শনিবারের সংঘর্ষের ঘটনায় বহিরাগতরা দায়ী: রাবি উপাচার্য

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কনফারেন্স রুমে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার সময় এ দাবি করেন তিনি।
রাবি উপাচার্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী, অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার,
সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কনফারেন্স রুমে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেনরাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শনিবার শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় বহিরাগতদের দায়ী করেছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কনফারেন্স রুমে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার সময় এ দাবি করেন তিনি।

তিনি বলেন, 'শনিবার প্রথম শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলেও পরবর্তীতে বহিরাগতরা আন্দোলনের মোড় ঘুরিয়ে দেয়। বহিরাগতরা সড়কপথ-রেলপথ অবরোধ করে এবং দোকানপাটে আগুন ধরিয়ে দেয়।'

রাবি উপাচার্য আরও বলেন, 'রাবি শিক্ষার্থীদের ওপর কারা গুলি চালিয়েছে সে বিষয়েও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো নিশ্চিত হতে পারেনি। তবে, ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবারের সংঘর্ষ কীভাবে শুরু হলো, কারা কীভাবে জড়িয়ে পড়ল এবং কীভাবে দোকানপাটে আগুন লাগল এবং শিক্ষার্থীদের ওপর গুলির ঘটনা ঘটল- এসব বিষয় তারা তদন্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানাবেন।'

এর আগে, গত শনিবার বিকেলে স্থানীয় বিনোদপুর বাজারে ব্যবসায়ী ও স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়ায় রাবি শিক্ষার্থীরা। এতে প্রায় ২০০ শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীরা জানান, বাসভাড়া দেওয়াকে কেন্দ্র করে এক চালকের সহকারীদের সঙ্গে প্রথমে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা শিক্ষার্থীদের ওপর হামলা করে। ঘটনার পর সন্ধ্যা ৬টা থেকে ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাতে পুলিশের রাবার বুলেটে ২০ শিক্ষার্থী গুলিবিদ্ধ হন। পরে রোববার সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে এবং উপাচার্য ও উপ-উপাচার্যকে অবরুদ্ধ করে। সংঘর্ষের ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Comments