শিক্ষা

বাংলাদেশে কার্যক্রম শুরু করছে ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি

বাংলাদেশে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস)।
ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির বাংলাদেশে কার্যক্রম শুরু উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

বাংলাদেশে শিক্ষা কার্যক্রম শুরু করতে যাচ্ছে ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস)।

চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি ও বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের (বেরি) সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে চট্টগ্রামে এ কার্যক্রম চালু হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক এ কে এম তফজল হক এ তথ্য জানান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, 'বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা নিয়ে ইউটিএস তাদের কার্যক্রম শুরু করেছে। এই অংশীদারত্বের অংশ হিসেবে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে তাদের ডিগ্রির প্রথম বছর চালু করবে ইউটিএস।'

তিনি আরও বলেন, 'আগামী ১৫ অক্টোবর দামপাড়ায় প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে এই প্রোগ্রামের উদ্বোধন হবে। ওই অনুষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকরা ইউটিএস প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করতে পারবেন এবং একই দিনে যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা কোর্সের অফার লেটার পাবেন।'

লিখিত বক্তব্যে বলা হয়, অফার লেটার পাওয়া শিক্ষার্থীরা ১ বছর বাংলাদেশে এবং বাকি সময় অস্ট্রেলিয়ায় গিয়ে পড়াশোনা করবেন। অস্ট্রেলিয়ায় যাওয়ার পর বাংলাদেশের শিক্ষার্থীরা সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ পাবেন। ডিগ্রি শেষেও তারা কাজের সুযোগ পাবেন।

এ সময় উপস্থিত ছিলেন ইউটিএসের চিফ অফিসার পার্টনারশিপস অ্যান্ড গ্রোথ পিটার হ্যারিস, ইউটিএসের হেড অব স্ট্র্যাটেজিক প্রজেক্টস মিকাইলা জেমস, ইউটিএসের রিজিওনাল ডিরেক্টর পঙ্কজ জেইন, রিজিওনাল পার্টনার ম্যানেজার অপরাজিতা মাল্লা, প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের (বেরি) ফাউন্ডার অ্যান্ড সিইও ড. আরিফ জোবায়ের প্রমুখ।

Comments