চট্টগ্রামে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ শুরু রোববার  

পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরাতে আগামীকাল রোববার সকাল থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করবে চট্টগ্রাম জেলা প্রশাসন।
চট্টগ্রাম
স্টার অনলাইন গ্রাফিক্স

পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরাতে আগামীকাল রোববার সকাল থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করবে চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের স্টাফ অফিসার প্লাবন কুমার চৌধুরী দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরে যেতে শুক্রবার থেকে মাইকিং করা হচ্ছে। ইতোমধ্যে ৩২টি পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। আজকের (শনিবার) মধ্যে অন্য পরিবারগুলো না সরলে রোববার তাদেরকে উচ্ছেদ করা হবে।' 

'টাংকির পাহাড়, আগ্রাবাদ এলাকা থেকে অনেকগুলো পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। ফিরোজশাহ এলাকায় অন্তত ৩০০ পরিবার আছে, যারা পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে। আমরা তাদেরকে সরানোর চেষ্টা করছি', যোগ করেন তিনি।

জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, নগরে ১৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৩ বেলা খাবারসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে জেলা প্রশাসন।

চট্টগ্রাম পাহাড় ব্যবস্থাপনা সংক্রান্ত উপকমিটির তথ্যমতে, নগরের ২৫টি পাহাড়ে ১ হাজারের বেশি পরিবার ঝুঁকি নিয়ে বসবাস করছে।

২০১৯ সালে করা একটি তালিকা অনুযায়ী, ১৭ পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাস করছে ৮৩৫টি পরিবার। এরপর সিডিএর বায়েজিদ–ফৌজদারহাট লিংক সড়ক নির্মাণের সময় নতুন করে ১৬টি পাহাড় কাটা হয়। সেখানকার ৮ পাহাড়ে নতুন করে অবৈধ বসতি গড়ে উঠেছে।

Comments