যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি: ভর্তি, স্কলারশিপ ও অন্যান্য তথ্য

ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট ইউএস-এর পরিসংখ্যান অনুযায়ী যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অবস্থান নবম। 
নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি: ভর্তি, স্কলারশিপ ও অন্যান্য তথ্য
ছবি: সংগৃহীত

বর্তমানে বিশ্বের ৮০টিরও বেশি দেশ থেকে আসা সাড়ে ৫ হাজার বিদেশি শিক্ষার্থী আন্ডারগ্র‍্যাজুয়েট থেকে পোস্টগ্রাজুয়েট লেভেলে স্কলারশিপ পেয়ে অধ্যয়ন করছেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে।
 
ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্ট ইউএস-এর পরিসংখ্যান অনুযায়ী পুরো যুক্তরাষ্ট্রে নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির অবস্থান নবম। 

নেতৃস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে রয়েছে ৯০টিরও বেশি স্কুলভিত্তিক সেন্টার, ৩৫টি গবেষণা কেন্দ্র। এখানে পড়লে উদ্ভাবনী, সহযোগিতামূলক এবং বহুমাত্রিক সম্প্রদায়ের অংশ যেমন হওয়া যায়, তেমনি তত্ত্ব ও অনুশীলনের অভিজ্ঞতায় শীর্ষস্তরের গবেষণা করা যায়। এ ছাড়া সৃজনশীল অভিব্যক্তি এবং ব্যবহারিক প্রয়োগের ওপর জোর দেওয়া হয় এখানে।

এখানকার শীর্ষস্থানীয় প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে: ম্যাটেরিয়াল সায়েন্স, এক্সিকিউটিভ এবং পার্ট-টাইম এমবিএ, ল স্কুল, কেমিস্ট্রি ও ইকোনমিক্স।

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য রয়েছে অবারিত সুযোগ 

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির তিনটি ক্যাম্পাসে রয়েছে ১২টি কলেজ, ১৯টি ইন্টারকলেজিয়েট অ্যাথলেটিক টিম, ৫০০টি অর্গানাইজেশন ও ক্লাব। 

নর্থওয়েস্টার্ন কমিউনিটির প্রত্যেক ক্ষেত্রেই রয়েছে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ। এখানে বেশ কয়েকটি অফিস ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের ভর্তি নির্দেশিকা, সহায়তা এবং ইভেন্ট আয়োজনের কাজে নিয়োজিত।  

অফিস অব ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যান্ড স্কলার সার্ভিস (ওআইএসএস) ভিসা সহায়তা, ট্যাক্স সংক্রান্ত শর্তপূরণ, কর্মসংস্থানসহ নানা বিষয়ে শিক্ষার্থীদের সাহায্য করে। ওআইএসএস ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন আয়োজন করে, যেখানে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে পরিচিত হওয়া যায়, ক্যাম্পাসের নিয়মাবলি সম্পর্কে বিস্তারিত জানা যায়। এ ছাড়া অন্যান্য ইভেন্ট, বক্তৃতা, আউটিং ও ওয়ার্কশপ শিক্ষার্থীদের আমেরিকান সংস্কৃতি নেভিগেট করতে এবং বিশ্ববিদ্যালয়সহ পার্শ্ববর্তী স্থান থেকে সুবিধা পেতে সাহায্য করে।

মাল্টিকালচারাল স্টুডেন্ট অ্যাফেয়ার্স (এমএসএ) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা গড়ে তোলার জন্য সাংস্কৃতিক প্রোগ্রাম আয়োজন করে। সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপন এবং ওয়ার্কশপ ছাড়াও এমএসএ এক দেশের শিক্ষার্থীর সঙ্গে অন্য দেশের শিক্ষার্থীর যোগাযোগ উন্নয়নে কাজ করে। এখানে পেশাদার প্রশিক্ষণ থেকে শুরু করে রাজনৈতিক আলোচনা, শিল্পকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। 

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি সব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে একটি বৈচিত্র্যপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক কমিউনিটি গড়ে তোলায় প্রতিশ্রুতিবদ্ধ।

এজন্য কোনো শিক্ষার্থীর যদি ৭৫ মার্কিন ডলার আবেদন ফি প্রদানের স্বচ্ছলতা না থাকে তবে বিশ্ববিদ্যালয় থেকে মওকুফ করা হয়। এটি আবেদন মঞ্জুরের পথে কোনো বাধা সৃষ্টি করে না।  

যেসব বিষয়ে পড়ার সুযোগ রয়েছে 

আফ্রিকান স্টাডিজ; আমেরিকান স্টাডিজ; নৃতত্ত্ব; ফলিত গণিত; আরবি; আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন; আর্ট হিস্ট্রি; আর্টস অ্যাডমিনিস্ট্রেশন; আর্ট থিওরি অ্যান্ড প্র‍্যাকটিস; এশিয়ান আমেরিকান স্টাডিজ; এশিয়ান হিউম্যানিটিস; এশিয়ান ভাষা এবং সংস্কৃতি; জীব বিজ্ঞান; জৈব চিকিৎসা প্রকৌশল; বায়োটেকনোলজি এবং বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং; ব্যবসা উদ্যোগ; বিজনেস জার্মান; বিজনেস ইনস্টিটিউশন; ক্যাথলিক স্টাডিজ; ইউরোপিয়ান স্টাডিজ; কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং; রসায়ন; সিভিক এনগেইজমেন্ট; সিভিল ইঞ্জিনিয়ারিং; ক্লাসিক; কগনিটিভ সায়েন্স; কম্বাইন্ড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কমিউনিকেশন প্রোগ্রাম; কম্বাইন্ড মিউজিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রকৌশল প্রোগ্রাম; কমিউনিকেশন স্টাডিজ; কম্পারেটিভ লিটারেচার স্টাডিজ; কম্পিউটার ইঞ্জিনিয়ারিং; কম্পিউটার সায়েন্স; কোঅপারেটিভ ইঞ্জিনিয়ারিং এডুকেশন প্রোগ্রাম; ক্রিটিকাল থিওরি; নৃত্যকলা; ডেটা সায়েন্স; আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স; অর্থনীতি; ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং; শিল্পোদ্যোগ; এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং; পরিবেশ নীতি এবং সংস্কৃতি; পরিবেশ বিজ্ঞান; ফিল্ম এবং মিডিয়া স্টাডিজ; ফরাসি; জেন্ডার অ্যান্ড সেক্সুয়্যালিটি স্টাডিজ; জেনারেল মিউজিক; ভূগোল; জার্মান স্টাডিজ; গ্লোবাল হেলথ স্টাডিজ; গ্রিক; হিব্রু স্টাডিজ; ইতিহাস; হিউম্যান কমিউনিকেশন সায়েন্সেস; মানবিক; ইন্ডাস্ট্রি ইঞ্জিনিয়ারিং; ইন্টারন্যাশনাল রিসার্চ; ইটালিক; জিউশ স্টাডিজ; সাংবাদিকতা; ল্যাটিন; লিডারশিপ; লার্নিং অ্যান্ড অর্গানাইজেশনাল চেঞ্জ; লার্নিং সায়েন্স; লিগ্যাল স্টাডিজ; ম্যানুফ্যাকচারিং এবং ডিজাইন; ভাষাবিদ্যা; প্রকৌশল; ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও গণিত ইত্যাদি।  

প্রয়োজনীয় ডকুমেন্ট 

  • কমন অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লাই কোয়ালিশন উইথ স্কোইর-এর পূরণকৃত আবেদনপত্র 
  • নর্থওয়েস্টার্ন সাপ্লিমেন্ট এবং অন্যান্য লিখিত সাপ্লিমেন্ট
  • এসএসসি ও এইচএসসির ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট 
  • কাউন্সিলর রেকমেন্ডেশন 
  • শিক্ষকের রেকমেন্ডেশন 
  • আর্লি ডিসিশন এগ্রিমেন্ট (আর্লি ডিসিশনে আবেদনকারীর জন্য প্রযোজ্য)
  • ইংরেজি ভাষা দক্ষতার স্কোর ও প্রমাণপত্র
  • আবেদন ফি বা ফি ওয়েভার 

ফাইন্যান্সিয়াল এইড 

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে একাডেমিক যোগ্যতার ভিত্তিতে কোনো স্কলারশিপ প্রদান করা হয় না। তবে কোনো শিক্ষার্থীর আর্থিক সামর্থ্য না থাকলে বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রুতি মোতাবেক সর্বোচ্চ সাহায্য করা হয়।  

ফাইন্যান্সিয়াল এইড প্যাকেজ সাধারণত প্রয়োজনভিত্তিক বৃত্তি, অনুদান এবং খণ্ডকালীন কাজের সমন্বয় অন্তর্ভুক্ত করে শিক্ষার্থীর সম্পূর্ণ আর্থিক প্রয়োজন মেটায়।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি কতটা শিক্ষার্থীবান্ধব তা আপনার ধারণারও বাইরে। যদিও আন্ডারগ্র‍্যাজুয়েট ফাইন্যান্সিয়াল এইড অফিস শিক্ষার্থীর ভর্তি নিশ্চিত হলেই অফিসিয়াল অফার দেয়। তবে আপনি চাইলে ফাইন্যান্সিয়াল এইড এস্টিমেটর টুল ব্যবহার করে আনুমানিক আর্থিক সাহায্যের পরিমাণ সম্পর্কে ধারণা পেতে পারেন। যার মধ্যে রয়েছে মাই ইন টিউশন কুইক কস্ট এস্টিমেটর এবং নর্থওয়েস্টার্নস নেট প্রাইস ক্যালকুলেটর। 

মাই ইন টিউশন কুইক কস্ট এস্টিমেটর ৬টি প্রশ্নের উত্তরের সমীক্ষার মাধ্যমে কলেজের আনুমানিক খরচ এবং বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনভিত্তিক সহায়তা প্যাকেজের ধারণা দেয়। আর নর্থওয়েস্টার্নস নেট প্রাইস ক্যালকুলেটর ২০টি প্রশ্নের উত্তর থেকে আরও বিশদ তথ্য সংগ্রহ করে অনুদান, বৃত্তি এবং সহায়তার পরিমাণ সম্পর্কে জানায়।  

ফাইন্যান্সিয়াল এইড থেকে আনুমানিক সাহায্যপ্রাপ্তির পরিমাণ 

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি এক্সপেক্টেড ফ্যামিলি কন্ট্রিবিউশন (ইএফসি) বা শিক্ষার্থীর পারিবারিক আর্থিক অবদানের ওপর নির্ভর করে কলেজের খরচের নিমিত্তে ফাইন্যান্সিয়াল এইড দেয়। এ ক্ষেত্রে সিএসএস বা ফাইন্যান্সিয়াল এইড প্রোফাইল এবং ফ্রি অ্যাপ্লিকেশন ফর ফেডারেল স্টুডেন্ট এইড (এফএএফএসএ)-এর মাধ্যমে তথ্য সংগ্রহ করে। 

এ ক্ষেত্রে ৩০ হাজার মার্কিন ডলার পর্যন্ত উপার্জন থাকলে ফাইন্যান্সিয়াল এইড দেওয়া হয় ৭৪ হাজার ৩১৭ মার্কিন ডলার, ৩০ হাজার থেকে ৬০ হাজার মার্কিন ডলার পর্যন্ত উপার্জন থাকলে দেওয়া হয় ৭৪ হাজার ৪৬৫ মার্কিন ডলার, ৬০ হাজার থেকে ৯০ হাজার মার্কিন ডলার পর্যন্ত উপার্জন থাকলে দেওয়া হয় ৬৫ হাজার ১৮৮ মার্কিন ডলার, ৯০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার পর্যন্ত উপার্জন থাকলে দেওয়া হয় ৫৫ হাজার ৯৩৯ মার্কিন ডলার, ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার পর্যন্ত উপার্জন থাকলে দেওয়া হয় ৪৮ হাজার ৩২৮ মার্কিন ডলার, ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের বেশি উপার্জন থাকলে দেওয়া হয় ৩১ হাজার ৩৭৮ মার্কিন ডলার।

 
 

Comments