পদ্মা সেতু পারাপারে স্টিকার-প্রিপেইড কার্ড সুবিধা যুক্ত হচ্ছে ডিসেম্বর নাগাদ

পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তের দুটি টোল প্লাজা চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে আধুনিকায়ন করা হবে। প্রিপেইড কার্ড সরবরাহ করা হবে চালকদের এবং নিয়মিত চলাচলকারী যানবাহনগুলোতে যুক্ত করা হবে স্টিকার।
পদ্মা সেতু। ছবি: সাজ্জাদ হোসেন/স্টার

পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তের দুটি টোল প্লাজা চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে আধুনিকায়ন করা হবে। প্রিপেইড কার্ড সরবরাহ করা হবে চালকদের এবং নিয়মিত চলাচলকারী যানবাহনগুলোতে যুক্ত করা হবে স্টিকার।

এতে এই সুবিধা পাওয়া গাড়িগুলোকে সেতুর টোল প্লাজায় এসে আর থামতে হবে না।

সোমবার পদ্মা সেতু জাজিরা টোল প্লাজার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'সেতুতে চলাচলকারী নিয়মিত গাড়িগুলোতে স্টিকার লাগানো হবে। স্টিকারযুক্ত গাড়ি টোল প্লাজায় এলে সেটি যন্ত্রের মাধ্যমে স্ক্যান করে টোলের টাকা কেটে নেবে। ব্যাংকের সঙ্গে এ টাকা কেটে নেওয়ার প্রযুক্তির সংযোগ থাকবে।'

'সাধারণ এ রুটের বাসসহ যাত্রীবাহী গাড়িগুলো এ পদ্ধতির আওতায় আসতে পারে,' বলেন তিনি।

তিনি আরও জানান, গাড়ির জন্য প্রিপেইড কার্ড সরবরাহ করা হবে। গাড়ি চালকরা এ কার্ডে টাকা রিচার্জ করে রাখবেন। সেতুতে প্রবেশের আগে মেশিনে কার্ড স্ক্যান করলে নির্ধারিত টোল পরিশোধ হয়ে যাবে।

দুই প্রান্তের টোল বুথেই এ সুবিধা থাকবে বলে জানান তিনি। 'এছাড়া নগদ টাকা দিয়ে টোল পরিশোধের সুবিধা তো থাকছেই,' বলেন তিনি।
 
ক্যামেরার আওতায় আসছে পুরো সেতু

পদ্মা সেতুতে ক্যামেরা স্থাপনের কাজ শেষ হবে ডিসেম্বর মাস নাগাদ। ক্যামেরার মাধ্যমে গাড়ির নম্বর প্লেট, আইডেন্টিফিকেশন, গাড়িটি কত কিলোমিটার বেগে চলছে সব জানা যাবে। 

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (সেতু) মো. রিয়াদ-উল-হাসান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'সেতুতে ক্যামেরা স্থাপনের কাজ ডিজাইন পিরিয়ডে আছে। সার্ভে শেষ হয়েছে, চাহিদা অনুযায়ী ক্যামেরা বসবে। প্রায় ২০টি ক্যামেরা স্থাপন করা হতে পারে।'

এগুলো ৩৬০ ডিগ্রী ক্যামেরা হবে বলে জানান তিনি।

পদ্মা সেতু জাজিরা টোল প্লাজার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন ডেইলি স্টারকে জানান, সেতু এলাকায় একটি কন্ট্রোল সেন্টার স্থাপন করা হবে। সেখান থেকে সব গাড়ির পজিশন, গতি জানা যাবে। মোবাইল অ্যাপসের মাধ্যমে চালক জানতে পারবে সেতুসহ সড়কগুলোতে গাড়ির অবস্থান।

দেশে আর কোথাও এ পদ্ধতি চালু হয়নি এবং ডিসেম্বর মাস থেকে এটি চালুর কথা আছে বলে জানান তিনি।

১ মাসে টোল আদায় প্রায় ৭৫ কোটি টাকা

পদ্মা সেতু উদ্বোধন হয় গত ২৫ জুন, আর যান চলাচল শুরু হয়েছিল পরদিন ২৬ জুন।

২৪ জুলাই পর্যন্ত ২৮ দিনে প্রায় ৭৫ কোটি টাকা টোল আদায় হয়েছে এ সেতু থেকে। এ সময়ে সেতুতে ৬ লাখ ৪ হাজার ৯৩৮টি যানবাহন চলাচল করেছে। 

এর মধ্যে মাওয়া টোল প্লাজা ব্যবহার করে ৩ লাখ ৩ হাজার ৯৮৯টি গাড়ি সেতু পার হয়েছে। আর জাজিরা টোল প্লাজা ব্যবহার করে সেতু পার হয়েছে ৩ লাখ ৯৪৯টি গাড়ি। 

মাওয়া টোল প্লাজায় আদায় হয়েছে প্রায় ৩৮ কোটি টাকা ও জাজিরা টোল প্লাজায় আদায় হয়েছে প্রায় ৩৭ কোটি টাকা। 

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা গেছে।

দুর্ঘটনা

পদ্মা সেতু উদ্বোধনের এক মাসে সেতুতে এ পর্যন্ত ৫টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে ৪ জন ও আহত হয়েছে ১০ জন।

ট্রাফিক পুলিশ সূত্র জানায়, গত ২৬ জুন পদ্মা সেতুতে ঘুরতে এসে মাওয়া প্রান্তে মোটরসাইকেল দুর্ঘটনায় আলমগীর হোসেন (২৫) ও মো. ফজলু (২৫) নামে দুই তরুণের মৃত্যু হয়। 

২৭ জুন মাওয়া প্রান্তে ঢাকামুখী সেতুর ভায়াডাক্টের লেনে পেঁয়াজবাহী ট্রাক উল্টে ৩ জন আহত হন। 

গত ১৭ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের কাছাকাছি গ্যাস সিলিন্ডার বহনকারী একটি পিকআপ ভ্যান উল্টে যায়। এতে কাউসার (২৩) ও রাজু খন্দকার (৪৫) নামে ২ জন নিহত হয় ও আহত হয় আরও ৩ জন।

৮ জুলাই পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোল প্লাজার সামনে একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারের উপর উঠে যায়। এতে প্রাইভেটকারের দুই যাত্রী আহত হয়। 

৭ জুলাই পদ্মা সেতুর মাওয়া প্রান্তে অতিরিক্ত গতির কারণে সড়ক বিভাজকের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায় একটি প্রাইভেটকার। এ ঘটনায় দুজন আহত হন।

পদ্মা সেতু জাজিরা টোল প্লাজার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন ডেইলি স্টারকে বলেন, 'ডিসেম্বর মাসে পদ্মা সেতুতে বিভিন্ন প্রযুক্তি স্থাপন করা শেষ হবে। বেশি গতিতে গাড়ি চালানো হলে ক্যামেরায় ধরা পড়বে। এর জন্য মাইকিং সিস্টেম থাকবে। চালকের কাছে একটি মেসেজও যাবে যে তিনি অতিরিক্ত গতিতে গাড়ি চালাচ্ছেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও নেওয়া হবে।'

Comments