ইউসিবির সঙ্গে একীভূত হতে পারে ন্যাশনাল ব্যাংক

উচ্চ খেলাপি ঋণে জর্জরিত ন্যাশনাল ব্যাংককে অধিগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে ইউসিবি
ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইউসিবি, ব্যাংক একীভূতকরণ,

খেলাপি ঋণ, লোকসানসহ নানা সমস্যায় জর্জরিত ন্যাশনাল ব্যাংক লিমিটেডকে (এনবিএল) অধিগ্রহণ করতে পারে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)।

আজ বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে ইউসিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে এক বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে ইউসিবি নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আরিফ কাদরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উচ্চ খেলাপি ঋণে জর্জরিত ন্যাশনাল ব্যাংককে অধিগ্রহণের আগ্রহ প্রকাশ করেছে ইউসিবি। ২০২২ সালে ন্যাশনাল ব্যাংকের লোকসান ছিল ৩ হাজার ২৮৫ কোটি টাকা, যা বাংলাদেশের ব্যাংকিং খাতের ইতিহাসে সর্বোচ্চ।

২০২২ সাল শেষে ন্যাশনাল ব্যাংকের বিতরণ করা ঋণের ২৫ শতাংশ ছিল খেলাপি ঋণ। এর বিপরীতে ২০২২ সালে ৪০২ কোটি টাকা নিট মুনাফা করা ইউসিবির খেলাপি ঋণ ছিল বিতরণ করা ঋণের ৫ দশমিক ৯৯ শতাংশ। 

নাম প্রকাশে অনিচ্ছুক ইউসিবির এক শীর্ষ কর্মকর্তা বলেন, একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি ন্যাশনাল ব্যাংকের খেলাপি ঋণ নেওয়ায় ইউসিবি আগ্রহ দেখিয়েছে। 

এছাড়া কোনো ব্যাংক স্বেচ্ছায় দুর্বল ব্যাংককে অধিগ্রহণ করলে কেন্দ্রীয় ব্যাংক নীতি সহায়তা দেবে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, বর্তমান স্পন্সরদের মূল্যায়নের পর ন্যাশনাল ব্যাংকে কোনো অংশীদারিত্ব থাকার সম্ভাবনা নেই।

তিনি বলেন, 'ন্যাশনাল ব্যাংক পুরনো ব্যাংকগুলোর একটি। লোকসান করলেও রেমিট্যান্স আনার নেটওয়ার্কসহ এর কিছু সক্ষমতা রয়েছে। রফতানি বাণিজ্যও ভালো।'

ব্যাংকটি উদ্ধারে আগের পরিচালনা পর্ষদ ভেঙে কেন্দ্রীয় ব্যাংকের নিয়োগ পাওয়া ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান সৈয়দ ফারহাত আনোয়ার বলেন, অধিগ্রহণের পরিকল্পনা এখনো চূড়ান্ত হয়নি।

Comments