বিদেশে উচ্চশিক্ষা

স্কলারশিপের জন্য ইন্টারভিউয়ে ভালো করার কৌশল

স্কলারাশিপ ইন্টারভিউয়ের ক্ষেত্রে ৮টি টিপস অনুসরণ করলে ভালো ফল আসতে পারে।
স্কলারশিপের জন্য ইন্টারভিউয়ে ভালো করার কৌশল
ছবি: সংগৃহীত

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপ পাওয়ার জন্য ইন্টারভিউ বা সাক্ষাৎকার দিতে হয়। যার মাধ্যমে শিক্ষার্থীর আবেদনপত্র, লিখিত প্রবন্ধ, রেকমেন্ডেশন লেটার সরাসরি পর্যালোচনা করা হয়। মূলত আবেদনকারী স্কলারশিপ পাওয়ার যোগ্য কি না তা যাচাই করাই প্রধান উদ্দেশ্য। পূর্বে এমন স্কলারশিপ বোর্ডের ইন্টারভিউতে অংশ নেওয়ার অভিজ্ঞতা না থাকলে কিছুটা ভয় কাজ করাই স্বাভাবিক। 

এ ক্ষেত্রে ৮টি টিপস অনুসরণ করলে ভালো ফল আসতে পারে।

অনুশীলন

একটি স্কলারশিপ আপনার পুরো একাডেমিক জীবনকে বদলে দিতে পারে। তাই সিদ্ধান্তহীনতা কিংবা দ্বিধায় ভুগে এ সুযোগ হারানোর মতো ভুল করবেন না। সবচেয়ে ভালো হয় ইন্টারভিউ বোর্ডের উপস্থিত হওয়ার পূর্বে যদি আগে থেকে কিছুটা অনুশীলন করে যান। এ জন্য এমন একজন শিক্ষক, পরিবারের সদস্য বা বন্ধুকে বাছাই করতে পারেন, যার সঙ্গে আপনি নির্দ্বিধায় মক ইন্টারভিউ করতে পারেন। এ ক্ষেত্রে এমনভাবে প্রশ্নমালা সাজাতে হবে, যেগুলো সচরাচর ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে। 

সম্ভাব্য প্রশ্নের উত্তর জেনে রাখা 

স্কলারশিপ ইন্টারভিউ বোর্ডে প্রায়ই কিছু প্রশ্ন করা হয়। যেমন, আপনার অ্যাকাডেমিক জীবনের সবচেয়ে বড় অর্জন কী, কী কী কো-কারিকুলার অ্যাকটিভিটিজের সঙ্গে আপনি জড়িত, আপনার জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী এবং সেটি জয় করেছেন কীভাবে, স্নাতক পাশের পর আপনার ক্যারিয়ারের লক্ষ্য কী, আপনার ডিগ্রি কোন কাজে ব্যবহার করতে চান ইত্যাদি। যদি মনে করেন এসব প্রশ্নের উত্তর লিখে রাখলে বা মুখস্থ করলে আপনার আত্মবিশ্বাস বাড়বে, তাহলে তা অবশ্যই করতে পারেন। 

ইন্টারভিউয়ের সময় চলে আসার আগে নিজের প্রস্তুতি আরও ভালো করার জন্য কর্মী নিয়োগের ক্ষেত্রে ম্যানেজার এবং সিইওরা কীভাবে প্রশ্ন করেন এবং কেমন উত্তর আশা করা করেন ইউটিউবে তার ভিডিও বা টিউটোরিয়াল দেখলে উপকার পাওয়া যাবে। 

ফরমাল পোশাক পরা 

স্কলারশিপ ইন্টারভিউতে যেহেতু দ্বিতীয় সুযোগ পাওয়া যায় না তাই প্রথম অভিব্যক্তি যাতে ভালো হয় সেদিকে নজর দিতে হবে। বাধ্যতামূলক নয়, তবে সেমি-ফরমাল পোশাক সব ধরনের কলেজ বা বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ ইন্টারভিউয়ের জন্য উপযুক্ত। ছেলেদের ক্ষেত্রে প্যান্ট এবং শার্ট বা স্যুট-টাই পড়লেই চলে। আর মেয়েদের ক্ষেত্রে ফরমাল পোশাক হিসেবে মানানসই এমন জামা বা বিজনেস স্যুট পড়লে ভালো হয়। মনে রাখতে হবে, স্কলারশিপ ইন্টারভিউতে নিজেকে যোগ্য, দক্ষ এবং মার্জিত হিসেবে উপস্থাপন করা অত্যাবশ্যক।

নিজেকে পরিপাটি রাখা 

ইন্টারভিউয়ের অন্তত কয়েকদিন আগে থেকে নিজেকে পরিপাটিভাবে উপস্থাপন করার জন্য কিছুটা সময় দিতে হবে। যেমন, চুল কাটা, কাপড় ইস্ত্রি করা এবং নখ কাটা ইত্যাদি, যা আপনার লক্ষ্যে পৌঁছানোর পথে অনেকটা এগিয়ে দিতে সাহায্য করবে। কারণ নিজের কাছে আপনাকে সুন্দর এবং আকর্ষণীয় মনে হলে প্রশান্তি পাবেন এবং আপনার উদ্যম বৃদ্ধি পাবে। 

তা ছাড়া ইন্টারভিউ বোর্ডে যারা থাকেন তারা প্রতিটি সূক্ষ্ম বিষয়ের দিকে নজর দেন, তাই আপনাকে পরিপাটি দেখলে তারা বুঝবে আপনি কয়েক মিনিটের সাক্ষাৎকারের জন্যও নিজেকে প্রস্তুত করেছেন। ফলে আপনার প্রতি তাদের অভিব্যক্তি ভালো হবে। 

সময়ের পূর্বে উপস্থিত হওয়া

রিভিউ বোর্ডের প্রাথমিক মূল্যায়নের ওপর ভিত্তি করে আবেদনকারীর পরবর্তী ধাপগুলো প্রভাবিত হয়। তাই ইন্টারভিউতে দেরি করে উপস্থিত হলে স্কলারশিপ পাওয়ার প্রতি অনাগ্রহ প্রকাশ পেতে পারে। তাই ইন্টারভিউয়ের জন্য আগে থেকেই প্রস্তুত থাকতে হবে। অনলাইনে ইন্টারভিউ হলে ভালো গতির ইন্টারনেটের ব্যবস্থা থাকতে হবে। 

স্থির থাকা

যেকোনো ধরনের ইন্টারভিউয়ের জন্য টেনশন হতে পারে। কিন্তু রিভিউ বোর্ডের সামনে থাকা অবস্থায় শান্ত থাকা ও স্বাচ্ছন্দ্যবোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদ্বিগ্ন হওয়া যাবে না। বসা অবস্থায় খুব বেশি নড়াচড়া করা যাবে না। নিজেকে স্থির রেখে, প্রশ্নকারীর চোখের দিকে তাকিয়ে এবং শালীন ভঙ্গি বজায় রেখে কথা বললে নিজেকে দক্ষ এবং আত্নবিশ্বাসী দেখাবে। নিজের আস্থা বজায় রেখে স্পষ্ট এবং সংক্ষিপ্তভাবে প্রশ্নের উত্তর  দিতে হবে।  

প্রশ্ন জিঞ্জেস করা

স্কলারশিপের ব্যাপারে কোনো কিছু জানার থাকলে ইন্টারভিউতে প্রশ্ন করতে হবে। এতে যেমন তথ্য স্পষ্ট হবে, তেমনি স্কলারশিপের প্রতি আপনার আগ্রহ, একাডেমিক লক্ষ্য অর্জনের স্পৃহা প্রকাশ পাবে। তাই ইন্টারভিউ চলাকালীন প্রশ্ন করতে ভয় পাওয়া যাবে না। একপাক্ষিক ইন্টারভিউ হলে এক পক্ষই কেবল জিজ্ঞাসা করে যায়, ফলে আলাপচারিতার নিয়ন্ত্রণও একদিকে ধাবিত হয়। স্কলারশিপ ইন্টারভিউতে এই রীতি অনুসরণ না করলেই ভালো। 

কৃতজ্ঞতা জানানো

ফলাফল কী আসলো তার চেয়ে কোনো ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত হওয়াই বড় বিষয়। যার মানে আপনি শত শত মানুষের থেকে ভালো অবস্থানে রয়েছেন। এ জন্য ইন্টারভিউ শেষে কৃতজ্ঞতা জানাতে পারেন। সামসামনি হলে হ্যান্ডশেক করে ধন্যবাদ জানালে তারা খুশি হবে। আর ভার্চুয়াল হলে মেইলে একটি ধন্যবাদ নোট পাঠানো যেতে পারে। 

তথ্যসূত্র: ইনডিড, বোল্ড 

Comments