নিউইয়র্কে শামীম আল আমিনের ‘নির্বাচিত গল্প তোমার অসীমে’ প্রকাশনা উৎসব

লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিনের নতুন বই ‘নির্বাচিত গল্প তোমার অসীমে’র প্রকাশনা উৎসব নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে।
শামীম আল আমিন
নিউইয়র্কে জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে শামীম আল আমিনের নতুন বই ‘নির্বাচিত গল্প তোমার অসীমে’র প্রকাশনা উৎসব। ছবি: সংগৃহীত

লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিনের নতুন বই 'নির্বাচিত গল্প তোমার অসীমে'র প্রকাশনা উৎসব নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে।

জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন লেখক, সাংবাদিক, সমাজকর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ গুণীজনেরা।

নতুন সংগঠন 'ডায়াসপোরা' এই প্রকাশনা উৎসবের আয়োজন করে।

এবারের বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৩০টি গল্পের বইটিতে ভূমিকা লিখেছেন খ্যাতিমান কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম।

ভিন্ন ভিন্ন প্রেক্ষাপটে থেকে লেখা গল্পগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে এক মলাটে। এর মধ্যে আছে গভীর প্রেম; কখনো বিরহ। আছে পরাবাস্তব ভালোবাসা। গল্পগুলো লিখতে গিয়ে কখনো সমাজের রূঢ় বাস্তবতা; অলিক কল্পনার আশ্রয় নিয়েছেন লেখক। সমাজে ঘটে যাওয়া নিষ্ঠুর ঘটনাও উঠে এসেছে গল্পে। এসেছে বিশ্বজোড়া অস্থিরতার চিত্র; বেদনা কিংবা হতাশা। গল্পের বিষয়ের ভিন্নতাই বইটির সৌন্দর্য।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বইটি পাঠ করতে গিয়ে পাঠক এক মলাটে বিচিত্র স্বাদ পাবেন।

অনুষ্ঠানে কথা বলেছেন কথাসাহিত্যিক পূরবী বসু, জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সাংবাদিক ফজলুর রহমান, মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম, সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ ও অনিন্দ্য প্রকাশের প্রকাশক আফজাল হোসেন।

স্বনামধন্য নাট্যশিল্পী শিরীন বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডা. প্রতাপ দাস ও ধন্যবাদ জানান নাট্যশিল্পী এজাজ আলম। শিল্পী বাশিরুল হক, ভাস্কর আকতার আহমেদ রাশা ও সংগঠক ফরিদা ইয়াসমিন বইটি নিয়ে তাদের প্রতিক্রিয়া জানান।

অনুষ্ঠানটি শুরু হয় বইটির নাম গল্প 'তোমার অসীমে' পাঠের মধ্য দিয়ে। নাট্যশিল্পী এ শরিফ হোসেন ও আবৃত্তিশিল্পী শুক্লা রায় গল্পটি পাঠ করেন। সেসময় রবীন্দ্রনাথের 'তোমার অসীমে' গানটি গেয়ে শোনান সুপ্রিয়া চৌধুরী।

৩ শিল্পীর মনোমুগ্ধকর পরিবেশনায় ভিন্ন মাত্রা যুক্ত করে ভায়োলিনের বাদন ও শিল্পী তাজুল ইমামের পেইন্টিং।

গল্পটির পরিবেশনার ভিন্নতা দর্শকদের মুগ্ধ করে।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন গোপন সাহা। এর শেষ পর্বে গান গেয়ে মুগ্ধতা ছড়ান রাজীব ভট্টাচার্য। কিবোর্ডে রিপন মিয়া ও তবলায় স্বপন দত্তের পরিবেশনাও সবাইকে মুগ্ধ করে।

বৃষ্টিমুখর সন্ধ্যা রীতিমতো দুর্যোগের রূপ নিয়েছিল। দিনের কর্মব্যস্ততা শেষে নিউইয়র্কের যানজট ঠেলে এরপরও সেখানে সমবেত হয়েছিলেন উল্লেখযোগ্য সংখ্যক দর্শক। সেখানে ছিল লেখকের বই বিক্রিরও ব্যবস্থা। ছিল চা চক্র।

সবমিলিয়ে জমাট এই অনুষ্ঠানটি রূপ নেয় মিলনমেলায়। অনুষ্ঠানে সার্বিক সহায়তা দিয়েছিল বাংলা ট্রালেভস।

Comments