আইইএলটিএস: লিসেনিং-স্পিকিংয়ে ভোকাবুলারির ব্যবহার

শিক্ষার্থীদের দেখা যায় অনেক বেশি good, bad, very শব্দ সমূহের ব্যবহার করতে। কিন্তু মনে রাখা দরকার সব ভালোকে good, সব খারাপকে bad, সব বেশিকে very দিয়ে প্রকাশ করলে যে ধারণা নিয়ে কথা বলা হচ্ছে তা সুস্পষ্ট হয় না। 
আইইএলটিএস: লিসেনিং-স্পিকিংয়ে ভোকাবুলারির ব্যবহার
ছবি: সংগৃহীত

বাংলাদেশের বহু শিক্ষার্থীর ইংরেজির দক্ষতা ভালো না হওয়ার পেছনে নিজেদের এবং শিক্ষা ব্যবস্থার দুর্বলতাসহ বিভিন্ন কারণ যেমন আছে, তেমনি আছে গ্রামার এবং ভোকাবুলারি নিয়ে অহেতুক ভয়। 

তার মানে এই না যে, গ্রামার এবং ভোকাবুলারির কোনো প্রয়োজন নেই। বেশ ভালোভাবেই আছে, কিন্তু সেই প্রয়োজন কীভাবে যেন ত্রাসে রূপ পেয়েছে। 

এই ভয় সৃষ্টিতে যারা শিক্ষাদানের সঙ্গে জড়িত তাদেরও সম্ভবত বড় ভূমিকা আছে। প্রায় সময় দেখা যায়, শিক্ষার্থীরা নিজেদের ইংরেজিকেন্দ্রিক দুর্বলতার কথা বললে, তাদের পরামর্শ দেওয়া হয় গ্রামার ঠিক করতে, আর বেশি বেশি ভোকাবুলারি আয়ত্বে আনতে।

আজকে আলোচনার বিষয় গ্রামার না, ভোকাবুলারি- আইইএলটিএস পরীক্ষার লিসেনিং এবং স্পিকিং মডিউলের প্রস্তুতিতে ভোকাবুলারি গুরুত্ব ভীষণ কিন্তু তা কোথায় এবং কার্যকরী ভোকাবুলারির পরিচয় এবং তা রপ্ত করার উপায়। 

আইইএলটিএস পরীক্ষার স্পিকিং মডিউলের ভোকাবুলারিতে উন্নতি করার জন্য, collocation বা একটি শব্দের আগে-পরে উপযুক্ত শব্দ সমূহের সংযোগের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষার্থীদের দখল থাকতে হয়। 

শিক্ষার্থীদের দেখা যায় অনেক বেশি good, bad, very শব্দ সমূহের ব্যবহার করতে। কিন্তু মনে রাখা দরকার সব ভালোকে good, সব খারাপকে bad, সব বেশিকে very দিয়ে প্রকাশ করলে যে ধারণা নিয়ে কথা বলা হচ্ছে তা সুস্পষ্ট হয় না। 

২ ধরনের যানবাহন খাতের উল্লেখ করে, সরকারের কোথায় বেশি ব্যয় করা উচিৎ- স্পিকিংয়ের পার্ট ৩-এ যদি এরকম কোনো প্রশ্ন করা হয়, সে ক্ষেত্রে উত্তর দেওয়ার সময় নির্দিষ্ট কোনো যানবাহন খাতকে ভালো বলতে গিয়ে বারবার good শব্দের ব্যবহার না করে efficient শব্দের প্রয়োগ করা যায়, কিংবা good plan না বলে cost-effective plan বলা যায়। তাতে ভালো স্কোর পাওয়ার সম্ভাবনা বাড়ে। 

আইইএলটিএস পরীক্ষার লিসেনিং মডিউলে যেসব শব্দের ব্যবহার করা হয় তা মোটামুটি পরিচিতই থাকে। উক্ত মডিউলে তাই খুব একটা নতুন শব্দ শেখার প্রয়োজন পড়ে না। যেটার প্রয়োজন পড়ে তা হলো জানা থাকা শব্দের সঠিক উচ্চারণের সঙ্গে পরিচিত থাকা। প্রায় সময় দেখা যায়, সঠিক উচ্চারণ না জানা থাকায় পরীক্ষার অডিওতে ব্যবহৃত পরিচিত শব্দকে পরীক্ষার্থীদের কাছে অপরিচিত মনে হচ্ছে। 

আইইএলটিএস পরীক্ষার লিসেনিং মডিউলে যেহেতু বেশ পরিচিত শব্দেরই ব্যবহার ঘটে, সে জন্য লিসেনিং এ ভালো করার জন্য প্রস্তুতি গ্রহণকারীদের উচিৎ সেসব শব্দের সঠিক উচ্চারণ বারবার করে শুনে অভ্যস্ত হয়ে ওঠা। 

আইইএলটিএস পরীক্ষার লিসেনিং মডিউল অনেকটা সহজ হওয়া সত্ত্বেও অনেক পরীক্ষার্থী এই মডিউলে খারাপ করে বানান ভুলের কারণে। 

মোবাইল ও কম্পিউটারে লেখালেখি ও স্পেল চেকারের উপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে ওঠা উক্ত সমস্যা সৃষ্টির পিছনে অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করছে। 

আইইএলটিএস পরীক্ষায় শুধু লিসেনিং মডিউলেই না, রাইটিং মডিউলেও বানান সমস্যা খারাপ স্কোর পাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। 

লিসেনিং মডিউলে বানান সমস্যা দূর করা খুব একটা সময়সাপেক্ষ বা কঠিন কাজ না। প্রস্তুতি গ্রহণকারীরা যদি নিয়মিত সময় দিয়ে লিসেনিং মডিউলে ব্যবহৃত শব্দগুলোর বানান কয়েকবার করে লেখার চর্চা করে, তাহলে দেখা যায় অল্প সময়ের মধ্যেই লিসেনিং মডিউলের বানান সংক্রান্ত সমস্যা কেটে যায়। অন্যদিকে, রাইটিং মডিউলে যেহেতু বেশি সংখ্যক শব্দ ব্যবহার করতে হয়, তাই লিসেনিংয়ের তুলনায় একটু বেশি সময় দিয়ে একইভাবে রাইটিং মডিউলের বানান সমস্যা দূর করতে হবে। 
 
লিসেনিং ও স্পিকিং মডিউলে নিজেদের ভোকাবুলারির দখল বাড়ানোর জন্য প্রয়োজন ভোকাবুলারি সংক্রান্ত ভয় কাটিয়ে, তালিকা ধরে শব্দ মুখস্থ না করে নির্দিষ্ট কোনো শব্দের সঙ্গে আনুষঙ্গিক আর যেসব শব্দ ব্যবহার হয় তা ঠিকভাবে শেখা। কারও বানান সংক্রান্ত সমস্যা থাকলে নিয়মিত সঠিক বানান লিখে লিখে সেই সমস্যা দূর করতে হবে এবং প্রয়োজনীয় শব্দ সমূহের সঠিক উচ্চারণ জানতে হবে। 

 

Comments