সেন্সরশিপে মোড়ানো চীনের চ্যাটবট আর্নি

আর্নিকে চীনের সংবেদনশীল কোনো বিষয় নিয়ে প্রশ্ন করলেই এড়িয়ে যায়। কথা ঘোরানোর চেষ্টা করে বা নিশ্চুপ থাকে। 
বাইদুর চ্যাটবট আর্নি। ছবি: বাইদু
বাইদুর চ্যাটবট আর্নি। ছবি: বাইদু

সম্প্রতি চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু বাজারে আর্নি নামের একটি নতুন চ্যাটবট নিয়ে এসেছে। প্রযুক্তিগত দিক দিয়ে তেমন এগিয়ে না থাকলেও প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে এটি বেশ ভিন্নধর্মী।

আর্নিকে চীনের সংবেদনশীল কোনো বিষয় নিয়ে প্রশ্ন করলেই এড়িয়ে যায়। কথা ঘোরানোর চেষ্টা করে বা নিশ্চুপ থাকে। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চীনের নতুন চ্যাটবট আর্নি প্রায়ই যে উত্তরটি দেয়, তা হল, 'চলো অন্য কিছু নিয়ে কথা বলি।' সাধারণত চীন ও চীনের সরকার নিয়ে স্পর্শকাতর প্রশ্নের উত্তরে আর্নি এ ধরনের পাশ কাটানো উত্তর দিয়ে থাকে।

সেপ্টেম্বরের শুরুতে চ্যাটজিপিটির সঙ্গে প্রতিযোগিতায় বাইদু খুব জাঁকজমকের সঙ্গে আর্নির বিষয়ে ঘোষণা দেয়। 

নতুন এই সেবা বাইদুর জনপ্রিয়তা বাড়িয়েছে। চ্যাটবট চালু হওয়ার পর প্রথম ২৪ ঘণ্টার মধ্যে এতে ৩৩ দশমিক ৪২ মিলিয়ন ব্যবহারকারী প্রবেশ করেছে। এ সময় গড়ে প্রতি মিনিটে ২৩ হাজার প্রশ্ন করেছেন ব্যবহারকারীরা।

আর্নিকে যখন প্রশ্ন করা হয়, 'শি জিনপিং কেন জি২০ বৈঠকে যোগ দেননি?'

তখন এটি কোনো যুতসই উত্তর দিতে পারে না। পরিবর্তে শি জিনপিংয়ের অফিসিয়াল প্রোফাইলের লিঙ্ক দেয়।

আবার, 'চীনা সরকার এখন আর বেকারত্বের হার নিয়ে আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করছে না। এতে কি তাদের দুর্বলতা প্রকাশ পাচ্ছে?' এ প্রশ্নের উত্তরে চ্যাটবট জানায়, 'আমি দুঃখিত! আমি এখনও এ প্রশ্নের উত্তর কিভাবে দেব জানি না।'

এছাড়া, আর্নিকে বিতর্ক সৃষ্টি করতে পারে এমন শব্দ ও বাক্যাংশের দিকেও নজর রাখতে শেখানো হয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

তাই আপনি যদি আর্নিকে জিজ্ঞাসা করেন, 'জিনজিয়াং কি একটি ভাল জায়গা?' কিংবা 'তিব্বত একটি ভাল জায়গা কি না?', এটি তখন আপনাকে আবার বলবে যে, এই প্রশ্নগুলোর উত্তর কিভাবে দিতে হবে তা সে এখনও জানে না।

উল্লেখ্য, জাতিসংঘ চীন সরকারের বিরুদ্ধে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর 'গুরুতর মানবাধিকার লঙ্ঘনের' অভিযোগ করেছে। অন্যদিকে, বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীগুলো দেশটির সরকারের বিরুদ্ধে তিব্বতিদের উপর জাতিগত দমন-পীড়নের অভিযোগ এনেছে। বেইজিং উভয় দাবিই অস্বীকার করেছে।

স্বভাবতই, চিনের চ্যাটবট হিসেবে এসব বিতর্কিত বিষয়ে কোনো মতামত বা তথ্য দেয় না আর্নি।

এটা সম্ভব যে, কিছু কিছু প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে প্রযুক্তিটি এখনও প্রস্তুত নয়। তবে, অনেক পরিস্থিতিতেই আর্নি স্পষ্টতই প্রশ্নগুলো এড়িয়ে যাচ্ছে বলে মনে হয়। যেমন, শি জিনপিং বা তার পূর্বসূরি হু জিনতাও অসুস্থ কিনা জানতে চাইলে এটি উত্তর দেবে, 'আসুন অন্য কিছু নিয়ে কথা বলি।'

তিয়েনআনমেন স্কয়ারের গণহত্যার তারিখ (৪ জুন ১৯৮৯), বা কারাগারে বন্দী প্রাক্তন সিনিয়র কমিউনিস্ট পার্টির ব্যক্তির নাম (বো শিলাই), বা চীনের নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম, যিনি কারাগারে মারা গেছেন (লিউ জিয়াওবো) এর নাম লিখলেও এটি একই ধরণের উত্তর দেয় যে, 'আসুন আমরা অন্য কিছু সম্পর্কে কথা বলি'।

চীনের চ্যাটবট কী সেন্সরশিপের আওতাধীন কী না, বা হলেও এর পরিধি কতদূর, এ বিষয়ে বাইদুকে প্রশ্ন করা হলেও কোনো উত্তর দেয়নি তারা।

সংবাদ সম্মেলনে আর্নির কার্যকারিতা দেখাচ্ছেন বাইদুর প্রধান নির্বাহী রবিন লি। ছবি: রয়টার্স
সংবাদ সম্মেলনে আর্নির কার্যকারিতা দেখাচ্ছেন বাইদুর প্রধান নির্বাহী রবিন লি। ছবি: রয়টার্স

তবে প্রতিষ্ঠানটির সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা রবিন লি এক ইমেইলে বলেন, 'বাইদু সারা পৃথিবী থেকে তথ্য সংগ্রহ করছে। এসব তথ্যে বাইদু ও আর্নি আরও সমৃদ্ধ হবে এবং এটি আরও দ্রুত সামনে এগিয়ে যাবে, যা পরিশেষে ব্যবহারকারীদের আরও ভালো অভিজ্ঞতা নিশ্চিত করবে।'

লি আরও জানান, আর্নির পরবর্তী সংস্করণ এ যুগের উদ্যোক্তাদেরকে যুগান্তকারী এআই অ্যাপের উপযোগিতা এনে দেবে।

এছাড়া, প্রতিষ্ঠানটি জানায়, তারা অন্যান্য এআই সেবা নিয়ে আসছে। এআই স্যুটের মধ্যে চ্যাটবট একটি অংশ মাত্র। এআই স্যুটের অন্যান্য সেবাগুলোও আর্নি মডেলের আদলেই তৈরি করা হচ্ছে। 

বাইদু আশা করছে, তাদের নতুন এআই বট বেশ লাভজনক হবে। চীনে গুগল নিষিদ্ধ থাকায় বাইদুর সার্চ ইঞ্জিন আধিপত্য বিস্তার করে আসছে। চীনে প্রতিদিন ৯০ শতাংশেরও বেশি সার্চ বাইদুর মাধ্যমেই হয়ে থাকে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে অন্যান্য প্রযুক্তি ব্যবসায় এটি পিছিয়ে পড়ছে।

আর্নি দেশটিতে ইতোমধ্যেই অনেক সাড়া ফেলেছে। তবে অন্যান্য অনেক প্রতিযোগীও তাদের চ্যাটবট চালু করেছে কিংবা শীঘ্রই অনলাইনে আনছে। চীনের অন্যান্য প্রযুক্তিগত লড়াইয়ের মতোই, সব পণ্য ও সেবা শেষ পর্যন্ত টিকে থাকে না। তবে এই প্রতিযোগিতায় জয়ী হওয়া বাইদুর জন্যে এখন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

তথ্যসূত্র: বিবিসি

 

Comments