আইইএলটিএস লিসেনিং: যেভাবে করবেন এমসিকিউ প্রশ্নের সমাধান

মনে রাখা প্রয়োজন, আইইএলটিএস লিসেনিং মডিউলের দক্ষতা যাচাইয়ের অন্যতম অভীষ্ট হচ্ছে প্রশ্নের তথ্য এবং বক্তার বক্তব্যের তথ্য এক নাকি ভিন্ন তা বুঝতে পারা। 
আইইএলটিএস: লিসেনিং-স্পিকিংয়ে ভোকাবুলারির ব্যবহার
ছবি: সংগৃহীত

আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত এমসিকিউ প্রশ্নের ধরন সমাধানে অনেকেই সমস্যায় পড়েন। এর বড় একটি কারণ, বক্তা প্রশ্নের অন্তর্গত সবগুলো বিকল্প কিংবা বিকল্পের কিছু অংশ উল্লেখ করেন। 

এর ফলে শিক্ষার্থীরা দ্বিধায় পড়ে যান এবং বক্তার বক্তব্য যে বিকল্পের সঙ্গে শব্দগত দিক দিয়ে প্রায় মিলে যায়, সেটাকে উত্তর হিসেবে বাছাই করেন। 

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, এভাবে বাছাই করা উত্তর ভুল। এখানে মনে রাখা প্রয়োজন, আইইএলটিএস লিসেনিং মডিউলের দক্ষতা যাচাইয়ের অন্যতম অভীষ্ট হচ্ছে প্রশ্নের তথ্য এবং বক্তার বক্তব্যের তথ্য এক নাকি ভিন্ন তা বুঝতে পারা। 

এ ক্ষেত্রে অনেকে শব্দগত মিলের দিকে নজর দেন, এবং তাতেই ভুলের আধিক্য বেড়ে যায়। 

আলোচ্য সবগুলো দিক উদাহরণের সহায়তায় বোঝার চেষ্টা করা যেতে পারে- আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত একটি এমসিকিউ প্রশ্ন হতে পারে- 

What is the problem affecting shopping in the town center? 
A.    lack of parking spaces
B.    lack of major retailers 
C.    lack of restaurants and cafes 

এমন প্রশ্নের সংশ্লিষ্ট জায়গায় এসে বক্তা হয়তো বলছেন-

Shopping in the town center has changed over the years. Many of us can remember when the town was crowded with people going shopping. Numbers have been falling for several years, despite efforts to attract shoppers, for instance by opening new car parks with enough spaces. Some people combine shopping with visits to the town's restaurants and cafes. Most shops  are small independent stores, which is good, but many people prefer to use supermarkets and department stores in nearby large towns, as there are so few well-known chain stores here. 

এমন প্রশ্নে অনেক আইইএলটিএস প্রস্তুতি গ্রহণকারীদের দেখা যায় উত্তর হিসাবে 'A' কিংবা 'C'-কে বাছাই করতে। কারণ বক্তার বলায় তারা স্পষ্টভাবে 'A' এবং 'C' তে থাকা শব্দ সমূহ যেমন parking spaces, restaurants, cafes শুনতে পেয়েছেন। এখানটাতেই শব্দ না মিলিয়ে তথ্য মেলানোর বিষয়টা প্রযোজ্য। 

যারা উত্তর হিসেবে 'A' কিংবা 'C' কে বাছাই করেন, তারা বক্তার বলা parking spaces, restaurants, cafes শব্দগুলো শুনতে পেয়েছেন ঠিকই তবে যা মনযোগ দিয়ে শোনেননি, তাহলো বক্তা এসকল শব্দ দিয়ে আদতে কী তথ্য দিয়েছেন এবং সেই তথ্য প্রশ্নের চাওয়ার সাথে মিলছে কি না? যদি মিলতো তবেই উত্তর হিসাবে 'A' কিংবা 'C' হতো। 

আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত এমসিকিউ প্রশ্নের ধরন সমাধানের জন্য সেজন্য সর্বপ্রথম প্রয়োজন, প্রশ্নটি ভালভাবে বোঝা। 

প্রশ্নের চাওয়া কী তা সঠিকভাবে ধরতে পারা। যেমন, উদাহরণ হিসাবে প্রদত্ত প্রশ্নের চাওয়া হচ্ছে, শপিং কোন কারণে সমস্যার সম্মুখীন হচ্ছে?

তার মানে উত্তর হিসাবে যেই বিকল্পকে বাছাই করতে হবে তা কোনভাবেই বক্তার কথায় সমস্যা বিহীন কোনকিছু হবে না। 

এ ক্ষেত্রে দেখা যায় বক্তা বলছেন, শপিংয়ের জন্য আসা লোকজনের সংখ্যা অনেক কমে যাচ্ছে, যদিও তাদেরকে আগ্রহী করে তোলার জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, যেমন যথেষ্ট জায়গা সমেত নতুন কার পার্কিং চালু করা হয়েছে। 

অর্থাৎ যথেষ্ট জায়গা সমেত নতুন পার্কিং স্পেস চালু করা হলেও লোকজন শপিংয়ে আসছে না এবং তা শপিং যে সমস্যার সম্মুখীন হয়েছে তার কারণ হিসেবে কাজ করছে না। তাই এক্ষেত্রে সঠিকভাবে না শুনে অথবা তথ্য না বুঝে শুধুমাত্র বিকল্প 'A' তে থাকা parking spaces শুনতে পেয়ে উক্ত বিকল্পকে সঠিক মনে করায় উত্তর ভুল হয়। 

অন্যদিকে, যারা উত্তর হিসেবে 'C' কে বাছাই করেন, তারা বক্তার বলা Some people combine shopping with visits to the town's restaurants and cafes বাক্যের restaurants and cafes শব্দ শুনতে পেয়ে সিদ্ধান্ত নেন। 

এ ক্ষেত্রে তারা বুঝতে ভুল করে যে, বক্তার বলা উক্ত কথার সঙ্গে প্রশ্নের চাওয়া শপিং কেন সমস্যার সম্মুখীন হচ্ছে তার কোন সম্পর্ক নেই।

উক্ত প্রশ্নের সঠিক উত্তর 'B' এবং তা বক্তার বলা…  as there are so few well-known chain stores here বাক্য থেকে নির্বাচিত হয়েছে। 

মনযোগ দেওয়ার বিষয় হচ্ছে, বিকল্প 'B' তে ব্যবহৃত major retailers শব্দ সমূহ থেকে বক্তার বলা well-known chain stores শব্দগত দিক থেকে ভিন্ন হলেও অর্থগত বা তথ্যগত ভাবে একই, আর সেই জন্যই সঠিক উত্তর হচ্ছে উক্ত বিকল্পটি। 

এই বিষয়গুলো মাথায় রেখে আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত এমসিকিউ প্রশ্নের ধরন নিয়মিত চর্চা করলে আশা করা যায়, নিজেদের উক্ত ধরন কেন্দ্রিক যে দুর্বলতা ও ভয় আছে তা দূর হবে।

 

Comments