হলমুখী দর্শকে প্রাণ ফিরেছে ঢাকাই সিনেমায়

তবে, এবারের ঈদে মুক্তিপাপ্ত সিনেমাগুলো সুখবর দিয়েছে অনেকটাই। দর্শকরা হলমুখি হয়েছেন, প্রাণ ফিরেছে ঢাকাই সিনেমায়। পরিচালক, প্রযোজক, অভিনয়শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত সবাই ভীষণ খুশি দর্শক ফেরায় ।
এবারের ঈদে মুক্তি পাওয়া ৫ সিনেমার পোস্টার। ঘড়ির কাটা অনুযায়ীঃ সুড়ঙ্গ, প্রহেলিকা, লাল শাড়ি, প্রিয়তমা ও ক্যাসিনো। ছবি: সংগৃহীত
এবারের ঈদে মুক্তি পাওয়া ৫ সিনেমার পোস্টার। ঘড়ির কাটা অনুযায়ীঃ সুড়ঙ্গ, প্রহেলিকা, লাল শাড়ি, প্রিয়তমা ও ক্যাসিনো। ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমায় খরার খবরটি সচরাচর  বেশি শোনা যায়। হঠাত হঠাত একটু যেন নড়েচড়ে বসে। তাও খুব কম। বছরে  একবার কি দুইবার বেশি করে দর্শকদের হলমুখি হতে দেখা যায় । এছাড়া বেশিরভাগ সময় দর্শকখরায়  ভোগে। এমনিতেই হল বন্ধ হতে হতে  শূন্যের  কোঠায়  পৌঁছেছে।

তবে, এবারের ঈদে মুক্তিপাপ্ত সিনেমাগুলো সুখবর দিয়েছে অনেকটাই। দর্শকরা হলমুখি হয়েছেন, প্রাণ ফিরেছে ঢাকাই সিনেমায়। পরিচালক, প্রযোজক, অভিনয়শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত সবাই ভীষণ খুশি দর্শক ফেরায় ।

চলতি বছরের ৬ মাস কেটে গেছে। গত ৬ মাসে ঢালিউডপাড়ায় বড় কোনো সুখবর পাওয়া যায়নি। সিনেমা মুক্তি পেয়েছে  ঠিকই। কিন্ত পরাণ ও হাওয়ার মতো আলোচনা, ব্যবসা ও দর্শক টানতে পারেনি । সেভাবে প্রেক্ষাগৃহে ঝড় তুলতে পারেনি কোনো সিনেমা। কিন্ত ৬ মাস পর ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো দর্শক টানছে । দিচ্ছে সুখবর । সত্যিকারের সুবাতাস বইছে ঢালিউডে । অসংখ্য দর্শকরা হলে আসছেন । দল বেঁধে দেখছেন ঈদের সিনেমা । কোথাও কোথাও টিকিট না পাওয়ার কথাও শোনা যাচ্ছে ।

একমাত্র শাকিব খান অভিনীত প্রিয়তমা সিনেমাটি মুক্তি পেয়েছে শতাধিক প্রেক্ষাগৃহে। মুক্তির দিক থেকে ও দর্শক হলে টানার দিক থেকে এটি রেকর্ড গড়েছে। পিছিয়ে নেই আফরান নিশোর প্রথম সিনেমা সুড়ঙ্গ। এটিও ব্যাপকভাবে দর্শক টানছে এবং রেকর্ড গড়েছে। মুক্তির পর থেকে সুড়ঙ্গর শো বাড়াতে হয়েছে। অনেকে টিকিট না পেয়ে ফিরে গেছে। হাউজফুল গেছে অনেকগুলো শো।

বলা যায় প্রিয়তমা ও সুড়ঙ্গ নতুন আশা জাগিয়েছে এদেশের দর্শকদের মাঝে । একদিকে শাকিব খানের ভক্তরা এবং অপরদিকে নিশোর ভক্তরা সিনেমা দুটি দেখছেন ।

অন্যদিকে  প্রহেলিকা সিনেমাটি দর্শকদের প্রত্যাশা পূরণ করেছে । চয়নিকা চৌধুরী পরিচালিত এই সিনেমাটির হল সংখ্যা বেড়েছে, শো বেড়েছে। অনেকগুলো শো হাউজফুল গেছে। এবং টিকিট না পেয়েও ফিরে গেছে অনেকে। এমন তথ্য জানিয়েছেন পরিচালক।

চয়নিকা চৌধুরী বলেন,প্রহেলিকা দর্শকদের হলমুখি করতে পারছে এটাই আমার জন্য এবং পুরো প্রহেলিকার টিমের জন্য আনন্দের খবর।

১১ দিন পার হয়েছে ঈদের। কিন্ত ঈদের সিনেমায় ভাটা পড়েনি এখনো। বরং জোয়ার বইছে। এখনো প্রিয়তমা, সুড়ঙ্গ ও প্রহেলিকা চলছে জোরেশোরে। এছাড়া অপু বিশ্বাস  প্রযোজিত প্রথম সিনেমা  লালশাড়ি, সৈকত নাসিরের  ক্যাসিনো এখনো চলছে ।

এবারের ঈদের সিনেমার প্রতি দর্শকদের যেমন আগ্রহ দেখা তৈরি হয়েছে, একই সঙ্গে কয়েকটি সিনেমার গানের প্রতিও দর্শকদের বাড়তি আকর্ষণ দেখা গেছে। কয়েকটি গান মানুষের মুখে মুখে ফিরছে । হল ফেরত দর্শকরা গানের প্রশংসাও করছেন।

সুড়ঙ্গর পরিচালক রায়হান রাফী দ্য ডেইলি স্টারকে আজ বলেন,এখন পর্যন্ত সুড়ঙ্গ অনেক ভালো যাচ্ছে। এই সিনেমাটি প্রচুর সংখ্যক দর্শকদের হলে টানছ। আমরা খুশি। সুড়ঙ্গর জন্য এত ভালোবাসা দেখে মুগ্ধ হচ্ছি  বার বার।

মধুমিতা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ আজ দুপুরে দ্য ডেইলি স্টারকে বলেন,মধুমিতা হলে শাকিব খানের প্রিয়তমা চলছে। খুব ভালো যাচ্ছে। শাকিব খান তো শাকিব খানই। তা ছাড়া গল্পটা অসাধারণ। গতকাল পর্যন্ত ভালো গিয়েছে ।

তিনি আরও বলেন, হল বাঁচাতে ভালো সিনেমা দরকার। ভালো সিনেমা এলেই  প্রেক্ষাগৃহে প্রাণ ফিরবে বছরজুড়ে।

বাংলাদেশ হল মালিক সমিতির  সিনিয়র সহসভাপতি মিয়া আলাউদ্দিন। নারায়ণগঞ্জে রয়েছে তার সাথী সিনেমা হল। সেখানে চলছে লালশাড়ি। দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, বছরে যদি ৫- ৭ টি প্রিয়তমার মতো সিনেমা মুক্তি পায় তাহলে আমাদের হল মালিকদের দুর্দিন থাকবে না।

তিনি আরও বলেন,ভালো সিনেমার বিকল্প নেই। ভালো সিনেমাই দর্শকদের হলমুখি করতে পারে।

Comments