গ্রিসে দুর্গাপূজা উদযাপন

পূজামণ্ডপ পরিদর্শন করে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তারা।
গ্রিসে পূজামণ্ডপ। ছবি: সংগৃহীত

গ্রিসে নানা আয়োজনের মাধ্যমে পালন করা হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব শারদীয় দুর্গাপূজা। গ্রিসে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বীরা গত ১৫ বছর ধরে নানা আয়োজনে উদযাপন করছেন এই পূজা।

গতকাল পূজামণ্ডপ পরিদর্শন করে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তারা।

আয়োজকরা জানান, সারা বছর বিভিন্ন দেবদেবীর পূজা হলেও তারমধ্যে দুর্গাপূজা তাদের সেরা উৎসব। প্রবাসে বসবাসরত হিন্দু সম্প্রদায়ের প্রবাসীরাও এই উৎসব উদযাপনে মেতে উঠেন। গ্রিসপ্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের লোকজনের সংগঠন 'হিন্দু কমিউনিটি ইন গ্রিস' ২০০৮ সাল থেকে রাজধানী এথেন্সের ওমোনিয়ায় এ পূজার আয়োজন করে আসছে।

শারদীয় এ পূজাকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে বিপুল আনন্দ ও উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। ধর্মীয় রীতিনীতি আর বিশ্বাসে দেবী দুর্গা সব অপশক্তিকে রুখে দিয়ে বিশ্বব্যাপী শান্তির বারতা নিয়ে আসেন—এমনটাই বিশ্বাস ভক্ত-অনুরাগীদের।

হিন্দু ধর্মাবলম্বীদের এই আয়োজন পরিদর্শন করেন বিভিন্ন সংগঠনের নেতারা। ধর্ম যার যার, উৎসবের আনন্দ সবার—এই স্লোগানে ধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে শারদীয় দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে পালনের আহ্বান জানিয়ে সবাইকে শুভেচ্ছা জানান গ্রিসে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

পূজামণ্ডপ পরিদর্শন করেন রাষ্ট্রদূত আসুদ আহমেদ, দূতাবাসের মিনিস্টার মোহাম্মদ খালেদ, প্রথম সচিব (শ্রম) বিশ্বজিৎ কুমার পাল, দ্বিতীয় সচিব রাবেয়া বেগমসহ অন্যান্য কর্মকর্তারা। সেই সময় হিন্দু কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা তুষার রায়, সভাপতি নিখিল সাহা ও সাধারণ সম্পাদক উজ্জল দে।

Comments