আইইএলটিএস রিডিং: ‘ট্রু, ফলস ও নট গিভেন’ প্রশ্নে ভালো করার উপায়

একজন পরীক্ষার্থী প্যাসেজ পড়ে ঠিকমতো বুঝতে পারল কি না এবং তার সূক্ষ্মভাবে চিন্তার দক্ষতা আছে কি না তা যাচাই করার জন্য এই ধরনের প্রশ্ন সাজানো হয়ে থাকে। 
আইইএলটিএস রিডিং: ‘ট্রু, ফলস ও নট গিভেন’ প্রশ্নে ভালো করার উপায়
ছবি: স্টার গ্রাফিক্স

আইইএলটিএস রিডিং মডিউলে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে, যার ভেতর TRUE/FALSE/NOT GIVEN এবং YES/NO/NOT GIVEN দুটি ধরন। 

মূলত একজন পরীক্ষার্থী প্যাসেজ পড়ে ঠিকঠাক বুঝতে পারল কি না ও তার সূক্ষ্মভাবে চিন্তার দক্ষতা আছে কি না তা যাচাই করার জন্য এই ধরনগুলো সাজানো হয়ে থাকে। 

TRUE/FALSE/NOT GIVEN এবং YES/NO/NOT GIVEN প্রায় একই রকম এবং এই ২ ধরনের সমাধানে প্রশ্নে দেওয়া কোনো বাক্য প্যাসেজের আলোকে সত্য, নাকি মিথ্যা, নাকি উক্ত বাক্যকে প্যাসেজের আলোকে সত্য বা মিথ্যা কোনটাই বলা যাচ্ছে না- তা নির্ধারণ করতে হয়।

তা স্বত্তেও এই ২ ধরনের প্রশ্নের মধ্যে খানিকটা পার্থক্য আছে সেটা এবং YES/NO/NOT GIVEN নিয়ে বিস্তারিত আলোচনা পরবর্তী সময়ের জন্য রাখা হলো। আজকের আয়োজন TRUE/FALSE/NOT GIVEN নিয়ে। 

উদাহরণস্বরূপ, যদি কোনো প্রশ্ন আসে City & South London Railway was a financial success. তাহলে প্যাসেজ পড়ে দেখতে হবে City & South London Railway অর্থনৈতিকভাবে সফল ছিল কি না। যদি সফল পাওয়া যায় তবে TRUE, যদি দেখা যায় প্যাসেজে বলা আছে City & South London Railway অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছিল, তবে FALSE; আর যদি City & South Railway অর্থনৈতিকভাবে লাভবান হয়েছিল নাকি ক্ষতির সম্মুখীন হয়েছিল তার উল্লেখ প্যাসেজে না থাকে তবে NOT GIVEN. 

আপাতদৃষ্টিতে পুরো বিষয়টা সহজ মনে হলেও শিক্ষার্থীরা বেশ কিছু কারণের জন্য TRUE/FALSE/NOT GIVEN সমাধান করতে গিয়ে সমস্যায় পড়েন। 

সমস্যার সম্মুখীন হওয়ার অন্যতম কারণ, প্রশ্ন আর প্যাসেজে উল্লেখিত একই তথ্যের ভিন্ন শব্দ বা শব্দসমষ্টির ব্যবহার। যেমন উপরের উদাহরণের ক্ষেত্রে প্রশ্নে আছে the project was a financial success আর প্যাসেজে পাওয়া গেল it (the project) made a fortune. এই দুটি বাক্যে ভিন্ন শব্দের ব্যবহার হলেও তথ্য যে একই- তা বোঝার দক্ষতা আছে যাদের তারাই পরীক্ষায় ভালো করে। 

অনেকে আবার FALSE এবং NOT GIVEN-এর মধ্যে গুলিয়ে ফেলেন। এ ক্ষেত্রে মনে রাখতে হবে উত্তর তখনই FALSE হবে, যখন প্রশ্ন আর প্যাসেজে দেওয়া তথ্য সাংঘর্ষিক হয়। উদাহরণস্বরূপ কোনো প্রশ্নে আছে, Marie stopped doing research for several years when her children were born; অর্থাৎ মেরি (কুরি) তার সন্তানদের জন্মের পর বহুবছর গবেষণা কাজ বন্ধ রেখেছিলেন। আর প্যাসেজে পাওয়া গেল The births of Marie's two daughters, Irène and Eve, in 1897 and 1904 failed to interrupt her scientific work. 

যেখানে বলা হচ্ছে, সন্তান জন্মের ঘটনা তার (মেরি কুরি) বিজ্ঞানভিত্তিক গবেষণার কাজে কোন প্রতিবন্ধকতার সৃষ্টি করে নাই। তথ্যের এমন সাংঘর্ষিক সম্পর্কের কারণে প্রশ্নের উত্তর হবে FALSE. 

অন্যদিকে অনেকের কাছে নাম শুনে মনে হয়, প্রশ্নে থাকা বাক্যটি প্যাসেজে না পাওয়া গেলে বুঝি NOT GIVEN হবে। 

এ ক্ষেত্রে মনে রাখা জরুরি, প্রশ্নের বাক্যটি বা বাক্যের কিছু অংশ কিন্তু ঠিকই প্যাসেজে থাকে; এবং তা দেখতে পেয়ে শিক্ষার্থীরা দ্বিধান্বিত হয়ে পড়েন। 

আদতে উত্তর হিসেবে NOT GIVEN তখনই নির্বাচন করতে হয়, যখন প্রশ্নের প্রধান তথ্যটি সম্পর্কে প্যাসেজ থেকে সত্য বা সাংঘর্ষিক কোনো সিদ্ধান্তে আসা যায় না তখন। যেমন, Background music has more effect on some people than on others, প্রশ্নে দাবি করা অন্যদের তুলনায় কিছু মানুষের ওপর আবহ সংগীত বেশি প্রভাব রাখে, উক্ত তথ্য প্যাসেজের আলোকে যদি সঠিক বা সাংঘর্ষিক না হয় তবে উত্তর হবে NOT GIVEN. 

নাম শুনে NOT GIVEN সম্পর্কে প্যাসেজে প্রশ্নের বাক্য থাকবে না ধারণা সমেত শিক্ষার্থীরা উক্ত প্রশ্নের ভুল উত্তর দেন প্যাসেজে মানুষের ওপর আবহ সংগীতের প্রভাব আছে- তা দেখতে পেয়ে উত্তর হিসেবে TRUE বাছাই করার মাধ্যমে। 

ভুলটা তারা এখানেই করে- প্যাসেজে আবহ সংগীতের প্রভাবের কথা ঠিকই বলা হয়েছে তবে একের থেকে অন্যের ওপর সেই প্রভাবের বেশি-কমের তুলনা নেই, তা ধরতে না পারার ব্যর্থতা থেকে। 

সেজন্য আইইএলটিস রিডিং মডিউলের অন্তর্গত খানিকটা জটিল TRUE/FALSE/NOT GIVEN প্রশ্ন ধরনে ভালো করার জন্য শিক্ষার্থীদের খুব ভালো করে প্রশ্নের চাওয়া, একই তথ্যের প্রকাশে ভিন্ন ভিন্ন শব্দ বা শব্দসমষ্টির ব্যবহার এবং TRUE, FALSE এবং NOT GIVEN মধ্যকার সূক্ষ্ম পার্থক্য ঠিকমতো বুঝতে হবে। 

 

Comments