চবি চারুকলার শিক্ষার্থীদের রাত ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের সংস্কার কাজের কথা উল্লেখ করে আন্দোলনরত শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার রাত ১০টার মধ্যে হল ও ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। 
বুধবার দিবাগত রাতে চারুকলা ইনস্টিটিউটে তল্লাশি চালায় প্রক্টরিয়াল বডি ও পুলিশ। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের সংস্কার কাজের কথা উল্লেখ করে আন্দোলনরত শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার রাত ১০টার মধ্যে হল ও ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। 

আজ বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয় বলে চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল বুধবার রাতে চারুকলা ইনস্টিটিউটে তল্লাশি চালায় প্রক্টরিয়াল বডি ও পুলিশ। 

ইনস্টিটিউটের ভেতরে শিল্পী রশিদ চৌধুরী হোস্টেলের প্রতিটি কক্ষ ও শিক্ষক ক্লাবে তল্লাশি চালায় পুলিশ ও প্রক্টরিয়াল বডি।

এদিকে শিক্ষক ক্লাবে অভিযান চালানো নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শিক্ষকদের মাঝে।

প্রক্টর রবিউল হাসান ভুঁইয়া বলেন, '৫৪২তম সিন্ডিকেটের এক জরুরি সভায় রাত ১০টার মধ্যে ক্যাম্পাস ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের। সংস্কার কাজ করতে আগামী ১ মাস চারুকলা ইনস্টিটিউটে সশরীরে সব ক্লাস এবং পরীক্ষা বন্ধ থাকবে।'

শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার কথা জানিয়ে নোটিশ দেওয়া হয়েছে বলে জানান প্রক্টর।

তবে চারুকলা ইনস্টিটিউট 'সংস্কার' কাজের জন্য বন্ধ থাকলেও কেন এই ১ মাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ক্লাস হবে না, এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, 'সিন্ডিকেট সদস্যরাই তা ভালো বলতে পারবেন।'

সংস্কার কাজ কবে শুরু হচ্ছে, তার কোনো সদুত্তরও দিতে পারেননি প্রক্টর।

শ্রেণীকক্ষে পলেস্তারা খসে পড়ার জেরে ২২ দফা দাবিতে চারুকলার শিক্ষার্থীরা গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জনসহ অবস্থান কর্মসূচি শুরু করেছিলেন। একপর্যায়ে ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নিতে এক দফা দাবি জানান শিক্ষার্থীরা।

দাবি না মানায় ১৬ নভেম্বর ইনস্টিটিউটের মূল ফটকে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা। সেদিন থেকে অচল হয়ে পড়ে ইনস্টিটিউটের কার্যক্রম। 

এরপর দফায় দফায় মিটিং করেও কোনো সমাধানে পৌঁছাতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক পর্যায়ে শিক্ষামন্ত্রী দীপু মনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সঙ্গে নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন।

পরে কর্তৃপক্ষকে ৭ দিনের সময় বেঁধে দিয়ে শর্ত সাপেক্ষে ২৩ জানুয়ারি থেকে ক্লাসে ফেরেন শিক্ষার্থীরা। 

তবে গত মঙ্গলবার থেকে তারা আবার অবরোধ কর্মসূচি পালন করলেও, শিক্ষার্থীদের একটি অংশ ক্লাসে ফেরার দাবি জানায়।

চবিতে চারুকলা বিভাগের যাত্রা শুরু হয় ১৯৭০ সালে। ২০১০ সালে চট্টগ্রাম নগরীর সরকারি চারুকলা কলেজের সঙ্গে এক হয়ে গঠিত হয় চারুকলা ইনস্টিটিউট।

ইনস্টিটিউটের অবস্থান বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে নগরীর মেহেদীবাগের বাদশা মিয়া সড়কে। বর্তমানে ইনস্টিটিউটে শিক্ষার্থীর সংখ্যা ৩৫৩ জন।

Comments

The Daily Star  | English

Govt bars Matiur from Sonali Bank’s board meeting

The disclosure comes a couple of hours after the finance ministry transferred Matiur to the Internal Resources Division from tthe NBR

53m ago