আইইএলটিএস স্পিকিং টেস্ট: যেমন হওয়া উচিত কথা বলার ধরন 

আইইএলটিএস স্পিকিং পরীক্ষা দেওয়ার আগে অনেকের মনেই প্রশ্ন জাগে, কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি আপনার স্কোরে প্রভাব ফেলবে কি না?
আইইএলটিএস স্পিকিং টেস্ট: যেমন হওয়া উচিত কথা বলার ধরন
ছবি: স্টার

কথা বলার সময় সব ভাষাতেই মানুষ ভিন্ন ভিন্ন উচ্চারণভঙ্গি ও টান ব্যবহার করে থাকে। এমনকি আমরা বাংলায় কথা বলার সময়ও একেক অঞ্চলের মানুষ একেক ধরনের টান বা স্বরভঙ্গি ব্যবহার করি। 

কথা বলার বিভিন্ন ধরন কিংবা উচ্চারণভঙ্গির এই ভিন্নতাগুলোকে ইংরেজিতে 'অ্যাকসেন্ট' বলা হয়ে থাকে। 

খেয়াল করলে দেখবেন, ইংরেজি বলার ক্ষেত্রেও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যের লোকেদের কথা বলার ভঙ্গিতে কিছুটা তফাৎ রয়েছে। সে ক্ষেত্রে বাংলাদেশি হিসেবে ইংরেজি বলার ক্ষেত্রেও আমাদের কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি কিছুটা ভিন্ন হয়। 

তাই আইইএলটিএস স্পিকিং পরীক্ষা দেওয়ার আগে অনেকের মনেই প্রশ্ন জাগে, কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি আপনার স্কোরে প্রভাব ফেলবে কি না? অন্য কথায়, আইইএলটিএসের স্পিকিংয়ে ভালো স্কোর পাওয়ার জন্য নির্দিষ্ট ধরনের উচ্চারণের দরকার আছে কি না? 

এর উত্তর হচ্ছে, 'না'। আইইএলটিএস স্পিকিংয়ে ভালো করার জন্য নির্দিষ্ট কোনো কথা বলার ধরন কিংবা উচ্চারণভঙ্গি নেই। অর্থাৎ, আপনার উচ্চারণভঙ্গির কোনো প্রভাব আপনার স্কোরে পড়বে না। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন, উচ্চারণভঙ্গির কারণে শব্দের কিংবা বাক্যের ভুল উচ্চারণ না হয়। কারণ শব্দের সঠিক উচ্চারণ এক বিষয়, আর কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি আরেক বিষয়।

মনে রাখবেন, স্থানীয় অস্ট্রেলিয়ান, আইরিশ বা আমেরিকান ব্যক্তিরা সবাই নিখুঁত ইংরেজিতে কথা বলেন, কিন্তু তাদের সবার উচ্চারণভঙ্গি ভিন্ন। আইইএলটিএসের অভিজ্ঞ পরীক্ষকরা আপনার উচ্চারণভঙ্গি নয় বরং আপনি ইংরেজিতে কথা বলতে পারেন কি না সেটি মূল্যায়ন করবেন। পরীক্ষা পরিচালনাকালীন ভিন্ন ভিন্ন ধরনের উচ্চারণভঙ্গি শোনার জন্য তারা আগে থেকেই প্রস্তুত থাকেন। 

স্পিকিং পরীক্ষায় আপনার যোগ্যতা ৪টি মানদণ্ডে মূল্যায়ন করা হয়। এই মানদণ্ডগুলোর মধ্যে একটি হলো শব্দের বা বাক্যের উচ্চারণ। আপনি সঠিক এবং শুদ্ধভাবে শব্দ বা বাক্য উচ্চারণ করতে পারছেন কি না তা এখানে মূল্যায়ন করা হবে। তাই আপনি কতটা স্পষ্টভাবে শব্দগুলো উচ্চারণ করবেন তা খুব গুরুত্বপূর্ণ। 

শব্দের ভুল উচ্চারণের কারণে কিংবা বাক্য বলার সময় কোথাও যদি অস্বাভাবিক জোর দেন; যার কারণে পরীক্ষকের যদি আপনার কথা বুঝতে সমস্যা হয় তাহলে আপনার স্কোরে সেটির প্রভাব পড়বে। এর কারণ এগুলো যোগাযোগে বাধার সৃষ্টি করে এবং ভুল বোঝাবুঝির কারণ হয়ে দাঁড়ায়। 

আরও স্পষ্টভাবে কথা বলতে এবং পরীক্ষক আপনাকে যেন ঠিকভাবে বুঝতে পারেন, সেজন্য কিছু উপায় দেখে নেওয়া যাক। 

জোর বা চাপ দেওয়া

কার্যকর যোগাযোগের জন্য আমরা কথা বলার সময় বিভিন্ন জায়গায় জোর বা চাপ দিয়ে কথা বলে থাকি। আইইএলটিএস স্পিকিং পরীক্ষায় আপনার ইংরেজিতে যোগাযোগের ক্ষমতা মূল্যায়ন করা হয়। তাই ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে, নিজেকে আরও বোধগম্য করতে আপনার কণ্ঠস্বরকে যথাযথভাবে ব্যবহার করুন। কথা বলার সময় কোথায় বেশি জোর দিতে হবে এবং কোথায় কম দিতে হবে সেগুলো আয়ত্ত করুন।

বিশেষ করে গুরুত্বপূর্ণ কোনো শব্দ বোঝাতে আপনি সেটির ওপর জোর দিতে পারেন কিংবা দুটি বিষয়ের মধ্যে তুলনা ও বৈসাদৃশ্য বোঝাতেও শব্দগুলোর ওপর জোর দিতে পারেন। 

এমনকি আপনি শব্দে কোন অক্ষরের ওপর জোর দিচ্ছেন সেটির ওপর নির্ভর করেও অর্থ পরিবর্তন হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, 'রেকর্ড' শব্দটির দুটি ভিন্ন অর্থ রয়েছে। যেখানে একটি ক্রিয়াপদ এবং আরেকটি বিশেষ্য। তাই এটি উচ্চারণের সময়ে খেয়াল রাখতে হবে আপনি কোনটি বোঝাতে চাচ্ছেন। 

যদি শব্দের ভুল উচ্চারণ হয় এবং কথার মাঝে যেখানে সেখানে অস্বাভাবিক জোর দেওয়ার কারণে পরীক্ষকের আপনার কথা বুঝতে সমস্যা হয়, তাহলে অর্থ অস্পষ্ট হওয়ার কারণে আপনি কম স্কোর পেতে পারেন। 

স্বরের ব্যবহার

আপনার স্বর বা কণ্ঠের উত্থান এবং পতন বেশ গুরুত্বপূর্ণ। আপনি কথা বলার সময় সুরের উঠানামা কিংবা স্বরভঙ্গি নিয়ন্ত্রণের মাধ্যমে যোগাযোগ আরও পরিষ্কার করতে পারেন।

প্রশ্ন জিজ্ঞাসা করার সময়ে আমাদের স্বরের ভঙ্গি এক ধরনের হয়। আবার, আমরা যখন একটি বিবৃতি শেষ করি, তখন আমাদের স্বর আরেক ধরনের হয়; যার মাধ্যমে বোঝা যায় আমাদের বক্তব্য শেষ হয়েছে।    

আপনি যদি স্বরের কোনোরকম উঠানামা ছাড়া একঘেয়েভাবে কথা বলে যান, তাহলে আপনাকে আবেগশূন্য এবং অভিব্যক্তিহীন শোনাবে। আপনি তখন কি বলছেন সেটি পরীক্ষকদের পক্ষে অনুসরণ করা কঠিন হয়ে পড়বে। 

ছন্দের ব্যবহার

ইংরেজি ভাষা সুন্দরভাবে বলার জন্য প্রয়োজন সঠিক গতির। আর সঠিক গতিতে কথা বলতে প্রয়োজন ছন্দের ব্যবহার। উদাহরণস্বরূপ, গান গাওয়ার সময় সঠিকভাবে অর্থ বোঝানোর জন্য বিভিন্ন জায়গায় জোর, বাক্যাংশ এবং তাল ব্যবহার করতে হয়। ইংরেজি বলার সময়ও বিষয়টি একই। 

যা করতে হবে

স্পষ্টভাবে এবং স্বাভাবিক গতিতে কথা বলুন। গুরুত্বপূর্ণ শব্দগুলো জোর দিয়ে বলুন। 

অর্থপূর্ণ বাক্যাংশে কথা বলুন এবং এক শব্দে উত্তর দিবেন না। 

খুব ধীরে কথা বলবেন না। এতে করে আপনি যা বলছেন তা বোঝা কঠিন হবে।

খুব দ্রুতও কথা বলবেন না, এতেও আপনাকে বোঝা কঠিন হবে। তাই একটি স্বাভাবিক গতিতে কথা বলুন।

বড় বাক্যের ক্ষেত্রে সেটিকে অর্থপূর্ণ বাক্যাংশে ভাগ করে বলুন। যেমন: 'হোয়েন আই ওয়াজ এ চাইল্ড — আই লাভড প্লেয়িং ফুটবল।' 

স্বাভাবিকভাবে কথা বলুন

সর্বোপরি স্পষ্ট এবং স্বাভাবিকভাবে কথা বলার চেষ্টা করুন। কণ্ঠস্বরের পিচ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করুন। প্রতিদিন ইংরেজি নিউজ প্রোগ্রাম, টেলিভিশন, চলচ্চিত্র, টিভি শো, পডকাস্ট, রেডিও এবং ইংরেজি কনটেন্টগুলোর কথা বলার ধরন, স্বরধ্বনির ব্যবহার ও উচ্চারণগুলো শুনুন এবং অনুকরণ করার চেষ্টা করুন।

আপনার লক্ষ্য হবে, এমনভাবে কথা বলা যাতে অন্যরা আপনাকে সহজেই বুঝতে পারে। তাই আপনার কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি নিয়ে খুব বেশি চাপ নিবেন না। আপনি যদি পরীক্ষকের সঙ্গে আপনার মনের ভাব সঠিক ও পরিষ্কারভাবে আদান-প্রদান করতে পারেন, অর্থাৎ সফলভাবে যোগাযোগ করতে পারেন, তাহলেই যথেষ্ট। 

মনে রাখবেন, সবারই, এমনকি পরীক্ষকদেরও ভিন্ন ভিন্ন কথা বলার ধরন বা উচ্চারণভঙ্গি থাকতে পারে। তারপরও যদি আপনি পরীক্ষা নিয়ে চিন্তিত এবং বিচলিত বোধ করেন, তাহলে পরীক্ষার সময় কল্পনা করুন যেন আপনি কফি শপে আপনার একজন বন্ধুর সঙ্গে বসে কথা বলছেন। 

তথ্যসূত্র: আইইএলটিএস আইডিপি

 

Comments