শ্যাম বেনেগাল আমাকে ইয়াংম্যান বলে ডাকতেন: দিব্য জ্যোতি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোরবেলার চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।
দিব্য জ্যোতি। ছবি: সংগৃহীত

শ্যাম বেনেগাল পরিচালিত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমাটি মুক্তি পাচ্ছে ১৩ অক্টোবর। সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কিশোরবেলার চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া আকরাম খান পরিচালিত 'নকশি কাঁথার জমিন' সিনেমায় অভিনয় করেছেন তিনি। মহানগর টু, কারাগার সিজন টু ওয়েব সিরিজে অভিনয় করে দর্শকপ্রিয়তা পেয়েছেন। বর্তমানে প্যারালাল নামে নতুন একটি ধারাবাহিক নাটকের শুটিং করছেন।

দ্য ডেইলি স্টারের সঙ্গে আজ সোমবার সকালে কথা বলেছেন অভিনেতা দিব্য জ্যোতি।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমায় অভিনয় করে কেমন লাগছে?

দিব্য জ্যোতি: বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত সিনেমায় অভিনয় করা আমার জন্য অনেক ইমোশনের বিষয়। ২০২১ সালে শুটিং করেছি, একই বছর ডাবিং করেছি। মুক্তির তারিখ চূড়ান্ত হয়েছে এবং ১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে। মুক্তির একদিন পর আমার জন্মদিন। এজন্য এবারের জন্মদিনটি বিশেষ আমার জন্য। ভালোলাগা কাজ করছে অনেক বেশি।

বঙ্গবন্ধুর কিশোরবেলায় অভিনয় করা কতটা চ্যালেঞ্জিং ছিল?

দিব্য জ্যোতি: অবশ্যই চ্যালেঞ্জিং ছিল। এত বড় মাপের একজন রাজনীতিবিদ তিনি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি তিনি। শুরুতে টেনশন কাজ করত। একসময় প্রচুর পড়াশোনা করি তার ওপর। অসমাপ্ত আত্মজীবনীসহ অনেক বই পড়ি। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাই। তিনিও কিছু গল্প বলেন। তারপর সাহস পাই। তিনি ছিলেন টুঙ্গিপাড়ার সাধারণ একজন কিশোর, কিন্ত তিনিই অসাধারণ একজন হয়ে উঠেন। সাধারণের অসাধারণ হয়ে উঠেন। আমার সৌভাগ্য বঙ্গবন্ধুর কিশোরবেলার চরিত্রে অভিনয় করেছি। তার ১৬ থেকে ১৯ বছর বয়সটায় অভিনয় করেছি আমি।

দিব্য জ্যোতি। ছবি: সংগৃহীত

শ্যাম বেনেগাল একজন নামি চলচ্চিত্র পরিচালক। তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা?

দিব্য জ্যোতি: অসাধারণ ভালোলাগা জন্ম নিয়েছে তার পরিচালনায় অভিনয় করে। যখন সিনেমার শুটিং করি তখন শ্যাম বেনেগালের বয়স ছিল ৮৭ বছর। শুটিংয়ে তিনি সবার আগে আসতেন। ভোর সাড়ে ৫টায় সেটে উপস্থিত হতেন। প্রতিটি দৃশ্য করার সময় উপস্থিত থাকতেন এবং সেরাটা হলেই চূড়ান্ত করতেন।

আবার শুটিং শেষ করার পর সবার শেষে তিনি বিদায় নিতেন। আমার সঙ্গে ভালো একটি সম্পর্ক গড়ে উঠেছিল। এখনো সেটা আছে। শ্যাম বেনেগাল আমাকে ইয়াংম্যান বলে ডাকতেন। ব্যক্তিগত জীবনে এই পরিচালকের সব সিনেমা আমি দেখেছি।

দিব্য জ্যোতি। ছবি: সংগৃহীত

শ্যাম বেনেগাল যদি সামনে কোনো সিনেমার জন্য প্রস্তাব দেন তাহলে করবেন?

দিব্য জ্যোতি: দেখুন, শ্যাম বেনেগাল ৮৮তম জন্মদিনে ঢাকায় ছিলেন। আমি তার জন্য উপহার নিয়ে  গিয়েছিলাম, খুব খুশি হয়েছিলেন। দেখার হওয়ার পর ইয়াং মুজিব বলে ডেকেছেন। শুটিং করার সময় তাকে মজা করে বলতাম, ''তোমার সঙ্গে কাজ করতে চাই। সহকারী হিসেবে।'' তিনি বলতেন, ''তুমি কেন সহকারী হিসেবে কাজ করবে? তুমি আমার সিনেমায় অভিনয় করবে। তুমি আমার পরের প্রজেক্টে কাজ করবে।'' এটা আমার জন্য বিরাট কিছু।

আপনি তো কয়েকটি ওয়েব সিরিজেও অভিনয় করেছেন?

দিব্য জ্যোতি: মহানগর টু তে মাসুদ চরিত্রে অভিনয় করেছি, কারাগার সিজন টু করেছি। আমার অভিনীত প্রথম ওয়েব ফিল্ম আমাদের বাড়ি। কল্পনা নামে একটি করেছি। বর্তমানে প্যারালাল নামে নতুন একটি ধারাবাহিকে অভিনয় করছি।

Comments