ঢাবির ভর্তি পরীক্ষা: ক ইউনিটে পাসের হার ৯.৪৩ শতাংশ

এবার ‘ক’ ইউনিটে মোট আসন সংখ্যা এক হাজার ৮৫১টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) 'ক' ইউনিটে স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৯ দশমিক ৪৩ শতাংশ।

আজ সোমবার দুপুরে অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফলাফল প্রকাশ করেন৷

এবার 'ক' ইউনিটে মোট আসন সংখ্যা এক হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিকের জন্য ৫১টি ও ব্যবসায় শিক্ষার জন্য ২৫টি।

ভর্তি পরীক্ষায় পাস করেছেন ১১ হাজার ১০৯ জন। তাদের মধ্যে ১০ হাজার ৫৫৭ জন বিজ্ঞান বিভাগের, ৫৪২ জন মানবিক ও ১০ জন ব্যবসায় শিক্ষার।

মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ১৭ হাজার ৭৬৩ জন। তাদের মধ্যে এক লাখ ১৪ হাজার ৫০ জন বিজ্ঞান বিভাগের, ৩ হাজার ৩৮০ জন মানবিক ও ৩৩৩ জন ব্যবসায় শিক্ষার।

বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের এস এম নাফিজুল আজিজ। এসএসসি ও এইচএসসির জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৮ দশমিক ২৫। মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সিসরাত জাহান। এসএসসি ও এইচএসসির জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৩ দশমিক ২৫। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. নাহিয়ান বিন আলম। এসএসসি ও এইচএসসির জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ৮৫ দশমিক ৮৫৷

গত ১২ মে ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাবির ওয়েবসাইটে (admission.eis.du.ac.bd) গিয়ে শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিলে ফলাফল জানা যাবে। এ ছাড়াও, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে 'DU SCI <roll no>' টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভর্তি পরীক্ষায় 'ঘ' ইউনিট বাতিল করে বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে গত বছরের ৩১ আগস্ট নতুন নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই নিয়ম অনুযায়ী, এবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৪টি ইউনিটে হচ্ছে। এগুলো হলো—কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য), বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত বা পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

অন্যদিকে মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি ও অর্থনীতি বা গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

Comments