পিএসডিপিসিসির সভা অনুষ্ঠিত

বেসরকারি খাতের উন্নয়নে প্রতিষ্ঠিত প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কো-অর্ডিনেশন কমিটির (পিএসডিপিসিসি) ১৪তম অনুষ্ঠিত হয়েছে।
ইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কো-অর্ডিনেশন কমিটি, পিএসডিপিসিসি, প্রধানমন্ত্রীর কার্যালয়,

বেসরকারি খাতের উন্নয়নে প্রতিষ্ঠিত প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কো-অর্ডিনেশন কমিটির (পিএসডিপিসিসি) ১৪তম অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতে আগের সভার সুপারিশগুলো বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম।

তিনি বলেন, বেসরকারি খাতের উন্নয়নে পিএসডিপিসিসির পঞ্চম থেকে ১৩তম সভায় আনা ৭২টি সুপারিশের মধ্যে ৩৭টি সুপারিশ বাস্তবায়িত হয়েছে এবং ১৪টি সুপারিশ বাস্তবায়নাধীন আছে।

সভায় তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা হয়। বিষয়সমূহ হলো- ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন প্রক্রিয়া সহজ করা, আংশিক রপ্তানিকারকদের জন্য কাঁচামাল শুল্কমুক্ত আমদানি প্রক্রিয়া সহজ করা এবং রপ্তানি বহুমুখীকরণের প্রয়োজনে সংশ্লিষ্ট নীতিমালা ও রপ্তানি রোডম্যাপগুলোর কর্মপরিকল্পনা বাস্তবায়ন।

ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন সহজ করার বিষয়ে ফেরদৌস আরা বেগম জানান, স্থানীয় সরকার বিভাগ ইতোমধ্যে সিটি করপোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদ থেকে ৫ বছরের জন্য ট্রেড লাইসেন্স ইস্যু/নবায়নের জন্য পত্র জারি করেছে। স্থানীয় সরকার বিভাগ থেকে নেওয়া এ উদ্যোগের ব্যাপক প্রচারমূলক কার্যক্রম নেওয়া দরকার।

তিনি জানান, বছরের যেকোনো সময় ট্রেড লাইসেন্স ইস্যু করা হলেও, এ লাইসেন্সের বার্ষিক নবায়ন প্রতি বছর ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হয়, এতে অনেক সময় উদ্যোক্তাদের অসুবিধায় পড়তে হয়। আমদানি বা রপ্তানি নিবন্ধনের মতো ট্রেড লাইসেন্সের মেয়াদ, লাইসেন্স প্রদান/নবায়ন করার তারিখ থেকে গণনা করা প্রয়োজন।

ফেরদৌস আরা বেগম বলেন, শুল্ক আইন ১৯৬৯, ধারা-১১ বলে জারি করা বন্ডেড অয়্যারহাউস বিধিমালা-২০০৮ এ ১০০ শতাংশ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য শিল্প প্রতিষ্ঠানকে বন্ডেড অয়্যারহাউস সুবিধা প্রদান প্রসঙ্গে বলা হয়েছে, কিন্তু আংশিক রপ্তানির বিষয়টি প্রতিফলিত না হওয়ায় আংশিক রপ্তানিকারকরা বন্ডেড অয়্যারহাউস লাইসেন্স প্রাপ্তিতে বিধিগতভাবে বাধাগ্রস্ত হয়। আংশিক রপ্তানিমুখী শিল্পের জন্য শুল্ক আইন-১৯৬৯ (অধ্যায়-১১), বাস্তবায়নাধীন শুল্ক আইন-২০২৩, বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালা-২০০৮, এনটাইটেলমেন্ট নীতি-২০০৮ এবং শতভাগ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান (সাময়িক আমদানি) বিধিমালা-১৯৯৩ এ প্রয়োজনীয় বিধান অন্তর্ভুক্ত করা দরকার। যেন বিধিগতভাবে আংশিক রপ্তানিকারকরা বন্ডেড ওয়্যারহাউস সুবিধা ব্যবহার করতে পারেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আংশিক রপ্তানিকারকদের জন্য শুল্ক প্রত্যর্পণ প্রক্রিয়া সহজ করা হবে। এ অর্থবছরে বন্ড অটোমেশন হওয়ার পর জাতীয় রাজস্ব বোর্ড আংশিক রপ্তানিকারকদের জন্য নীতিগত বিধিমালার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। আংশিক রপ্তানিকারকদের বাধা দূর করতে সেন্ট্রাল বন্ডেড অয়ারহাউজ স্থাপনের বিষয়টি এখনো বাস্তবায়নাধীন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া একটি খসড়া করপোরেট সোশাল রেসপনসিবিলিটিস পলিসি প্রণয়নে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেন, যেন জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয় এবং বেসরকারি খাতের প্রতিনিধিদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে ও ২ মাসের মধ্যে এ কাজ সম্পন্ন করে। আবাসিক এলাকায় প্লাস্টিক খাতের উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স প্রাপ্তির সমস্যা নিরসনে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

তিনি প্লাস্টিক গ্রেডিং, বিপজ্জনক সামগ্রী ও বায়োডিগ্রেডেবল সামগ্রীর জন্য বিএসটিআইকে একটি লেবেলিং পলিসি করার আহ্বান জানান।

তিনি আশ্বস্ত করে বলেন, 'বিল্ড ৭দিনের মধ্যে প্রতিটি অ্যাজেন্সি থেকে ফোকাল পয়েন্ট পাবে।'

Comments