অস্ট্রেলিয়ান সংবাদ সংস্থাগুলোকে আর অর্থ দেওয়া হবে না: মেটা

মেটা ঘোষণা করেছে যে, অস্ট্রেলিয়ায় ফেসবুক নিউজ ট্যাব তারা বন্ধ করবে এবং সংবাদ সংস্থাগুলোর সঙ্গে আর চুক্তি নবায়ন করবে না।
ছবি: সংগৃহীত

ফেসবুকের প্যারেন্ট মেটা ঘোষণা করেছে অস্ট্রেলিয়ান সংবাদ সংস্থাগুলোকে সংবাদের জন্য আর অর্থ দেওয়া হবে না।

সংবাদ সেবার মাধ্যমে মিডিয়াগুলোর সঙ্গে বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করত ফেসবুক। মূলত গত বছর থেকেই ধাপে ধাপে এই সেবা বন্ধের উদ্যোগ নেয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

মেটা ঘোষণা করেছে যে, অস্ট্রেলিয়ায় ফেসবুক নিউজ ট্যাব তারা বন্ধ করবে এবং সংবাদ সংস্থাগুলোর সঙ্গে আর চুক্তি নবায়ন করবে না। এতে ওই সংস্থাগুলো কয়েক মিলিয়ন ডলার মূল্যের 'সংবাদ বিক্রি' থেকে বঞ্চিত হবে।

এই পদক্ষেপের ব্যাখ্যা দিয়ে সংস্থাটি বলেছে, মানুষ খবর এবং রাজনৈতিক বিষয়বস্তুর জন্য ফেসবুকে আসে না।'

তিন বছর আগে সংবাদের জন্য মেটা অস্ট্রেলিয়ান মিডিয়া সংস্থাগুলোর সঙ্গে চুক্তি সই করেছিল।

সরকারের মতে, এবিসি এবং নাইনসহ অস্ট্রেলিয়ান মিডিয়া কোম্পানিগুলোকে মেটা গত তিন বছরে ২০০ মিলিয়ন ডলার পর্যন্ত দিয়েছে।

মেটা এর আগে ঘোষণা করেছিল যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির সংবাদ মাধ্যমগুলোর সঙ্গেও চুক্তি নবায়ন করবে না।

অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী মিশেল রোল্যান্ড মেটার ঘোষণায় ক্ষোভ প্রকাশ করেছেন এবং গণমাধ্যমকে জানিয়েছেন যে সরকার মেটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

তিনি বলেছেন, সিদ্ধান্তটি অস্ট্রেলিয়ান নিউজ মিডিয়া ব্যবসার জন্য রাজস্বের একটি উল্লেখযোগ্য উৎসকে সরিয়ে দিয়েছে। অস্ট্রেলিয়ান সংবাদ প্রকাশকরা তাদের সরবরাহ করা সংবাদের জন্য ন্যায্য ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য।'

বিশ্বজুড়ে মিডিয়া কোম্পানিগুলো বছরের পর বছর ধরে টিকে থাকার জন্য সংগ্রাম করছে। তাদের রাজস্ব হ্রাস পেয়েছে। বিজ্ঞাপনদাতারা ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য সংবাদ সংস্থাগুলোর চাইতে গুগল এবং ফেসবুকের মতো জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মে ভিড় করছে বেশি।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments