সিনেমা কমিয়ে দেওয়ার পর বাবা পরিবার ছাড়া কিছুই বুঝতেন না: রাজ্জাকপুত্র সম্রাট

‘বাবা বেঁচে থাকলে ভেতরের জমিয়ে রাখা না বলা কথাগুলো তাকে বলতাম।’
বাবা রাজ্জাকের সঙ্গে ছেলে সম্রাট। ছবি: সংগৃহীত

আজ বাবা দিবস। এই দিনে বাবার প্রতি গভীর ভালোবাসা প্রকাশ করেন সন্তানেরা। বিশেষ করে যাদের বাবা নেই, তারা আরও বেশি বেশি বাবাকে মনে করেন। নায়করাজ রাজ্জাকের ছেলে সম্রাট বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন দ্য ডেইলি স্টারের কাছে।

সম্রাট বলেন, বাবাকে সব সময়ই মনে পড়ে। বাবাকে ভুলা কখনো সম্ভব না। সত্যি কথা বলতে বাবার সঙ্গে আমার সম্পর্ক ছিল বন্ধুর মতো। বাবাকে সবকিছু শেয়ার করতাম। বাবা সব কথা শুনতেন। বাবার কাছে গেলে দুনিয়ার সব সমস্যার সমাধান হয়ে যেত।

'বাবা ছিলেন ভীষণ পরিবারকেন্দ্রিক। পরিবারকে বাবা সময় দিতেন। পরিবারকে ভালোবাসতেন। সময় পেলেই পরিবার নিয়ে ঘুরতে বের হতেন। সিনেমা কমিয়ে দেওয়ার পর পরিবার ছাড়া কিছুই বুঝতেন না। বাবাকে পেয়ে আমরাও খুশি থাকতাম। কিন্তু বাবা নেই আজ অনেকগুলো বছর কেটে গেল।'

তিনি আরও বলেন, এখন প্রতিদিন বাবাকে মনে পড়ে। যেকোনো পারিবারিক অনু্ষ্ঠানে বাবাকে মিস করি। বাবা ছিলেন বন্ধুবৎসল। বন্ধুরা বাসায় এলে বাবা খুশি হতেন। কিছুদিন আগে বাবার কাছের বন্ধুরা বাসায় এসেছিলেন। সেই সময় মনে হয়েছে বাবা যদি থাকতেন, তাহলে কত আনন্দ হত। বাবা যদি থাকতেন তাহলে বাবার কাছে না বলা কথাগুলো বন্ধুরা হয়তো বলতে পারতেন। আমরাও বলতে পারতাম।

বাবার সঙ্গে মধুর সম্পর্ক ছিল উল্লেখ করে সম্রাট বলেন, কত স্মৃতি বাবার সঙ্গে। যতদিন বাঁচব সেসব স্মৃতি মনে করব। বাবার স্মৃতি ভুলা সম্ভব না। কোনো সন্তানই পারবে না। ঘরে কিংবা বাইরে যেখানেই থাকি না কেন, বাবার স্মৃতিটা আমাকে সবসময় ভাবায়।

'বাবাকে বেশিরভাগ কথা বলা হয়ে গেছে আমার। তারপরও বাবা যদি আজ বেঁচে থাকতেন তাহলে ভেতরের জমিয়ে রাখা না বলা কথাগুলো তাকে বলতাম। বাবাকে জড়িয়ে ধরে বলতাম, বাবা তোমাকে খুব ভালোবাসি, তোমাকে মনে পড়ে বাবা, তোমাকে খুব দেখতে ইচ্ছে করে বাবা। বাবা দিবসে সকল বাবার জন্য ভালোবাসা। সকল বাবা ভালো থাকুক।

Comments