চট্টগ্রামে লাইটার জাহাজ শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

আজ শুক্রবার ভোর ৬টা থেকে শুরু হওয়া ধর্মঘট প্রত্যাহার করেছেন চট্টগ্রামের লাইটার জাহাজের শ্রমিকরা।
বন্দরের বহির্নোঙ্গরে লাইটার জাহাজ। ফাইল ছবি

আজ শুক্রবার ভোর ৬টা থেকে শুরু হওয়া ধর্মঘট প্রত্যাহার করেছেন চট্টগ্রামের লাইটার জাহাজের শ্রমিকরা।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি নবী আলম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যানের প্রত্যাহারসহ ৫ দফা দাবিতে 'সর্বস্তরের নৌযান শ্রমিকবৃন্দ' ব্যানারে গতকাল বৃহস্পতিবার এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল।

অন্যান্য দাবিগুলো হলো-লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার অপসারণ, সাঙ্গু নদীর মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

নবী আলম ডেইলি স্টারকে বলেন, 'চরপাড়া ঘাটের ইজারা বাতিল হবে বলে বন্দর চেয়ারম্যান আমাদের আশ্বাস দিয়েছেন। এ আশ্বাসের পরিপ্রেক্ষিতে আমরা ধর্মঘট প্রত্যাহার করছি।'

'আজই শ্রমিকরা লাইটার জাহাজে পণ্য পরিবহনের কাজে লেগে যাবেন,' বলেন তিনি। 

আমদানি পণ্য নিয়ে আসা বড় জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে লাইটারেজ জাহাজে পণ্য দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়। এভাবে নদীপথে প্রতি বছর ৬ কোটি টনের বেশি পণ্য পরিবহন হয়। 

শ্রমিকরা জানান, পণ্য খালাসের অপেক্ষমাণ লাইটার জাহাজগুলো আগে রাখা হতো কর্ণফুলী নদীর উজানে। পরে বন্দর কর্তৃপক্ষের নির্দেশনায় গত দেড় বছর ধরে কর্ণফুলী নদী থেকে সরিয়ে এসব জাহাজ পতেঙ্গা সৈকতের সামনে বহির্নোঙ্গরের কাছে রাখা হতো।

জাহাজ থেকে শ্রমিকদের তীরে আসা–যাওয়ার জন্য গত বছর বন্দর কর্তৃপক্ষ চরপাড়া এলাকায় ঘাট নির্মাণ করে দেয়। পরিচালনার জন্য বন্দর কর্তৃপক্ষ এই ঘাট ইজারা দিয়েছিল। 

Comments