শীর্ষ খবর

মস্তিষ্কের ক্ষতি করতে পারে যেসব বদ-অভ্যাস

অনিদ্রা, জাঙ্ক ফুড, শারীরিক নিষ্ক্রিয়তাসহ বেশ কিছু কারণে আপনার মস্তিষ্কের ক্ষতি হতে পারে। সতেজ ও সুস্থ মস্তিষ্কের জন্য এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে।
মস্তিষ্ক

অনিদ্রা, জাঙ্ক ফুড, শারীরিক নিষ্ক্রিয়তাসহ বেশ কিছু কারণে আপনার মস্তিষ্কের ক্ষতি হতে পারে। সতেজ ও সুস্থ মস্তিষ্কের জন্য এই বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে।

প্রয়োজনের চেয়ে কম ঘুম

কিছু বদ-অভ্যাস রয়েছে যা আমরা কম-বেশি প্রায় সবাই করে থাকি। কিন্তু কিছু বদ-অভ্যাস রয়েছে যা মস্তিষ্কের ক্ষতি করতে পারে। এরকম একটি হলো প্রয়োজনের চেয়ে কম ঘুমানো। এটি ডিমেনশিয়া (স্মৃতিভ্রংশ) ও আলজেইমারস রোগের কারণ হতে পারে। প্রতিদিন একটা নির্দিষ্ট সময়েই ঘুমাতে যাওয়া উচিত। ঘুমে সমস্যা হলে অ্যালকোহল, ক্যাফেইন ও সন্ধ্যার পর ইলেক্ট্রনিক যন্ত্র ব্যবহার এড়িয়ে চলতে হবে।

নিঃসঙ্গতা

প্রাকৃতিকভাবেই মানুষ সামাজিক যোগাযোগ বজায় রাখতে চায়। ফেসবুকে বন্ধু সংখ্যার চেয়ে গুরুত্বপূর্ণ হলো বাস্তবে মানুষের সঙ্গে যোগাযোগ বজায় রাখা। কাছের বন্ধুর সংখ্যা অল্প হলেও এ ধরনের মানুষ অনেক বেশি হাসিখুশি ও কর্মদক্ষ হয়। সেই সাথে আলজেইমারের সম্ভাবনাও কম থাকে তাদের। ঘরে নিজেকে একা মনে হলে বন্ধুদের ডেকে এনে শুরু করতে পারেন যে কোন আয়োজন।

অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস

যে সমস্ত মানুষের খাদ্য তালিকায় বার্গার, ফ্রাই, পটেটো চিপস বা কোমল পানীয়ের মত খাবার থাকে তাদের শিখন, স্মৃতি ও মানসিক স্বাস্থ্যের জন্য মস্তিষ্কের কার্যকর অংশগুলো অপেক্ষাকৃত ছোট হয়ে যায়। অন্যদিকে সবুজ শাকসবজি, বেরি ও বাদামজাতীয় খাবার মস্তিষ্কের ক্ষয় রোধ করে।

হেডফোনে উচ্চ শব্দে গান

হেডফোনে ফুল ভলিউমে গান মাত্র ৩০ মিনিটের মধ্যে সম্পূর্ণভাবে একজনের শ্রবণশক্তি লোপ ঘটাতে পারে। বয়স্কদের মধ্যে শ্রবণশক্তি হ্রাস পাওয়ার সাথে মস্তিষ্কের রোগ আলজেইমার ও ব্রেইন টিস্যু নষ্ট হওয়ার সম্পর্ক রয়েছে। এর একটা কারণ হতে পারে, আশপাশের ঘটনাগুলো বোঝার জন্য এ ধরনের সমস্যায় ভোগা লোকজনের মস্তিষ্ককে অধিক পরিশ্রম করতে হয়। তাই ডিভাইসের ভলিউম ৬০% এর বেশি বা একটানা দুই ঘণ্টার বেশি গান শোনা এড়িয়ে চলুন।

শরীরচর্চা না করা

নিয়মিত শরীরচর্চা না করলে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। শুধু মস্তিষ্কের রোগই নয় এর ফলে ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চ রক্তচাপের সম্ভাবনাও বৃদ্ধি পায়। আর এর সবগুলোই আলজেইমারের সাথে সম্পর্কযুক্ত। এর থেকে মুক্তি পেতে ম্যারাথনের মত দৌড়ের প্রয়োজন নেই। পার্কে বা বাসার আশপাশে আধ ঘণ্টার হাঁটাই এর জন্য যথেষ্ট। সপ্তাহে অন্তত তিন দিন হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

ধূমপান ছাড়তে না পারা

ধূমপান মস্তিষ্কের আয়তন ছোট করে ফেলতে পারে। স্মৃতিশক্তি হ্রাসের জন্য এই বদভ্যাসটিকে দায়ী করা হয়। সেই সাথে ডিমেনশিয়া ও আলজেইমার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয় ধূমপান। হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোক ও উচ্চ রক্তচাপের আশঙ্কা বৃদ্ধি করে এটি।

অতিরিক্ত খাওয়ার অভ্যাস

খাবার স্বাস্থ্যসম্মত হলেও যদি তা অধিক পরিমাণে খাওয়া হয় তবে তা মস্তিষ্কের জন্য ক্ষতি ডেকে আনতে পারে। এই বদ-অভ্যাস চিন্তা ও স্মরণশক্তির ওপর প্রভাব ফেলে। দীর্ঘ দিন থেকে অতিরিক্ত খাবার খেলে মানুষ মারাত্মকভাবে মোটা হয়ে যেতে পারে যা আলজেইমারের সাথে সম্পর্কযুক্ত রোগ যেমন হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ সৃষ্টি করতে পারে।

প্রাকৃতিক আলোর অভাব

পর্যাপ্ত প্রাকৃতিক আলোর অভাব বিষণ্ণতা বা অবসাদের মত মানসিক সমস্যা তৈরি করতে পারে যা মস্তিষ্ককে মন্থর করে ফেলে। গবেষণায় দেখা গেছে প্রাকৃতিক আলো থাকলে ভালোভাবে কাজ করে আমাদের মস্তিষ্ক।

সূত্র: ওয়েবএমডি

Click here to read the English version of this news

Comments