আজই পদত্যাগপত্র পাঠাবেন গোতাবায়া: স্পিকার

শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা যাপা আবেবর্ধনে ঘোষণা দিয়েছেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আজই তার আনুষ্ঠানিক পদত্যাগপত্র পাঠানোর ব্যবস্থা করবেন।
শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। ছবি: সংগৃহীত
শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে ঘোষণা দিয়েছেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আজই তার আনুষ্ঠানিক পদত্যাগপত্র পাঠানোর ব্যবস্থা করবেন।

স্পিকার জানান, মালদ্বীপে অবস্থানরত গোতাবায়া তাকে ফোন করেছেন। ফোন কলে তিনি জানান, শনিবারে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী আজই তিনি পদত্যাগ করবেন।

গোতাবায়ার পদত্যাগের পর সর্বোচ্চ ৩০ দিনের জন্য একজন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট নিয়োগ দেওয়া হবে। পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচন না করা পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট দায়িত্বে থাকবেন।

এর আগে, মালদ্বীপে পলাতক শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন। স্পিকার জানান, সংবিধানের ৩৭ দশমিক ১ ধারা অনুযায়ী গোতাবায়া এই সিদ্ধান্ত নিয়েছেন।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অজ্ঞাত স্থান থেকে আনুষ্ঠানিক দায়িত্ব পালন করছেন। বিক্ষোভকারীরা তার ব্যক্তিগত বাসভবন আগুনে পুড়িয়ে দেওয়ার পর থেকেই তিনি আত্মগোপন করে আছেন।

ইতোমধ্যে প্রেসিডেন্টের বাসভবনের মত প্রধানমন্ত্রীর বাসভবনও দখল করে নিয়েছেন বিক্ষোভকারীরা। আরও জানা গেছে, শ্রীলঙ্কার রাষ্ট্রীয় টিভি চ্যানেল রুপাবাহিনীর সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে। বিক্ষোভকারীরা টিভি স্টেশনে ঢুকে পড়লে উপস্থিত প্রকৌশলীরা সম্প্রচার বন্ধ করে দেন।

গোতাবায়ার পদত্যাগের পাশাপাশি বিক্ষোভকারীরা রনিলেরও পদত্যাগের দাবি জানিয়ে এসেছেন। গোতাবায়ার আনুষ্ঠানিক পদত্যাগপত্র এলে বিক্ষোভের অবসান হয় কী না, সেটাই এখন দেখার বিষয়।

 

Comments