শিক্ষা

আইইএলটিএস: কোনো বিষয়ে খারাপ করলে আবারও দেওয়া যাবে পরীক্ষা

জেনে নিন কারা এই সুযোগ পাবেন।
আইইএলটিএস পরীক্ষায় সংখ্যার ব্যবহার করবেন যেভাবে
ছবি: আইডিপি আইইএলটিএস

আইইএলটিএস পরীক্ষায় যারা প্রথমবারে পছন্দসই ফলাফল অর্জন করতে পারেননি, তাদের জন্য সুসংবাদ নিয়ে এসেছে আইইএলটিএসের 'ওয়ান স্কিল রিটেক' পদ্ধতি। 

নতুন এই পদ্ধতিটির মাধ্যমে কাঙ্ক্ষিত ফলাফলের জন্য পরীক্ষার্থীকে আবারও পুরো পরীক্ষায় বসতে হবে না। তবে কম্পিটার সিস্টেমে টেস্ট দিলে পাওয়া যাবে এই সুযোগ।

ব্রিটিশ কাউন্সিলের তথ্যানুসারে, 'ওয়ান স্কিল রিটেক'-এর মাধ্যমে পরীক্ষার্থী যেকোনো একটি স্কিল বা পরীক্ষা যেমন, লিসেনিং, রিডিং, রাইটিং কিংবা স্পিকিং আলাদা করে পুনরায় দিতে পারবেন। 

অর্থাৎ, যে স্কিলের পরীক্ষাটির ফলাফল পরীক্ষার্থীর পছন্দসই হয়নি, শুধু সেটির পরীক্ষাতেই তিনি আবার বসে তার ফলাফলের উন্নতি করতে পারবেন।

পরীক্ষার পদ্ধতি এবং সময় সাধারণ বিভাগভিত্তিক আইইএলটিএস পরীক্ষার মতোই হবে। তবে এর মাধ্যমে পরীক্ষার্থীরা প্রতিটি দক্ষতার ওপর আবার পরীক্ষা দেওয়ার পরিশ্রম এবং সময় বাঁচাতে পারবেন। 

ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএসের পরিচালক অ্যান্ড্রু ম্যাকেঞ্জি বলেন, আইইএলটিএস গ্রাহকদের মতামতের ভিত্তিতে 'ওয়ান স্কিল রিটেক' তৈরি করা হয়েছে।

ম্যাকেঞ্জি বলেন, 'আমরা জানি যে সঠিক প্রস্তুতি এবং সমর্থন থাকলে, আমাদের পরীক্ষার্থীরা পরীক্ষার দিনে তাদের সেরা ফলাফল অর্জন করতে পারেন। তবে, তারা যদি মনে করেন যে প্রথম ক্ষেত্রে তাদের পারফরম্যান্স তাদের ইংরেজি দক্ষতার প্রকাশ ঠিকমতো করেনি। সেক্ষেত্রে 'ওয়ান স্কিল রিটেক' পরীক্ষার্থীদের একটি একক দক্ষতার ওপর পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিবে। আমরা বিশ্বাস করি এতে ন্যায্যতা বাড়বে।' 

তিনি আরও বলেন, 'যেসব সংস্থা আইইএলটিএস'র 'ওয়ান স্কিল রিটেক' গ্রহণ করে, তারা প্রার্থীর মানের সঙ্গে আপস না করেই আবেদনকারীর প্রবেশের নূন্যতম শর্তের ক্ষেত্রে নমনীয়তা প্রদান করতে পারে। আইইএলটিএস'র অংশীদাররা এই উদ্যোগের জন্য গর্বিত।' 

যারা আইইএলটিএস'র 'ওয়ান স্কিল রিটেক' দিবেন, তারা একটি দ্বিতীয় টেস্ট রিপোর্ট ফর্ম পাবেন। যা তারা অভিবাসন এবং শিক্ষার উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন। 

নতুন করে দেওয়া নির্দিষ্ট দক্ষতাটির ফলাফলের উপর ভিত্তি করে, পরীক্ষার্থীরা চাইলে তাদের সুবিধামত পুরনো কিংবা নতুন ফলাফলের রিপোর্ট ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, নতুন ফলাফলটিও যদি কাঙ্ক্ষিত না হয়, সেক্ষেত্রে চাইলে পুরনো ফলাফলও ব্যবহার করতে পারবেন। মূল আইইএলটিএস পরীক্ষা দেওয়ার ৬০ দিনের মধ্যে 'ওয়ান স্কিল রিটেক' বুক করা যাবে।

ব্রিটিশ কাউন্সিলের বাংলাদেশের পরিচালক টম মিসিওসিয়া বলেন, 'আমরা বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষার্থীদের তাদের সেরা স্কোর অর্জনের জন্য ক্ষমতায়ন করতে চাই। সেই কারণেই উচ্চ-পর্যায়ের পরীক্ষাগুলোর মধ্যে ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএস-ই একমাত্র পরীক্ষা, যেখানে এরকম সুবিধা রয়েছে।' 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments