এসএসসি পরীক্ষা

কুমিল্লা বোর্ডে অকৃতকার্য ৩৯ হাজার, ইংরেজি ও গণিতেই ২৯ হাজার

কুমিল্লা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮২ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী।
ছবি: সংগৃহীত

এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে গত ৫ বছরের মধ্যে এবার পাসের হার সবচেয়ে কম, ৭৮ দশমিক ৪২ শতাংশ।

কুমিল্লা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৮২ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী। এর মধ্যে মোট অকৃতকার্য হয়েছে ৩৯ হাজার ৪১৯ জন শিক্ষার্থী। এর মধ্যে গণিত ও ইংরেজি বিষয়েই অকৃতকার্য হয়েছে প্রায় ২৯ হাজার শিক্ষার্থী।

এবার ফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, 'এ বছর গণিত ও ইংরেজি এই ২ বিষয়ে শিক্ষার্থীরা খারাপ ফল করেছে। করোনার পর এই প্রথম সব বিষয়ে পরীক্ষা হয়েছে। যার কারণে শিক্ষার্থীদের ওপর চাপ পড়েছে।'

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জামাল নাছের বলেন, 'নকলমুক্ত পরীক্ষা আয়োজন করাটাই ছিল আমাদের মূল লক্ষ্য। সে বিষয়ে আমরা সফল হয়েছি। ফল খারাপ হওয়ার কারণগুলো খতিয়ে দেখে তা সমাধানে কাজ করবে কুমিল্লা বোর্ড।'

কুমিল্লা বোর্ডে এবার শতভাগ পাশ করেছে ৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের চেয়ে পিছিয়ে মানবিক বিভাগের শিক্ষার্থীরা।

এর আগে ২০১৯, ২০২০,২০২১ ও ২০২২ সালে এই বোর্ডে পাসের হার যথাক্রমে ৮৭ দশমিক ১৬ শতাংশ, ৮৫ দশমিক ২২ শতাংশ, ৯৬ দশমিক ২৭ শতাংশ, ৯১ দশমিক ২৮ শতাংশ। ২০২৩ সালের পাসের হার ৭৮ দশমিক ৪২ শতাংশ ৫ বছরের মধ্যে সবচেয়ে কম।

এবার কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৬২৪ জন শিক্ষার্থী। এর আগে ২০১৯, ২০২০,২০২১ ও ২০২২ সালে জিপিএ-৫ পেয়েছিল যথাক্রমে ৮ হাজার ৭৬৪ জন, ১০ হাজার ২৪৫ জন, ১৪ হাজার ৬২৬ জন এবং ১৯ হাজার ৯৯৮ জন।

 

Comments