ক্যারিয়ার

পেশাগত দক্ষতা বাড়াতে সেরা ১০ ওয়েবসাইট

বর্তমান দ্রুত পরিবর্তনশীল বিশ্বে প্রাসঙ্গিকতা ধরে রাখার জন্য পেশাগত দক্ষতা বাড়ানোর বিকল্প নেই। নতুন দক্ষতা কর্মজীবনের গুরুত্বপূর্ণ ধাপ পার হওয়ার ক্ষেত্রে কিংবা নতুন সুযোগ তৈরির ক্ষেত্রে সাহায্য করতে পারে।
ছবি: সংগৃহীত

বর্তমান দ্রুত পরিবর্তনশীল বিশ্বে প্রাসঙ্গিকতা ধরে রাখার জন্য পেশাগত দক্ষতা বাড়ানোর বিকল্প নেই। নতুন দক্ষতা কর্মজীবনের গুরুত্বপূর্ণ ধাপ পার হওয়ার ক্ষেত্রে কিংবা নতুন সুযোগ তৈরির ক্ষেত্রে সাহায্য করতে পারে।

নতুন দক্ষতা অর্জনের অনেক উপায় আছে। বিশ্ববিদ্যালয় বা কলেজ ডিগ্রি, বৃত্তিমূলক প্রশিক্ষণ কোর্স বা অনলাইনে নতুন দক্ষতা অর্জন করা যায়। 
এই নিবন্ধে আমরা অনলাইনে নতুন দক্ষতা অর্জনের জন্য সেরা ১০টি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করব। এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে আপনি প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবেন, যা আপনার ক্যারিয়ার ও ব্যক্তিজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইউডেমি

ইউডেমিতে ডিজাইন, মিউজিক, ফটোগ্রাফি, আইটি, সফটওয়্যার, বিজনেস ইত্যাদি বিষয়ের ওপর এক লাখ ৮৩ হাজারেরও বেশি ভিডিও কোর্স আছে। ফটোশপ, প্রোগ্রামিং, মেশিন লার্নিংসহ যে বিষয়েই কিছু শিখতে চান- ইউডেমিতে সেই সংশ্লিষ্ট কোর্স পাবেন। এসব কোর্স আপনার ক্যারিয়ারের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কোর্সেরা

অনলাইন কোর্সের জন্য কোর্সেরা আরেকটি স্বনামধন্য প্রতিষ্ঠান। কোর্সেরার কোর্সে বিভিন্ন বিশ্ববিদ্যালয়-সমর্থিত ক্লাসও অন্তর্ভুক্ত থাকে, যেগুলোর সাহায্যে দক্ষতা বাড়ানোর সুযোগ থাকে। কম্পিউটার, ডেটা সায়েন্স, ব্যবসা, তথ্যপ্রযুক্তি এবং ব্যক্তিগত উন্নয়নের বিভিন্ন কোর্স পাওয়া যায় এই ওয়েবসাইটে।

এডেক্স

বিশ্বের অসংখ্য মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের কোর্স এই ওয়েবসাইটে পাওয়া যায়। গ্রাহকরা চাইলে এডেক্সের 'ফ্রি-টু-ডিগ্রি' প্রোগ্রামে অংশ নিয়ে তাদের প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারেন, যা তাদের কোডিং, নেটওয়ার্কিং, বিজনেস ম্যানেজমেন্টসহ বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতা অর্জনে ভূমিকা রাখবে।

কোডএকাডেমি

অনেক বড় চাকরির ক্ষেত্রে প্রযুক্তি ও কোডিংয়ের দক্ষতা প্রয়োজন হয়। এসব বিষয় আরও ভালোভাবে শিখতে কোডএকাডেমির সাহায্য নিতে পারেন। এই ওয়েবসাইটে বিনামূল্যে এবং অর্থের বিনিময়ে উভয় ধরনের কোর্সই আছে। বিনামূল্যের কোর্সগুলোতে বিভিন্ন রকম কোডিং ল্যাংগুয়েজ সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যাবে, আর মাসিক সাবস্ক্রিপশন-ভিত্তিক কোর্সগুলোতে ধাপে ধাপে শেখার সুযোগ আছে এবং কোর্স শেষে সার্টিফিকেটও পাওয়া যাবে। 

স্কিলক্রাশ

যারা অন্য পেশা থেকে কোডিং ও ডিজাইন খাতে পেশা পরিবর্তন করতে চান, তাদের লক্ষ্য করে এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে। স্কিলক্রাশের কোর্সগুলো প্রজেক্ট ও মেন্টরভিত্তিক এবং কোর্সে পুরো একটি প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করতে হয়। এজন্য মেন্টররা প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। নিয়োগদাতারা অনেক সময় বাস্তব জীবনে কোনো প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছেন কি না, তার প্রমাণ দেখতে চায়। এই কোর্স করলে নিয়োগদাতাদের এই চাহিদা পূরণ করা সম্ভব হবে।  

স্কিলশেয়ার

ব্যবসা ও প্রযুক্তির জ্ঞান এবং সৃজনশীলতাসহ বর্তমান নিয়োগদাতারা কর্মীদের মধ্যে যেসব দক্ষতা দেখতে চান, সেগুলো পূরণ করা যাবে স্কিলশেয়ারের কোর্সের মাধ্যমে। এই ওয়েবসাইটে ডেটা সায়েন্স, মার্কেটিং, উদ্যোক্তা হওয়ার উপায়, গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কোর্স পাওয়া যায়। মূলত শিক্ষার্থীদের যেসব দক্ষতা অর্জন করা জরুরি, সেসব কোর্সের ওপরই এই ওয়েবসাইটে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

লিংকডইন লার্নিং

লিংকডইন শুধু পেশাজীবীদের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যমই নয়, নতুন নতুন দক্ষতা শেখার খুব ভালো একটি প্ল্যাটফর্মও। যারা বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে চান, তাদের জন্য অসংখ্য কনটেন্ট আছে এই ওয়েবসাইটে। বিভিন্ন বিষয়ের ওপর ১০ হাজারেরও বেশি কোর্স আছে লিংকডইন লার্নিংয়ে। ওয়েবসাইটের কোর্সগুলোতে প্রবেশাধিকারের জন্য গ্রাহকদের অর্থ পরিশোধ করতে হবে। একবার অর্থ পরিশোধের পর যত ইচ্ছা কোর্স করা যাবে।

ইউডাসিটি

ডেটা সায়েন্স, ব্যবসা, ক্লাউড কম্পিউটিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বাড়ানোর জন্য ইউডাসিটিতে বিভিন্ন কোর্স ও সলিউশন পাওয়া যায়। ইউডাসিটির মতে, তাদের লক্ষ্য হচ্ছে ক্রম পরিবর্তিত কর্মক্ষেত্রে শিক্ষার্থীরা যাতে তাদের প্রাসঙ্গিকতা বজায় রাখতে পারে, সেজন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়তা করা।

ট্রিহাউজ

অনলাইন এবং টেকডিগ্রি নামের কোডিং বুট-ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীদের কোডিং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখে ট্রিহাউজ। অনলাইন কোর্স, কুইজ, কর্মশালা এবং সহ-শিক্ষার্থীদের সহায়তায় ক্যারিয়ারকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় প্রযুক্তিগত দক্ষতা বিকাশের সব আয়োজন রয়েছে এই ওয়েবসাইটে।

কোর্সিকা

ক্যারিয়ারের পরবর্তী ধাপ পার হওয়ার জন্য গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়ক কোর্স আছে কোর্সিকায়। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি, প্রকল্প পরিচালনাসহ বিভিন্ন বিষয়ে অসংখ্য কোর্স আছে এই ওয়েবসাইটে। কোর্স শেষ করার পর সার্টিফিকেটও পাওয়া যাবে।

ওপরে উল্লেখিত ওয়েবসাইটগুলোতে ফ্রি ও অর্থের বিনিময়ে বিভিন্ন কোর্স পাওয়া যায়। পাশাপাশি নতুন ভাষা শেখার জন্য বাবেল, অনলাইন কোচিংয়ের জন্য 'কোচ মি' এবং উচ্চ মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের একাডেমিক দক্ষতা অর্জনের জন্য 'খান একাডেমি' খুব ভালো ওয়েবসাইট।

তথ্যসূত্র: টপ রেজুমি

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments