জার্মানিতে ১০ স্কলারশিপের সুযোগ

বিদেশে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের কাছে জার্মানি শিক্ষার্থীবান্ধব দেশ হিসেবে পরিচিত। এখানকার সমৃদ্ধ ইতিহাস, সুযোগের সম্ভার দেশটির খ্যাতি বাড়িয়ে দিয়েছে। তাই প্রতিবছর বহু শিক্ষার্থীর আগমন ঘটে জার্মানিতে। 
ছবি: সংগৃহীত

বিদেশে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের কাছে জার্মানি শিক্ষার্থীবান্ধব দেশ হিসেবে পরিচিত। এখানকার সমৃদ্ধ ইতিহাস, সুযোগের সম্ভার দেশটির খ্যাতি বাড়িয়ে দিয়েছে। তাই প্রতিবছর বহু শিক্ষার্থীর আগমন ঘটে জার্মানিতে। 

আপনার পছন্দের দেশের তালিকায় জার্মানি থাকলে কয়েকটি স্কলারশিপের তথ্য জেনে নিন। 

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস স্কলারশিপ

সবচেয়ে নামীদামী গ্র্যাজুয়েট প্রোগ্রামে উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধির জন্য প্রতি বছর ৮০ শতাংশ স্কলারশিপ অফার করে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস। ফলে জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর শতাধিক গ্র্যাজুয়েট প্রোগ্রামের মধ্যে সেসব প্রোগ্রাম শিক্ষার্থীদের কাছে বেশি পরিচিতি পেয়েছে। স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল ডিগ্রির পাশাপাশি একাডেমিক কর্মীদের জন্য গ্রুপ গবেষণা ও ভ্রমণ অন্তর্ভুক্ত। তবে স্কলারশিপ ও গ্র‍্যান্ট আংশিক বা সম্পূর্ণ হবে কি না, তা নির্বাচিত গবেষণার বিষয়ের ওপর নির্ভর করে।

হেনরিক বোল ফাউন্ডেশন স্কলারশিপ 

প্রতি বছর জার্মানির হেনরিক বোল ফাউন্ডেশন প্রায় এক হাজার স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরাল শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করে। যেকোনো বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন দেশের ও সংস্কৃতির শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। এ ছাড়া, সাধারণ বিশ্ববিদ্যালয়, ফলিত বিজ্ঞানবিষয়ক বিশ্ববিদ্যালয় বা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হন। 

ক্যাড জার্মানি রিসার্চ ফেলোশিপ প্রোগ্রাম

অনুন্নত দেশ বা ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের স্নাতক শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য এই স্কলারশিপ দেওয়া হয়। আপনি যদি ক্যাথলিক খ্রিষ্টান হন এবং কাজের অভিজ্ঞতা থাকে তাহলে জার্মানিতে স্নাতকোত্তর বা ডক্টরাল প্রোগ্রাম বা গবেষণা ইনস্টিটিউটে অধ্যয়ন করতে চান, তাহলে এই স্কলারশিপ বাড়তি সুবিধা দিতে পারে। ক্যাড স্কলারশিপ রিটার্ন ফ্লাইট, ভিসা ব্যবস্থা, একাডেমিক টিউশন, বিশ্ববিদ্যালয় ফি, ব্যক্তিগত ফি এবং অন্যান্য অনেক খরচ কভার করে।

গ্যোটে গোজ গ্লোবাল মাস্টার্স স্কলারশিপ  

জোহানা কোয়ান্ডট ফাউন্ডেশন ফ্রাঙ্কফুর্টের অর্থায়নে গ্যোটে ইউনিভার্সিটি মাস্টার্স স্কলারশিপ প্রোগ্রাম পরিচালিত হয়। ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের পাশাপাশি জার্মান শিক্ষার্থীরাও এই স্কলারশিপে আবেদন করতে পারেন। শিক্ষার্থীদের একাডেমিক ক্যারিয়ারকে সহজতর করার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত গবেষণা প্রকল্পগুলোতে অংশগ্রহণ ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করতে সক্রিয়ভাবে সাহায্য করবে এটি। 

ইমএমএমআইআর আফ্রিকান-ইউরোপিয়ান স্কলারশিপ 

মূলত ইউরোপিয়ান-আফ্রিকান অভিবাসী ও আন্ত:সাংস্কৃতিক সম্পর্কের বিষয়ে মাস্টার্স করতে চাইলে ইরাসমাস মুন্ডাস প্রোগ্রামের স্কলারশিপ পাওয়া যাবে। ইএমএমআইআর স্কলারশিপ আফ্রিকার তিনটি ও জার্মানির একটিসহ মোট চারটি ইউরোপীয় সংস্থা দ্বারা পরিচালিত হয়। এটির মাধ্যমে শিক্ষার্থীদের টিউশন ফি, ভাতা ও ভ্রমণ ব্যয় সুবিধা দেওয়া হয়।  

ইউনিভার্সিটি অব স্টুটগার্ট স্কলারশিপ

অনগ্রসর দেশের নাগরিক এবং জার্মানিতে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের জন্য স্টুটগার্ট বিশ্ববিদ্যালয় দুটি মাস্টার্স প্রোগ্রাম- ইনফ্রাস্ট্রাকচার প্ল্যানিং এবং ইন্টিগ্রেটেড আরবান প্ল্যানিং অ্যান্ড সাসটেইনেবল ডিজাইন অফার করে। যেকোনো একটিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য দেওয়া হবে ফুল ফান্ডেড স্কলারশিপ। তবে এজন্য অবশ্যই প্রাসঙ্গিক বৈজ্ঞানিক ও পেশাদার অভিজ্ঞতার পাশাপাশি নতুন জ্ঞান এবং দক্ষতা প্রয়োগ করার সক্ষমতা থাকতে হবে। এই স্কলারশিপে প্রতি মাসে পাওয়া যাবে ৭৫০ ইউরো। প্রোগ্রাম চলাকালীন দেওয়া হবে রাউন্ডট্রিপ পরিবহন খরচ, গবেষণা বৃত্তি, ভাড়া পরিশোধ বৃত্তি এবং স্বাস্থ্য বীমা।

জ্যাকবস ইউনিভার্সিটি ডাইভারসিটি স্কলারশিপ 

জ্যাকবস ইউনিভার্সিটি (বর্তমানে কনস্ট্রাকটর ইউনিভার্সিটি) শ্রেণীকক্ষের বাইরে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের জন্য প্রতি বছর সারাবিশ্বের শিক্ষার্থীদের স্বাগত জানায়। স্কলারশিপ প্রোগ্রামের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা তিন বছরের স্নাতক ডিগ্রি এবং দুই বছরের স্নাতকোত্তর ডিগ্রির জন্য অর্থ পেয়ে থাকেন। এর মধ্যে আবাসন এবং খাবার খরচ প্রতি শিক্ষাবর্ষে প্রায় ৬ হাজার ইউরো এবং নিয়মিত টিউশন ফি খরচ প্রতি শিক্ষাবর্ষে ৬৫০ ইউরো অন্তর্ভুক্ত নয়।

ক্যাথলিক ইউনিভার্সিটি ইচস্টাট-ইঙ্গোলস্ট্যাড স্কলারশিপ

জার্মানিতে ডক্টরেট বা স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করার জন্য বিশ্ববিদ্যালয়টি স্কলারশিপ বা গ্র‍্যান্ট অফার করে। যা পেতে হলে বিশ্ববিদ্যালয়ে আগে আবেদন করতে হবে এবং অধ্যয়ন শুরু করতে হবে। স্কলারশিপ প্রোগ্রাম চলাকালীন আবাসনের জন্য প্রতি মাসে ৩২৪ ইউরো দেওয়া হবে। এতে সব টিউশন এবং দৈনিক খরচ কভার হওয়ার নিশ্চয়তা পাওয়া যায়।

হ্যামবুর্গ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস স্কলারশিপ

হ্যামবুর্গ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস প্রতি বছর স্নাতক কোর্সে নথিভুক্ত বিশ্বের প্রতিভাবান শিক্ষার্থীদের স্কলারশিপ দেয়। হ্যামবুর্গ শহর বর্তমানে হ্যামবুর্গ প্রতিষ্ঠানের বিশ্ববিদ্যালয়ের কোর্সে অর্থায়ন করায় দেশীয় ও ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের টিউশন ফি দিতে হয় না। এ ছাড়া, কোর্স চলাকালীন স্কলারশিপের অধীনে প্রতি মাসে ৪০০ ইউরো পর্যন্ত উপার্জন করার অনুমতি দেওয়া হয়। 

হকস্কুল হফের বাভারিয়ান সরকারি স্কলারশিপ 

জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস এবং বাভারিয়ান সরকার যৌথভাবে হকস্কুল হফ ইউনিভার্সিটির স্কলারশিপের জন্য অর্থায়ন করায় গ্রীষ্মকালীন বা শীতকালীন কোর্সে আবেদনকারী ইন্টারন্যাশনাল শিক্ষার্থীরা ফুল ফান্ডেড স্কলারশিপ সুবিধা পান। এজন্য শিক্ষার্থীদের অবশ্যই একটি আর্থিক প্রয়োজনের বিবৃতি জমা দিতে হয়। আর্থিক শংসাপত্রের ওপর ভিত্তি করে স্কলারশিপ দেওয়া হলেও এটি প্রতি মাসে ১০০ থেকে ৬৫৯ ইউরো পর্যন্ত পরিবর্তিত হতে পারে। যাতে অধ্যয়নরত অবস্থায় আবাসন এবং শিক্ষা খরচ পাওয়া যায়।

Comments

The Daily Star  | English

Ushering Baishakh with mishty

Most Dhakaites have a sweet tooth. We just cannot do without a sweet end to our meals, be it licking your fingers on Kashmiri mango achar, tomato chutney, or slurping up the daal (lentil soup) mixed with sweet, jujube and tamarind pickle.

1h ago