মুক্তচিন্তার পথিক: বদরুদ্দীন উমর

বদরুদ্দীন উমর বাংলাদেশের একজন সুপরিচিত ব্যক্তিত্ব, যিনি শ্রমিক ও কৃষকদের অধিকার আদায়ের জন্য নিরলসভাবে কাজ করে গেছেন।
বদরুদ্দীন উমর। স্কেচ: সজীব

প্রতিষ্ঠার ৩৩ বছরে পদার্পণে বুদ্ধিবৃত্তিক স্বাধীনতার প্রচার ও প্রসারে নিরলস কাজ করা ১২ কীর্তিমানকে 'সেনটিনেল অব ফ্রিডম অব থট' সম্মাননা দিচ্ছে দ্য ডেইলি স্টার।

আজ শনিবার ঢাকার র‌্যাডিসন ব্লু হোটেলে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশের বুদ্ধিবৃত্তিক স্বাধীনতার পাটাতন তৈরিতে অগ্রগামী এবং চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতার প্রতি অঙ্গীকারবন্ধ এই ১২ সূর্যসন্তানকে সম্মাননা দেওয়া হবে।

তাদেরই একজন বদরুদ্দীন উমর

বদরুদ্দীন উমর বাংলাদেশের একজন সুপরিচিত ব্যক্তিত্ব, যিনি শ্রমিক ও কৃষকদের অধিকার আদায়ের জন্য নিরলসভাবে কাজ করে গেছেন। ৬ দশকেরও বেশি সময় ধরে বিস্তৃত তার দীর্ঘ কর্মজীবনের প্রায় পুরো সময়টুকু জুড়ে তিনি তার লেখনীর মাধ্যমে ধারাবাহিকভাবে কর্তৃত্বের অবস্থানে থাকা ব্যক্তিদের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন এবং সাধারণ মানুষের সমস্যাগুলোর ওপর আলোকপাত করেছেন। ক্ষমতাবানদের কাছে সব সময় সত্য কথাগুলো পৌঁছে দেওয়ার নিরলস উদ্যোগ তাকে সততা ও সাহসের প্রতীকে পরিণত করেছে এবং এর মাধ্যমে তিনি অন্যদেরও ন্যায়বিচার ও সাম্য প্রতিষ্ঠার লড়াইয়ে সামিল হতে অনুপ্রাণিত করেছেন।

বদরুদ্দীন উমর বর্তমানে বাংলাদেশ ন্যাশনাল লিবারেশন কাউন্সিলের সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি এই সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধী কাউন্সিলের গুরুত্বপূর্ণ সদস্য। ৪ দশকেরও বেশি সময় ধরে তিনি বামপন্থী ম্যাগাজিন 'সংস্কৃতি'র সম্পাদনায় নিজেকে উৎসর্গ করেছেন।

১৯৬৩ সালে বদরুদ্দীন উমর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং সেখানে রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠা করেন। ১৯৬৮ সালে তিনি সিদ্ধান্ত নেন, বিশ্ববিদ্যালয় ছেড়ে নিজেকে রাজনৈতিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত করবেন। এ সিদ্ধান্তের পেছনে কৃষক ও শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামে সহায়তা দেওয়ার আবেগ কাজ করেছিল। বস্তুত, পাকিস্তান সরকারের সঙ্গে মতবিরোধের ফল হিসেবেই তিনি এ উদ্যোগ নেন।

বদরুদ্দীন উমর শতাধিক বই ও অসংখ্য প্রবন্ধ লিখেছেন। একটি সাম্প্রদায়িক পাকিস্তান তৈরির পথভ্রষ্ট চিন্তাধারার প্রতি তীব্র বিরোধিতার কারণে তার ৩ মৌলিক রচনা 'সাম্প্রদায়িকতা', 'সংস্কৃতির সংকট' এবং 'সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা' পূর্ব পাকিস্তানের সামরিক ও বেসামরিক কর্তৃপক্ষের মাঝে তুমুল বিতর্কের সৃষ্টি করে। ভাষা আন্দোলন নিয়ে তার 'পূর্ব বাংলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি' শিরোনামের ৩ খণ্ডের রচনা এবং ২ খণ্ডের কালজয়ী গ্রন্থ 'বাংলাদেশের উত্থান' তার রচনার মধ্যে অন্যতম।

দ্য ডেইলি স্টার বদরুদ্দীন উমরের জীবন-ইতিহাসকে উদযাপন করে। তিনি এমন একজন বৈপ্লবিক ব্যক্তিত্ব, যার মানবাধিকার রক্ষা কার্যক্রম, তীক্ষ্ণ সমালোচনা, বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সত্যের প্রতি দায়বদ্ধতা তাকে বাংলাদেশের প্রেক্ষাপটে জাতীয় বিবেকের এক বিরল আলোকবর্তিকা করে তুলেছে।

 

Comments