়ে পোলের প্রশ্নের কিছু কী-ওয়ার্ড লিখে পাশের ফিল্টার আইকন থেকে পোল সিলেক্ট করতে হবে। এভাবে পূর্বের যেকোনো পোল খুব সহজেই খুঁজে বের করা যাবে এবং সেসব পোলের প্রতিক্রিয়াও দেখা যাবে।

কোনো পোল যদি আর প্রয়োজন না হয় তখন চাইলে এটি মুছে ফেলাও সম্ভব। এজন্য পুরো পোলটি সিলেক্ট করে 'ডিলিট ফর এভরিওয়ান' এ ক্লিক করতে হবে। 

হোয়াটসঅ্যাপ পোলের বিচিত্র ব্যবহার 

শুধু গুরুত্বপূর্ণ মতামত জানার মধ্যেই হোয়াটসঅ্যাপ পোলের ব্যবহার সীমিত নয়। আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন বন্ধুদের সঙ্গে মজা করার জন্য। কিংবা বন্ধুদের সম্পর্কে আরও ভালোভাবে জানার জন্যেও হোয়াটসঅ্যাপ পোল ব্যবহার করা যায়। পোলের প্রশ্নটি তখন হতে পারে 'আপনার প্রিয় খাবার কী?', 'পাহাড় বেশি পছন্দ করেন নাকি সমুদ্র?'

তবে পোল সাধারণত যেকোন দলীয় সিদ্ধান্ত নেওয়ার সময়ে সবার মতামত সহজে জানবার জন্যই সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। এ ছাড়া যেকোনো বিষয়ে খুব দ্রুত পরিবারের সদস্যদের কিংবা অফিসের কর্মকর্তাদের মতামত জানার জন্য পোল তৈরি করা যেতে পারে। হোক সেটা রাতের ডিনারের মেন্যু নির্ধারণ, কিংবা পরবর্তী মিটিংয়ের ভেন্যু নির্ধারণ সব সমস্যার সমাধানেই তৈরি করে ফেলতে পারেন একটি পোল। 

 

তথ্যসূত্র: মেকইউজঅব
গ্রন্থনা: নাফিসা ইসলাম মেঘা 

Comments

The Daily Star  | English

A war where every rule is being violated: Doctors without Borders

Médecins Sans Frontières (MSF), also known as Doctors without Borders, today called for an immediate and sustained ceasefire in Gaza to stop killing of civilians and allow for the delivery of desperately-needed humanitarian aid

15m ago