আইইএলটিএস: লিসেনিংয়ে ম্যাপ ডায়াগ্রামে ভালো করার উপায়

অনেকে ম্যাপের কোন দিক থেকে ডান-বাম হিসাব করতে হবে তা বুঝতে সমস্যায় পড়েন।
আইইএলটিএস: লিসেনিংয়ে ম্যাপ ডায়াগ্রামে ভালো করার উপায়
স্টার গ্রাফিক্স

আইইএলটিএস লিসেনিং মডিউলের 'ম্যাপ' অংশের প্রশ্নের ধরনটি খানিকটা জটিল। সমাধান করতে গিয়ে অনেক পরীক্ষার্থী সমস্যার সম্মুখীন হোন। তবে প্রস্তুতির অংশ হিসেবে কিছু কৌশল অবলম্বন করে এই ধরনটি নিয়ে নিয়মিত চর্চা করলে সমাধান সহজ হয়ে যায়। 

লিসেনিং মডিউলের অন্তর্গত ম্যাপ সমাধানের কয়েকটি উপায় নিয়ে আজকের এই আয়োজন। 

প্রথমে ম্যাপ ধরনটি আদতে কী জাতীয় প্রশ্ন সেটা বোঝা জরুরি। এই প্রকারের প্রশ্নে দেখা যায় নানাবিধ স্থাপনা সমেত একটি জায়গার ম্যাপ দেওয়া হয়েছে। উক্ত প্রশ্নের ধরনের অংশ হিসেবে ডায়াগ্রামকেও অন্তর্ভুক্ত করা হয়। চলমান অডিওতে ম্যাপের কোথায় কী আছে তার বর্ণনা দেওয়া হয়। এরই সঙ্গে ম্যাপে উল্লেখিত জায়গার কোনো একটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর পথ বলে দেওয়া হয়। ম্যাপে থাকা জায়গায় বিভিন্ন স্থাপনা, রাস্তা, মোড় ইত্যাদির নাম দেওয়া থাকে। আর বাকি কিছু স্থাপনার নাম প্রশ্নে দেওয়া হয়। সেসব স্থাপনা ম্যাপের কোথায় বসবে তা সঠিকভাবে চিহ্নিত করাই এই জাতীয় প্রশ্ন সমাধানের উদ্দেশ্য। প্রশ্নে থাকা স্থাপনা সমূহের সঠিক অবস্থান নির্ণয় করতে হয় সঠিকভাবে অডিওতে বলে যাওয়া নির্দেশনা শুনে। 

নির্দেশনা প্রদানের ক্ষেত্রে বক্তাকে দেখা যায়, পথ চেনানোর উপায় হিসেবে ডান-বাম, উত্তর-দক্ষিণ জাতীয় শব্দের সহায়তা নিতে। এ ক্ষেত্রে অনেক শিক্ষার্থীকে দেখা যায় পথনির্দেশে ব্যবহৃত এ সমস্ত শব্দের সঙ্গে সঠিকভাবে পরিচিত না থাকা। অর্থাৎ ডান, বাম; উত্তর-দক্ষিণ না চেনা। 

অনেকে আবার ম্যাপের কোন দিক থেকে ডান-বাম হিসাব হবে তা বুঝতে সমস্যায় পড়েন। এ ক্ষেত্রে প্রশ্নপত্রকে মুখোমুখী অবস্থানে রেখে দিকের হিসাব করতে হয়। 

ম্যাপের কোন একটা অবস্থানে প্রবেশ করতে গিয়ে যদি মুখোমুখি অবস্থানের পরিবর্তন হয় তবে পরিবর্তিত অবস্থানের সাপেক্ষে আবার মুখোমুখি অবস্থান নির্ধারণ করতে হয়। 

ধরা যাক, একটা রাস্তা একটা মোড়ে এসে ২ ভাগে ভাগ হয়ে গেছে। ডানে একটা রাস্তা গেছে আর বামে একটা। তাহলে নিচ থেকে রাস্তা ধরে মোড়ে আসার আগ পর্যন্ত ডান-বাম শিক্ষার্থীর মুখোমুখি অবস্থানের সাপেক্ষেই হবে। কিন্তু মোড় দিয়ে ডান দিকে ঢুকলে অবস্থানের পরিবর্তনের দরুন ডান দিকের রাস্তার নিচ থেকে মুখোমুখি অবস্থান হবে এবং সেই সাপেক্ষে পুনরায় ডান-বাম ঠিক করতে হবে।
 
অন্যদিকে, অবস্থান চেনানোর উপায় হিসেবে পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণের ব্যবহারের সঙ্গে পরিচিত না থাকায় অনেকে এ-জাতীয় দিক-নির্দেশনায় বিচলিত হয়ে পড়েন। এ নিয়ে খুব একটা চিন্তার কিছু নেই, কারণ ম্যাপে উত্তর-দক্ষিণের নির্দেশনা থাকলে ম্যাপের সঙ্গে একটা কম্পাসের ছবি দেওয়া থাকে। আর সহজভাবে মনে রাখতে চাইলে ম্যাপের উপরের অংশ উত্তর, নিচের অংশ দক্ষিণ, বামের পশ্চিম আর ডানের দিকটা পূর্ব জানা থাকলেই সহজ হয়ে যায়। 

এ জাতীয় শব্দের সঙ্গে ম্যাপের অডিওতে সম্মুখে, নিকটবর্তী, রাস্তার শেষে, মোড় ইত্যাদি শব্দেরও ব্যবহার করা হয়। তাই ম্যাপে ভালো করার জন্য দিক নির্দেশনা সূচক শব্দের সঙ্গে পরিচিত হওয়ার দরকার পড়ে। 

শুধু পরিচিত হলেই হবে না, খুব মনযোগ দিয়ে শুনতে হবে বক্তা ডানে বললো নাকি বামে, রাস্তার শেষে বললো নাকি রাস্তার মাঝে থাকা ব্রিজের আগে থেমে যেতে বললো।  

ম্যাপের অডিও অনেকের কাছে আবার কঠিন মনে হয়, কারণ বক্তা ম্যাপের এক অবস্থান থেকে অন্য অবস্থানে খুব দ্রুত চলে যায়। এই বিষয়টা সহজ হবে যদি এ ক্ষেত্রে ম্যাপে উল্লেখিত স্থাপনা, রাস্তা ইত্যাদির দিকে নজর রাখা যায়। কারণ ম্যাপের এক অবস্থান থেকে অন্য অবস্থানে বক্তাকে যেতে হলে যেখানে যাচ্ছে সেখানে থাকা স্থাপনা বা অবকাঠামোর নাম উল্লেখ করতে হবে। যেমন কোন ম্যাপের নিচের বাম দিকে থাকা একটা রোডের নাম যদি হয় হিল স্ট্রিট আর বক্তা যদি সেখান থেকে ম্যাপের উপরের ডান দিকের কোন কিছুর কথা উল্লেখ করতে চায়, তবে তাকে উপরের ডানে থাকা কোন স্থাপনা যেমন গ্যাস স্টেশন বা রাস্তার নাম, সেটা ধরা যাক কারবেরি স্ট্রিট উল্লেখ করতে হবে। 

পথ নির্দেশনা জাতীয় শব্দের সঙ্গে পরিচিত না থাকা, অডিওতে বলা নির্দেশনা ঠিকমতো না শুনতে পাওয়া এবং বক্তার অতিদ্রুত নির্দেশিত অবস্থানের পরিবর্তন- কারণ সমূহের জন্য আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত ম্যাপ প্রশ্নের ধরনটি অনেকের কাছে কিছুটা জটিল মনে হতে পারে।  
 

Comments