আলোকচিত্রে এ সপ্তাহের আলোচিত ঘটনা

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।
বন্যার পানি এখনো পুরোপুরি নামেনি। তবু কাপড় ও শুকনো খাবার নিয়ে আশ্রয়কেন্দ্র থেকে শ্বশুড়বাড়ি ফিরছেন আসমা আক্তার। বাড়ির আসবাবপত্র ও অন্যান্য জিনিস চুরি হয়ে যাবে¬—এমন আশঙ্কা থেকেই কোমরসমান পানিতে হেঁটে বাড়ি ফিরছেন তিনি। ছবিটি গত বৃহস্পতিবার চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা থেকে তোলা। ছবি: রাজীব রায়হান/স্টার

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।

বন্যায় বিপর্যস্ত চট্টগ্রামের ৩ জেলা

একদিকে বন্যা অন্যদিকে ডাকাতি-চুরির ভয়। আশ্রয়কেন্দ্রের বদলে তাই কষ্ট করে হলেও নিজ বাড়িতেই থাকছেন চট্টগ্রামের ৩ জেলার বন্যাদুর্গতরা।

টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলে চট্টগ্রামের ৩ জেলার মহাসড়কের অন্তত ২৮২ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলাগুলোতে কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন, বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন অনেকে।

বন্যাকবলিত চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে আটকা পড়েছে বাস। গত বুধবার চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কেরানিহাট থেকে ছবি তুলেছেন রাজীব রায়হান।

গত ৮ দিন ধরে বান্দরবান জেলায় ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ১৫ হাজার ৮০০ পরিবার ক্ষতিগ্রস্ত, ৩ হাজার ৫৭৮ পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত ও ৮ হাজার ২৫৩ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। গতকাল থেকে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও বিদ্যুৎ সংযোগ না থাকায় বিশুদ্ধ পানির চরম সংকট দেখা দিয়েছে। বন্যাকবলিত এলাকায় মোবাইল নেটওয়ার্কের সমস্যার কথাও জানিয়েছেন সেখানকার বাসিন্দারা।

শুক্রবার পর্যন্ত কক্সবাজার ও বান্দরবানে সৃষ্ট বন্যায় ৩০ জন মারা গেছেন। আর নিখোঁজ রয়েছেন আরও অনেকে। রাঙ্গামাটিতে পাহাড়ি ঢলে ভেসে আসা ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় বন্যার পানিতে ডুবে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ৩ জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

বান্দরবানে প্রবল বর্ষণে পাহাড় ধসে চিম্বুক-রুমা-থানচি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাহাড় ধসে রুমা উপজেলার গালেঙ্গ্যা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড ও টংগাবতি ইউনিয়নে ৯ নম্বর ওয়ার্ডের মাঝামাঝি এলাকায় সড়ক ভেঙে গেছে। ছবি: স্টার

বন্যার পানির সঙ্গে অনেক উপজেলার স্থানীয় বাসিন্দারা চুরি-ডাকাতের ভয়ে নির্ঘুম রাত পার করছেন। সাতকানিয়া উপজেলার বাসিন্দারা জানান, সশস্ত্র ডাকাত ট্রলার নিয়ে দূরবর্তী গ্রাম লুটপাটের চেষ্টা করছে। ত্রাণ দেওয়ার নাম করে গভীর রাতে বাড়িতে হানা দিয়ে গরু, ছাগল ও নগদ অর্থ লুট করার চেষ্টা করছে এই ডাকাত দল।

সড়ক ও জনপথ বিভাগের (আরএইচডি) তথ্য অনুযায়ী, এর চট্টগ্রাম (দক্ষিণ) বিভাগে ১৪২ কিলোমিটার, চট্টগ্রাম জেলায় ৭৯ কিলোমিটার, কক্সবাজার জেলায় ৫৯ কিলোমিটার এবং রাঙামাটি জেলায় ১ দশমিক ৮৮ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

৮০ হাজার ছাড়াল ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

একই বিছানায় চিকিৎসা নিচ্ছে ১ বছর বয়সী মরিয়ম ও ৭ মাস বয়সী মারিয়া। চলমান ডেঙ্গুর প্রকোপে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে চলছে শয্যা সংকট। অনেক ডেঙ্গু রোগীকে এখন একই বেডে চিকিৎসা নিতে হচ্ছে। ছবি: আনিসুর রহমান/স্টার

একই বিছানায় চিকিৎসা নিচ্ছে ১ বছর বয়সী মরিয়ম ও ৭ মাস বয়সী মারিয়া। চলমান ডেঙ্গুর প্রকোপে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে চলছে শয্যা সংকট। অনেক ডেঙ্গু রোগীকে এখন একই বেডে চিকিৎসা নিতে হচ্ছে। ছবি: আনিসুর রহমান/স্টার

চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার পর্যন্ত চলতি বছরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৮০ হাজার ৭৪ জন। তাদের মধ্যে ঢাকার ৪০ হাজার ৭৬৪ জন। চলতি বছর ডেঙ্গুতে মারা গেছেন ৩৭৩ জন।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন দুই চিকিৎসকও। গতকাল শুক্রবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসক শরিফা বিনতে আজিজ আঁখি (২৭) ও গত ৮ আগস্ট আরেক চিকিৎসক ডা. আলমিনা দেওয়ান মিশু (৩৩) ডেঙ্গুতে মারা যান।

ডজনে ডিমের দাম বেড়েছে ১৫ টাকা

কম দামে ‘ফাটা ডিমে’ স্বস্তি খুঁজছেন নিম্ন আয়ের মানুষ। ছবি: স্টার

খুচরা বাজারে ডিমের দাম প্রতি ডজনে ১৫ টাকা বেড়েছে। ফলে, চলমান উচ্চ মূল্যস্ফীতিতে সাধারণ মানুষের ওপর চাপ আরও বাড়ছে। এছাড়া সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে মুরগির মাংস, পেঁয়াজও আলুর। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, এক মাসের মধ্যে ডিম ও ব্রয়লার মুরগির দাম প্রায় ১০ শতাংশ বেড়েছে। এক ডজন ডিমের দাম গতকাল খুচরা দোকানে ১৭০ টাকায় বিক্রি হয়েছে, যা মাত্র এক মাস আগেও গড়ে ১৫০ টাকা ছিল। দাম নাগালের বাইরে চলে যাওয়ায় কম দামে 'ফাটা ডিম' কিনতে শুরু করেছেন নিম্ন আয়ের মানুষ। 

৫ শরিয়াভিত্তিক ব্যাংককে ২৮১ কোটি টাকার বেশি জরিমানা

বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি।

নগদ ও তারল্যের ন্যূনতম সীমা ধরে রাখতে না পারায় চলতি বছরের প্রথম ৬ মাসে শরিয়াহভিত্তিক ৫টি ব্যাংককে ২৮১.৩ কোটি টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।

এর মধ্যে বেসরকারি খাতের সর্ববৃহৎ ঋণদাতা প্রতিষ্ঠান ইসলামী ব্যাংককে সর্বোচ্চ ১৬২ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এরপর আছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (৬১.৩ কোটি টাকা), সোশ্যাল ইসলামী ব্যাংক (৩০ কোটি টাকা), ইউনিয়ন ব্যাংক (২০ কোটি টাকা) ও গ্লোবাল ইসলামী ব্যাংক (৮ কোটি টাকা)।

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে শিক্ষার্থীদের একাংশের আন্দোলন

গত ৭ আগস্ট এইচএসসি পরীক্ষা ২ মাসের জন্য পেছানোর দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেন কয়েকটি কলেজের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

 আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু। সম্প্রতি শিক্ষার্থীদের একটি অংশ পরীক্ষা পেছানোর দাবি জানায়। গত ৭ আগস্ট এইচএসসি পরীক্ষা ২ মাসের জন্য পেছানোর দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেন কয়েকটি কলেজের শিক্ষার্থীরা।

আন্দোলনকারীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, 'যারা পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য আন্দোলন করছেন, আপনারা সহপাঠীদের দিকে তাকিয়ে যথাসময়ে পরীক্ষায় অংশ নিন।'

এদিকে টানা বৃষ্টি ও বন্যার কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা পিছিয়েছে। এই ৩ বোর্ডের পরীক্ষা আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

ছাত্র রাজনীতির বিরুদ্ধে ফের সোচ্চার বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম ক্লাসে ফিরে আসার প্রতিবাদে গত বুধবার ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্ররাজনীতির বিরুদ্ধে ফের সোচ্চার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। ২০১৯ সালে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলামের সম্প্রতি ক্লাসে ফিরে আসা ও সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে নাশকতার পরিকল্পনাকারী সন্দেহে বুয়েটের ২৪ জন শিক্ষার্থীকে আটকের ঘটনায় বুয়েট ক্যাম্পাসে নতুন করে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

আশিকুল ইসলাম ক্লাসে ফিরে আসার প্রতিবাদে দুদিন ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এছাড়া 'নৈতিকতার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ বৈষম্যমূলক অপসংস্কৃতি ও ক্ষমতার অপব্যবহারকে সমূলে উৎপাটিত' করার প্রতিশ্রুতি নিয়ে শপথবাক্যও পাঠ করেছেন তারা। এর আগে ২০১৯ সালে ছাত্রলীগের নেতাকর্মীদের নির্যাতনে আবরার ফাহাদের মৃত্যুর পর বুয়েট ক্যাম্পাস ছাত্রলীগসহ সব ছাত্রসংগঠনের রাজনীতিমুক্ত রাখার জন্য শিক্ষার্থীরা শপথ নিয়েছিলেন।

এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব

সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকে বেছে নেওয়া হয়েছে। আসন্ন এশিয়া কাপ ও ২০২৩ আইসিসি বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দেবেন এই বাঁহাতি তারকা অলরাউন্ডার।

 

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

7h ago