সবাইকে জানিয়েই সংসার জীবন শুরু করব: সজল

২০ বছর ধরে টেলিভিশন নাটকে অভিনয় করছেন সজল। পথচলা শুরু হয়েছিল মডেলিং দিয়ে। এখন নাটক ও সিনেমা ২ মাধ্যমেই ব্যস্ত সময় পার করছেন। মুক্তির অপেক্ষায় আছে তার ৩টি সিনেমা।
ধৈর্য, লেগে থাকা, চেষ্টা করা, সিনিয়রদের সম্মান করা ও অভিনয়কে ভালোবাসা শোবিজে টিকে থাকার মূলমন্ত্র বলে মনে করেন সজল। ছবি: সজলের ফেসবুক থেকে সংগৃহীত

২০ বছর ধরে টেলিভিশন নাটকে অভিনয় করছেন সজল। পথচলা শুরু হয়েছিল মডেলিং দিয়ে। এখন নাটক ও সিনেমা ২ মাধ্যমেই ব্যস্ত সময় পার করছেন। মুক্তির অপেক্ষায় আছে তার ৩টি সিনেমা।

শোবিজ, ব্যক্তিগত জীবনসহ নানা বিষয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে সম্প্রতি কথা বলেছেন এই অভিনেতা।

শোবিজে ২০ বছর হয়ে গেল। অনুভূতি জানতে চাই।

প্রথমেই কৃতজ্ঞতা মহান সৃষ্টিকর্তার প্রতি। দেখতে দেখতে শোবিজে ২০ বছর কেটে গেল এবং তা খুব ইতিবাচকভাবেই। নির্মাতা, সহশিল্পী, সাংবাদিক, প্রযোজক সবার প্রতি আমার ভালোবাসা। ইউনিটের টি বয় থেকে শুরু করে সব মানুষের ভালোবাসায় আমি এত দূর আসতে পেরেছি। আমার দর্শকদের প্রতি হৃদয় থেকে ভালোবাসা ও ধন্যবাদ। এভাবেই সারাজীবন অভিনয় শিল্পের সঙ্গে পথ চলতে চাই।

আপনি মূলত নাটকের মানুষ। হঠাৎ সিনেমায় ব্যস্ত হয়ে পড়ার কারণ কী ?

একজন শিল্পীর কাজই হলো অভিনয় করা, তা যে কোনো মাধ্যমেই হোক না কেন। আমি মনে করি, প্রত্যেক শিল্পীর ভেতরে চলচ্চিত্রে অভিনয় করার একটা গোপন ইচ্ছা থাকে। কারণ এই মাধ্যমটি একজন শিল্পীকে অনেক বছর বাঁচিয়ে রাখে। আমিও অনেকদিন ধরে চাইছিলাম সিনেমায় অভিনয় করব। কিন্ত সেভাবে মেলেনি বলে দেরি হয়েছে।

২০ বছর ধরে টেলিভিশন নাটকে অভিনয় করছেন সজল। ছবি: সজলের ফেসবুক থেকে সংগৃহীত

সম্প্রতি 'সুবর্ণভূমি 'নামে মুক্তিযুদ্ধের একটি সিনেমার শুটিং শেষ করেছি। এটি পরিচালনা করেছেন জাহিদ হোসেন। এখানে একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছি। সত্যি কথা বলতে, মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করার ইচ্ছা সবসময়ই আমার ভেতরে কাজ করে। এ ছাড়া, মুক্তিযুদ্ধের গল্পের সিনেমার প্রতিও বিশেষ দুর্বলতা কাজ করে।

এ ছাড়া, হৃদি হকের পরিচালনায় '১৯৭১ সেইসব দিন' নামের আরও একটি মুক্তিযুদ্ধের সিনেমার শুটিং শেষ করেছি। অনন্য মামুনের পরিচালনায় 'জাহানারা' নামের একটি সিনেমার শুটিং শেষ করেছি। পাশাপাশি ওটিটিতেও অভিনয় করছি, শর্টফিল্মও করছি।

শোবিজে টিকে থাকার মূলমন্ত্র কী?

ধৈর্য, লেগে থাকা, চেষ্টা করা, সিনিয়রদের সম্মান করা, অভিনয়কে ভালোবাসা । অভিনয়ের প্রতি প্রেম ও ভালোবাসা না থাকলে শোবিজে কাজ করা সম্ভব নয়। টিকে থাকা তো আরও পরের কথা । এসেই অনেক কিছু পাওয়ার আশা করা ঠিক নয়। বছরের পর বছর সময় দিতে হবে।

সজল অনেকদিন ধরেই মনের মতো চলচ্চিত্র খুঁজছিলেন সিনেমায় অভিনয় করার জন্য। ছবি: সজলের ফেসবুক থেকে সংগৃহীত

সিনিয়রদের কাছ থেকে পাওয়া এমন কোনো মন্তব্য মনে পড়ছে, যা আপনাকে অনুপ্রেরণা দেয়?

সত্যি কথা বলতে বেশ কয়েক বছর আগে শ্রদ্ধাভাজন অভিনেতা আফজাল হোসেন আমাকে নিয়ে একটি ইতিবাচক মন্তব্য করেছিলেন। ওটা কখনো ভুলব না। তিনি আমার প্রশংসা করেছিলেন, যা আমি সবসময় মাথায় রাখি।  এ ছাড়া, আরেকজন শ্রদ্ধাভাজন সিনিয়র অভিনেতা প্রয়াত হুমায়ুন ফরীদিও আমার অভিনয় নিয়ে সুন্দর একটি মন্তব্য করেছিলেন। ওটাও আমি আশীর্বাদ হিসেবে নিয়েছি ।

মুক্তিযুদ্ধের সিনেমার প্রতি বিশেষ দুর্বলতা কাজ করে সজলের। ছবি: সজলের ফেসবুক থেকে সংগৃহীত

সংসার জীবন কবে শুরু করছেন ?

দেরি আছে। সবাইকে জানিয়েই সংসার জীবন শুরু করব। আপাতত অভিনয় নিয়েই থাকতে চাই। অভিনয়ই এখন আমার কাছে সবকিছু। এমন কিছু চরিত্রে ও গল্পে কাজ করে যেতে চাই যা মানুষ সারাজীবন মনে রাখবে।

Comments