বর্ণাঢ্য আয়োজনে টরন্টো বাংলা বইমেলা অনুষ্ঠিত

ভালো বই মননের বিকাশ ঘটায়, কল্পনাকে প্রসারিত করে আত্মশুদ্ধির সহায়ক হয়। তাই এর আবেদন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে অম্লান থাকে।
বইমেলার এক আলোচনা অনুষ্ঠানে কবি আসাদ চৌধুরীসহ অন্যান্য বক্তারা। ছবি: সংগৃহীত

ভালো বই মননের বিকাশ ঘটায়, কল্পনাকে প্রসারিত করে আত্মশুদ্ধির সহায়ক হয়। তাই এর আবেদন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে অম্লান থাকে।

কানাডায় বাংলা ভাষা ও বাংলা বই এবং সাহিত্যের মূলস্রোতকে অম্লান রাখার দৃপ্ত অঙ্গীকার নিয়ে গত ৬ ও ৭ আগস্ট ২ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ১৬তম টরন্টো বাংলা বইমেলা।

এই ২ দিন বাংলাভাষী মানুষের পদরাচরণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। দীর্ঘ পথ পরিক্রমায় টরেন্টো বাংলা বইমেলা পরিণত হয়েছিল এক মিলন মেলায়।

বর্ণিল তথ্য বহুল মেলায় বাংলা লেখক ও বই পরিচিতির পাশাপাশি শোভাযাত্রা, সাহিত্য-সংস্কৃতি বিষয়ক আলোচনা, কবিতা উৎসব, নৃত্যসহ পরিবেশিত হয়েছে বহুমাত্রিক বাংলা কৃষ্টি নির্ভর সাংস্কৃতিক আয়োজন।

মেলা ঘুরে দেখছেন কবি আসাদ চৌধুরী। ছবি: সংগৃহীত

কানাডার বিভিন্ন শহর থেকে লেখক, চিন্তাবিদ, সাহিত্যিকসহ হাজারো মানুষ অংশ নেন উদ্বোধনী শোভাযাত্রায়। বরেণ্য কথা সাহিত্যিক কবি আসাদ চৌধুরীর নেতৃত্বে শোভাযাত্রাটি টরন্টোর ডেন্টোনিয়া পার্কে গিয়ে শহীদ মিনারের আদলে স্থাপিত মাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে এবং বইমেলার আবহ সংগীত পরিবেশন করে।

প্রথম দিনে বইমেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান এমপিপি ডলি বেগম।

এ দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে সুকন্যা নৃত্যাঙ্গনের অংশগ্রহণে নৃত্য পরিবেশিত হয়। গান পরিবেশন করেন শিল্পী ফারহানা সান্তা। দুপুরে প্রদর্শিত হয় মীর সাব্বির পরিচালিত 'রাত জাগা ফুল' চলচ্চিত্রটি। 'উদীচী'র বিশেষ পরিবেশনা ছাড়াও মেলায় ছিল কবি তাজুল ইমাম ও জিন্নাহ চৌধুরীর স্মৃতিচারণ ও কবিতা আবৃত্তি। রাতে শিল্পী অমিত শুভ্রর সংগীত পরিবেশনায় শেষ হয় প্রথম দিনের সাংস্কৃতিক আয়োজন।

উদ্বোধনী শোভাযাত্রা মাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে এবং বইমেলার আবহ সংগীত পরিবেশন করে। ছবি: সংগৃহীত

আয়োজনে বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী, টরন্টোর বাংলাদেশ কনসুলেটের কনসল জেনারেল লুৎফর রহমান, এমপিপি ডলি বেগম, চয়নিকা দত্ত, সুলতানা হায়দার, সাদী আহমেদ।

'অভিবাসী বাঙালির সাহিত্য ও সংস্কৃতি চর্চা' শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন সালমা বাণী, হাসান মাহমুদ, জসিম মল্লিক, আশরাফ আলী, নাজমুন নেসা পিয়ারী, ফরিদা রহমান, সিরাজুল ইসলাম মুনির, শাম্মি আখতার হ্যাপি ও আশরাফ আলী।

মেলার দ্বিতীয় দিনে প্রদর্শিত হয়েছে রাসেল রানার 'হাউসের ধুয়া' ডকুমেন্টারি। কবিতা আবৃত্তি করেন কবি শফিক আহমেদ ও জ্যোতি সাত্তার।

বইমেলার সাংস্কৃতিক আয়োজনে শিল্পীদের পরিবেশনা। ছবি: সংগৃহীত

'অভিবাসীর সেকাল একাল' শীর্ষক আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী, মনীষ রফিক, সৈয়দ নাজমুল হোসেন, মোস্তফা চৌধুরী, ড. জহির সাদেক, শহীদ খন্দোকার টুকু, জিন্নাহ চৌধুরী।

সংগীত শিল্পী শিখা রউফ, ফারজানা শান্তা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ খন্দকার টুকু এ দিন গান পরিবেশন করেন।

বইমেলা উপলক্ষে একটি বিশেষ সাহিত্য সংকলন প্রকাশিত হয়। কানাডা ও বিশ্বের বিভিন্ন দেশের বাঙালি লেখকদের লেখা এবং কানাডা ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাণী সন্নিবেশে প্রকাশিত হয় সংকলনটি।

'শক্তি, সমৃদ্ধি ও বিশ্বাস বৈভবে বই'—এই প্রতিপাদ্যে টরন্টো বাংলা বইমেলা অনুষ্ঠিত হয়।

Comments