বন্যাদুর্গতদের পাশে তারকারা

কেউ ত্রাণ নিয়ে গেছেন বন্যাদুর্গত এলাকায়, কেউ দিয়েছেন অনুদান।
ফেনীর উত্তর সহদেবপুর এলাকা। ছবি: স্থানীয়দের কাছ থেকে সংগৃহীত

স্মরণকালের ভয়াবহ বন্যার সঙ্গে লড়ছে দেশের ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, হবিগঞ্জ, মৌলভীবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, রাঙামাটিসহ কয়েকটি অঞ্চল। বন্যার্তদের সাহায্যে এগিয়ে এসেছেন শোবিজ শিল্পীদের অনেকেই। কেউ ত্রাণ নিয়ে গেছেন বন্যাদুর্গত এলাকায়, কেউ দিয়েছেন অনুদান।

বন্যদুর্গত এলাকা ফেনী গেছেন নতুন প্রজন্মের অভিনয়শিল্পী আরশ খান ও তাসনুভা তিশা। তারা জানিয়েছেন, দলে দলে ভাগ হয়ে ত্রাণ নিয়ে নিজেরাই নৌকা নিয়ে গ্রামগুলোতে ত্রাণ বিতরণ করছেন। ফেনীতে শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে। ঢাকা থেকে যারা যাচ্ছেন তাদের বেশি করে শুকনা খাবার নিয়ে যাওয়ার কথা বলেছেন তারা।

নোয়াখালী বন্যার্তদের সাহায্যে গেছেন নতুন প্রজন্মের আরেক অভিনয়শিল্পী  রুকাইয়া জাহান চমক। তিনি বিশুদ্ধ পানি, শুকনা খাবার ও প্রয়োজনীয় ওষুধ নিয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

এ ছাড়া ফটিকছড়িতে গেছেন অ্যাশেজ ব্যান্ডের শিল্পী জুনায়েদ ইভান। আরো গেছেন অভিনয়শিল্পী রাশেদ সীমান্ত, পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, সকাল আহমেদ, রাফাত মজুমদার রিংকুসহ অনেকেই।

প্রযোজক অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল বানভাসিদের জন্য এগিয়ে এসেছেন। বরাবরের মতো এবারও বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে কুমিল্লা ও ফেনীতে ট্রাকে করে তার টিম ত্রাণ বিতরণ করেছেন। নৌকায় করে দুর্গম এলাকায় ত্রাণ বিতরণ করেছে তাদের টিম।

বন্যাদুর্গতদের জন্য দুই মাসের আয় দেওয়ার কথা জানিয়েছেন অভিনয়শিল্পী সিয়াম আহমেদ। ফেসবুকে দেওয়া এক ভিডিওতে এই কথা জানান তিনি। মিডিয়ায় কাজ করা অন্য শিল্পীদেরও নিজ নিজ সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহ্বান জানান। তার স্ত্রী অবন্তীও নিজের এক মাসের আয় দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বন্যার্তদের জন্য পোশাক দেওয়ার কথা জানিয়েছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও জাকিয়া বারী মম। বন্যাদুর্গতদের জন্য মেহজাবীন চৌধুরী, তাসনিয়া ফারিণ, চিত্রনায়িকা অপু বিশ্বাস, আইরিনস অনেকেই বিভিন্ন খাবার সামগ্রী পাঠিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার কনসার্টের মাধ্যমে বন্যার্তদের জন্য ত্রাণ ও অর্থ সংগ্রহ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যের সামনে এই আয়োজনে 'জরুরি সংযোগ' শিরোনামে কনসার্টে শিরোনামহীন, সোনার বাংলা সার্কাস, এফ মাইনর, অর্ঘদেব, সায়ান, কৃষ্ণকলিসহ ৩০টির বেশি ব্যান্ড ও শিল্পী গান পরিবেশন করেন।

তারা বিকেল থেকে রাত পর্যন্ত  বিনা পারিশ্রমিকে এই কনসার্টে  অংশ নিয়ে অর্থ সংগ্রহ করেছেন। এ ছাড়া চলচ্চিত্র পরিচালক সমিতি, অভিনয়শিল্পী সংঘ, গেট আপ স্ট্যান্ড আপ, বাংলাদেশ শিল্পী সমাজ, বৈষম্য বিরোধী শিল্পী সমাজ নিজেদের ব্যানারে বন্যার্তদের ত্রাণ সহায়তার জন্য কাজ করছেন।  

Comments